[…]জামদানির পর নিজস্ব পণ্য হিসেবে স্বীকৃতি পেলো ইলিশ […]জামদানির পর নিজস্ব পণ্য হিসেবে স্বীকৃতি পেলো ইলিশ

জামদানির পর নিজস্ব পণ্য হিসেবে স্বীকৃতি পেলো ইলিশ

ইবার্তা টুয়েন্টিফোর ডটকম:
আপডেট সময়:আগস্ট ৯, ২০১৭ , ১১:৪০ পূর্বাহ্ন
বিভাগ: সংবাদ

ইবার্তা টুয়েন্টিফোর ডেস্ক: ভৌগলিক নির্দেশক বা জিআই পণ্য তথা বাংলাদেশের নিজস্ব পণ্য হিসেবে স্বীকৃতি পেয়েছে ইলিশ। এর আগে জামদানি শাড়ি বাংলাদেশের নিজস্ব পণ্য হিসেবে সারাবিশ্বে স্বীকৃতি পেয়েছে। এখন থেকে রুপালি ইলিশেরও একক মালিকানা বাংলাদেশের। খবরটি নিশ্চিত করেছে পেটেন্ট জিজাইন ও ট্রেডমার্কস অধিদপ্তর।

জানা গেছে, ভৌগোলিক নির্দেশক (জিওগ্রাফিক্যাল ইনডিকেশন) পণ্য হিসেবে ইলিশ নিবন্ধনের সব প্রক্রিয়া সম্পন্ন হয়েছে। এক সপ্তাহের মধ্যে আনুষ্ঠানিকভাবে মৎস অধিদপ্তরের হাতে ইলিশের জিআই নিবন্ধনের সনদ তুলে দেয়া হবে।

উল্লেখ্য, মৎস অধিদপ্তর এর আগে রুপালি ইলিশকে ভৌগোলিক নির্দেশক বা জিআই পণ্য হিসেবে নিবন্ধনের জন্য আবেদন করে। আবেদনটি পরীক্ষা-নিরিক্ষার পর এ বছরের ১লা জুন গেজেট প্রকাশ করা হয়। গেজেট প্রকাশ হওয়ার দুই মাসের মধ্যে দেশে বা বিদেশ থেকে এ বিষয়ে আপত্তি জানানোর সুযোগ থাকে। কিন্তু কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠানের তরফে এ বিষয়ে কোনো আপত্তি না আসয় এ পণ্য এখন বাংলাদেশের স্বত্ব হিসেবে স্বীকৃতি পাবে।

ইলিশের চূড়ান্ত নিবন্ধনের প্রক্রিয়াধীন আছে। নিবন্ধন প্রক্রিয়া সম্পন্ন হলে এক সপ্তাহের মধ্যে তা মৎস অধিদপ্তরকে দেয়া হবে বলে আশা করা হচ্ছে।

 

সংবাদ - বিভাগের আরও সংবাদ



নির্বাচন বার্তা