[…]নানা রকমের খিচুড়ি […]নানা রকমের খিচুড়ি

নানা রকমের খিচুড়ি

ইবার্তা টুয়েন্টিফোর ডটকম:
আপডেট সময়:আগস্ট ৭, ২০১৭ , ৭:১৭ পূর্বাহ্ন
বিভাগ: রান্নাঘর

সবজি খিচুড়ি:

উপকরণ: কালিজিরা চাল ১ কাপ, মুগের ডাল ১ কাপ, আলু ২টি, পটল ৪টি, ফুলকপি ১টি ছোট সাইজের, মটরশুঁটি ১ কাপ, টমেটো ১টি, তেজপাতা ২টি, কাঁচামরিচ ৪টি, গরম মশলা গুঁড়ো ১ চা চামচ, তেল, লবণ ও হলুদ প্রয়োজন মতো, ধনিয়া ও জিরা গুঁড়া ২ চা চামচ করে, ঘি ২ টেবিল চামচ, আদাবাটা ২ টেবিল চামচ।

প্রণালী: চাল ধুয়ে, ডাল ভেজে ধুয়ে শুকাতে দিন। সবজিগুলো বড় টুকরো করে কেটে নিন। পাতিলে পাঁচ কাপ পানি, লবণ ও হলুদ দিয়ে ডাল সিদ্ধ করে নিন। ডাল আধাসিদ্ধ হলে চাল দিয়ে দিন। সাথে ধনিয়া ও জিরা গুঁড়া, টমেটো ও আদাবাটা দিন। কড়াইয়ে তেল গরম করে তেজপাতা, গরম মশলা দিন। সবজিগুলো ভেজে নিন।

ভাজা সবজি, তেল ও গরম মশলার সাথে চাল দিন। স্বাদমতো কাঁচামরিচ দিয়ে আঁচ কমিয়ে খিচুড়ি ঢেকে দিন। সিদ্ধ হলে ঘি ও গরম মশলা গুঁড়া ছিটিয়ে নামিয়ে ফেলুন।

চিংড়ির খিচুড়ি

উপকরণ: ছোট চিংড়ি মাছ ৫০০ গ্রাম, কালিজিরা চাল ১ কাপ, মসুর ডাল ১ কাপ, পিয়াজ কুচি ১ কাপ, টমেটো ১টি টুকরো করে কাটা, ধনিয়া ও জিরা গুঁড়া ২ চা চামচ, কাঁচামরিচ ৫টি, আদা-রশুনবাটা ৩ চা চামচ, হলুদ-লবণ স্বাদমতো, তেজপাতা ২টি, গরম মশলা, সরিষার তেল দরকার মতো, শুকনা মরিচ ২টি ও ঘি।

প্রণালী: চিংড়ি মাছ পরিষ্কার করে ধুয়ে লবণ ও হলুদ মাখিয়ে নিন। পাতিলে পাঁচ কাপ পানি গরম করে চাল-ডাল এবং পরিমাণ মতো লবণ ও হলুদ দিয়ে সিদ্ধ করে নিন। কড়াইয়ে তেল গরম করে তাতে তেজপাতা শুকনো মরিচ, গরম মশলা দিন। রশুন বাটা ও পিয়াজ কুচি দিন। এতে চিংড়ি মাছ দিয়ে ভাজি করে নামান।
আধ সিদ্ধ চাল-ডালে আদাবাটা, ধনিয়া, জিরা গুঁড়া ও টমেটো দিন। খিচুড়ি প্রায় সিদ্ধ হয়ে এলে মশলাসহ চিংড়ি মাছ দিয়ে কিছুক্ষণ পর নামিয়ে ফেলুন।

কিমার খিচুড়ি

উপকরণ: মাটন কিমা ৩০০ গ্রাম, কালোজিরা চাল ১ কাপ, কর্ন ১ কাপ, আদা ২ ইঞ্চি, কাঁচা মরিচ ৫/৬টি, লেবুর রস ৪ টেবিল চামচ, ধনিয়া পাতা কুচি ২ টেবিল চামচ, ঘি ৩ টেবিল চামচ, গোটা জিরা ১ চা চামচ, হলুদ-লবণ প্রয়োজন মতো, পিয়াজ কুচি ১ কাপ, আদা কুচি ১ চা চামচ, রশুন কুচি ১ চা চামচ, মরিচ গুঁড়া স্বাদমতো, তেল ৩ টেবিল চামচ।

প্রণালী: পরিমাণ মতো পানি দিয়ে প্রেসার কুকারে কিমা সিদ্ধ করুন। কড়াইয়ে তেল গরম করে পিয়াজ, আদা ও রশুন কুচি ভাজুন। ভাজা মশলায় সিদ্ধ কিমা, লবণ ও মরিচ দিয়ে নেড়ে নামিয়ে নিন। মরিচ ও আদা কুচিয়ে নিন। কর্নে দু’চামচ লেবুর রস মিশিয়ে সিদ্ধ করুন। পাতিলে ঘি গরম করে জিরা ও গরম মশলা দিন। এতে আদা, মরিচ ও হলুদ দিয়ে কষিয়ে নিন।

সিদ্ধ কর্ন পানি দিয়ে ফোটান। চাল ও লবণ দিয়ে কিমা দিন। আঁচ কমিয়ে ঢাকা দিয়ে খিচুড়ি রান্না করুন।

চিকেন খিচুড়ি
উপকরণ: মসুর ডাল ১ কাপ, চাল ১ কাপ, রান্না করা চিকেনের পিস ৪/৫টি, আদা বাটা ১ টেবিল চামচ, টমেটো কুচি ১ কাপ, ধনিয়া ও জিরা গুঁড়া ১ চা চামচ, কাঁচা মরিচ ২টি, রশুন বাটা ১ চা চামচ, পিয়াজ কুচি ১ কাপ, ঘি ও গরম মশলা গুঁড়া প্রয়োজন মতো, তেল অর্ধেক কাপ, হলুদ অর্ধেক চা চামচ, লবণ ও চিনি স্বাদ মতো, তেজপাতা ২টি।

প্রণালী: প্রেসার কুকারে চার কাপ পানি গরম করে ডাল, চাল, টমেটো, ধনিয়া-জিরা, হলুদ, আদা, লবণ, চিনি ও চিকেনের পিস দিয়ে সিদ্ধ করুন। কড়াইয়ে তেল নিয়ে কাঁচামরিচ, তেজপাতা, গরম মশলা দিন। রশুনবাটা ও পিয়াজ কুচি দিয়ে ভাজা মশলা ও তেল দিয়ে খিচুড়ি রান্না করে নিন।



নির্বাচন বার্তা