[…]কেন্দ্রের অনুমতি ছাড়া ৫৭ ধারায় মামলা না করার নির্দেশ আওয়ামী লীগের […]কেন্দ্রের অনুমতি ছাড়া ৫৭ ধারায় মামলা না করার নির্দেশ আওয়ামী লীগের

কেন্দ্রের অনুমতি ছাড়া ৫৭ ধারায় মামলা না করার নির্দেশ আওয়ামী লীগের

ইবার্তা টুয়েন্টিফোর ডটকম:
আপডেট সময়:অগাস্ট ১০, ২০১৭ , ৯:৩৩ পূর্বাহ্ন
বিভাগ: রাজনীতি

ইবার্তা ডেস্ক রিপোর্ট: তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনের ৫৭ ধারায় মামলা করার আগে দলীয় সংসদ সদস্য, মন্ত্রী থেকে শুরু করে তৃণমূলের নেতাকর্মীদের কেন্দ্র থেকে অনুমতি নেওয়ার নির্দেশ দিয়েছে আওয়ামী লীগ। দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের সারাদেশে দলীয় নেতাকর্মীদের কাছে এই নির্দেশনা পাঠনো হয়েছে। ফলে আওয়ামী লীগের নেতাকর্মীরা চাইলেই এখন থেকে কারো বিরুদ্ধে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনের ৫৭ ধারায় মামলা করতে পারবেন না।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদকের নির্দেশনার বিষয়টি নিশ্চিত করে গতকাল দুটি সাংগঠনিক জেলার নেতা জানিয়েছেন, তারা ঢাকা থেকে ওবায়দুল কাদেরের টেলিফোন বার্তা পেয়েছেন।

জানা গেছে সারাদেশে অন্দর্দলীয় কোন্দলের কারণে ৫৭ ধারাকে ব্যবহার করা হচ্ছে প্রতিপক্ষকে শায়েস্তা করতে। চট্টগ্রাম, সিলেট ও ব্রাহ্মণবাড়িয়াসহ কয়েকটি এলাকায় অন্যায়ভাবে ৫৭ ধারার শিকার হয়েছে সাধারণ নেতাকর্মীরা। আধিপত্য নিরঙ্কুশ করতে নিয়ম নীতি ও প্রকৃত অভিযোগ যাচাই বাছাইয়ের তোয়াক্কা না করে ক্ষমতার দাপট দেখিয়ে মামলা করা হয়। সম্প্রতি অতি উৎসাহীদের দ্বারা ইউএনও সালমান ও ছাগল চুরি নিয়ে ৫৭ ধারার অপব্যবহারে অসন্তুষ্ট প্রধানমন্ত্রী।

৫৭ ধারার অপব্যবহার রোধে আলীগের কেন্দ্রের নির্দেশ কতটু ফলপ্রসূ হয় তা দেখার অপেক্ষা সকলের।