পশুর হাটের পাশাপাশি অনলাইন কোরবানির হাটেও কেনাবেচা চলছে

ইবার্তা টুয়েন্টিফোর ডটকম:
আপডেট সময়:অগাস্ট ২৯, ২০১৭ , ১:২৬ অপরাহ্ন
বিভাগ: তথ্য প্রযুক্তি

রাজধানীতে ২৩টি পশুর হাটের পাশাপাশি পশু কেনাবেচায় পিছিয়ে নেই অনলাইন কোরবানির হাট। কয়েক বছর ধরে অনলাইনে পশুর হাটের জনপ্রিয়তা বৃদ্ধি পাচ্ছে। বাসায় বসে পশু কেনার সুবিধা উপভোগে আগ্রহী অনেকেই। সাদেক অ্যাগ্রো, আমারদেশ ই-শপ, বিক্রয় ডটকম, বেঙ্গল মিট, ক্লিকবিডি ডটকম, কেইমু ডটকম, বগডুম ডটকমসহ আরো কয়েকটি ই-কমার্স প্রতিষ্ঠান কোরবানির পশু বিক্রি করছে। এ ছাড়া ই-কমার্স সাইট ও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে গড়ে উঠেছে বেশ কয়েকটি কোরবানির হাট।

অনলাইনে কিছুটা প্রতারিত হওয়ার আশঙ্কা থাকলেও বিভিন্ন কারণে মানুষ অনলাইনে পশু কেনার প্রতি ঝুঁকছেন। বিক্রেতারা ক্রেতাদের সন্তুষ্টিই কথা বলেছেন। গ্রাহকদের আশঙ্কা দূর করতে বিভিন্ন সাইটে সতর্কতা জারি করা হয়েছে। এ ছাড়া কোনো কোনো সাইটে অনলাইনে গরু অর্ডার দেওয়ার পর সরাসরি খামারে এসে তা দেখার সুযোগ রয়েছে বলেও জানিয়েছে।

এসব সাইটে পশুর ছবির পাশাপাশি পশুর জাত, উচ্চতা, ওজন, রং, দাম, কোন এলাকা থেকে আনা হয়েছে এসব পুরো বিবরণ তুলে ধরা হয়। কোরবানির পশুর পাশাপাশি কোরবানি পশু জবাইয়ের বিভিন্ন সরঞ্জামাদিও বিক্রি করা হচ্ছে এসব সাইটে।

এসব সাইটে বিভিন্ন জাতের গরু ও ছাগল রয়েছে। তবে দেশি গরুর প্রাধান্যই বেশি। গরুর দাম ৬৫ হাজার থেকে শুরু করে কয়েক লাখ টাকা পর্যন্ত। এছাড়া ছাগলের দাম ১৫ হাজার টাকা থেকে শুরু হয়েছে। ঈদের কত দিন আগে বাসায় গরু নিতে চান, তা নির্ধারণ করার সুযোগও আছে। রাজধানী ঢাকার পাশাপাশি সিলেট ও চট্টগ্রামেও পৌঁছে যাবে পছন্দের গরু-ছাগল।

বিক্রেতারা জানান, উত্তরাঞ্চলসহ বিভিন্ন এলাকায় বন্যার কারণে গরুর সরবরাহ কম। তবে বন্যা পরিস্থিতির উন্নতি হওয়ায় আশা করছি, উত্তরাঞ্চলের গরু আসা শুরু হবে।

তারা বলেন, গত কয়েক বছরের তুলনায় এবার অনলাইনে কোরবানির পশু কেনার ক্রেতাদের সাড়া বেশি পাওয়া যাচ্ছে।

ঈদ যতই এগিয়ে আসবে অনলাইন কোরবানির পশুর হাট ততই জমে উঠবে বলে তারা জানান।

খামার থেকে আসা গরু সম্পূর্ণ স্টেরয়েড-মুক্ত, রোগমুক্ত ও স্বাস্থ্যবান বলে দাবি করছেন বিক্রেতারা।