[…]নতুন অর্থবছরে রপ্তানি লক্ষ্যমাত্রা ৪ হাজার ১০০ কোটি ডলার […]নতুন অর্থবছরে রপ্তানি লক্ষ্যমাত্রা ৪ হাজার ১০০ কোটি ডলার

নতুন অর্থবছরে রপ্তানি লক্ষ্যমাত্রা ৪ হাজার ১০০ কোটি ডলার

ইবার্তা টুয়েন্টিফোর ডটকম:
আপডেট সময়:জুলাই ৩০, ২০১৭ , ৩:০৬ পূর্বাহ্ন
বিভাগ: বাণিজ্য বার্তা

ইবার্তা টুয়েন্টিফোর ডটকম: সরকার চলতি ২০১৭-২০১৮ অর্থবছরে রপ্তানির লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে প্রায় ৪১ বিলিয়ন বা ৪ হাজার ১০০ কোটি ডলার। এরমধ্যে পণ্য রপ্তানি খাতে ৩৭ মিলিয়ন এবং সেবা খাতে সাড়ে ৩ বিলিয়ন ডলার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। রপ্তানি আয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে ৩৭.৫ বিলিয়ন মার্কিন ডলার।

রোববার দুপুরে সচিবালয়ে ব্যাবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই’র প্রতিনিধি দলের সঙ্গে বৈঠকে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ এ কথা বলেন।

রপ্তানি বাড়াতে  সরকারের বিভিন্ন উদ্যোগ তুলে ধরে বাণিজ্যমন্ত্রী বলেন, ২০২১ সালে দেশের রপ্তানি ৬০ বিলিয়নে উন্নিত করতে চায় সরকার। এজন্য সবচেয়ে বড় রপ্তানি খাত তৈরি পোশাক শিল্পের পাশাপাশি পাট, চামড়াসহ অন্যান্য ক্ষেত্রেও রপ্তানী বাড়াতে চায় সরকার।

এ সময় সাভারে স্থানান্তরিত চামড়া কারখানার এবং নতুন নির্মান করা যেসব কারখানায় এখনও গ্যাস, বিদ্যুৎ সংযোগ পায়নি সে সমস্যা এবং পণ্য আমদানি রপ্তানিতে বন্দরের বিভিন্ন সমস্যার কথাও মন্ত্রীর কাছে তুলে ধরেন ব্যবসায়ীরা।

চলতি অর্থ বছরে পণ্য ও সেবা খাত মিলিয়ে রপ্তানি লক্ষ্যমাত্রা প্রায় ৪১ বিলিয়ন মার্কিন ডলার। ব্যবসায়ী নেতারা বলেছেন, এ লক্ষ্যমাত্রা অর্জনে সব ধরনের চেষ্টা অব্যাহত থাকবে।



নির্বাচন বার্তা