সোমবার, ২৪ ফেব্রুয়ারী ২০২০, ১০:৪২ পূর্বাহ্ন

এন্ডোর্সমেন্ট ছাড়াই নেয়া যাবে ১০ হাজার ডলার

ইবার্তা ডেস্ক
আপডেট : মঙ্গলবার, ৪ ফেব্রুয়ারী, ২০২০

বিদেশে আসা-যাওয়ায় নিজের কাছে ডলার রাখার সীমা দ্বিগুণ করা হয়েছে। এখন থেকে বিদেশ থেকে আগত যে কেউ ঘোষণা ছাড়াই ১০ হাজার ডলার সঙ্গে আনতে পারবে। আবার ওই ব্যক্তি দেশ থেকে যাওয়ার সময় একই পরিমাণ বৈদেশিক মুদ্রা সঙ্গে নিতে পারবে। আগে ঘোষণা ছাড়া সর্বোচ্চ পাঁচ হাজার ডলার নিয়ে আসা বা নিয়ে যাওয়ার সুযোগ ছিল।

বৈদেশিক লেনদেন নীতিমালা সংশোধন করে সোমবার এ সীমা বাড়িয়েছে বাংলাদেশ ব্যাংক। নতুন সার্কুলারের ফলে বিদেশে যাতায়াতকারী বাংলাদেশিদের ডলার নেওয়া আগের চেয়ে সহজ হবে বলে মনে করছে সংশ্লিষ্টরা।

বাংলাদেশ ব্যাংকের নিয়ম অনুযায়ী, বিদেশ থেকে আগত নিবাসী ও অনিবাসী যে যে ব্যক্তি যেকোনো পরিমাণ বৈদেশিক মুদ্রা সঙ্গে আনতে পারেন। তবে এতদিন এর পরিমাণ পাঁচ হাজার ডলারের বেশি হলে এফএমজি ফরমে শুল্ক কর্তৃপক্ষের কাছে তার ঘোষণা দিতে হতো। বাংলাদেশে নিবাসী কোনো ব্যক্তি বিদেশ থেকে সঙ্গে আনা ন্যূনতম পাঁচ হাজার ডলার পর্যন্ত বৈদেশিক মুদ্রা নিজের কাছে জমা কিংবা অনুমোদিত ডিলার ব্যাংকে নিবাসী বৈদেশিক অ্যাকাউন্টে জমা রাখতে পারতেন। পরবর্তী সময়ে বিদেশ যাত্রার সময় এই অর্থ সঙ্গে নিয়েও যেতে পারতেন। এখন এর দ্বিগুণ অর্থ তথা ১০ হাজার ডলার ঘোষণা ছাড়াই আনতে পারবেন। এর জন্য শুল্ক কর্তৃপক্ষের কাছে তাকে ঘোষণা দিতে হবে না।

এদিকে, ভ্রমণ কোটার আওতায় এক বছরে ১২ হাজার ডলার পর্যন্ত নেওয়ার সীমা বেঁধে দেওয়া রয়েছে। এজন্য পাসপোর্ট প্রয়োজনীয় ঘোষণা দিতে হয়।


আরও সংবাদ
এক ক্লিকে বিভাগের খবর