[…]প্রথম টেস্টে বাংলাদেশের সম্ভাব্য একাদশ […]প্রথম টেস্টে বাংলাদেশের সম্ভাব্য একাদশ

প্রথম টেস্টে বাংলাদেশের সম্ভাব্য একাদশ

ইবার্তা টুয়েন্টিফোর ডটকম:
আপডেট সময়:সেপ্টেম্বর ২৮, ২০১৭ , ১১:৫৯ পূর্বাহ্ন
বিভাগ: খেলাধুলা

দীর্ঘ ৯ বছর পর দক্ষিণ আফ্রিকার মাটিতে টেস্ট খেলতে নামছে বাংলাদেশ। পচেফস্ট্রুমের সেনউইজ পার্ক স্টেডিয়ামে স্বাগতিকদের বিপক্ষে প্রথম টেস্টে মুখোমুখি হবে বাংলাদেশ দল।

তার আগে আলোচনা হচ্ছে কারা থাকছেন প্রথম টেস্টের সেরা একাদশে। ওপেনার সৌম্য সরকারের আজ খেলার সম্ভাবনা কম বলে জানা গেছে। তাঁর কাঁধের আড়ষ্টতা নাকি এখনো আছে। সেক্ষেত্রে ওপেনিংয়ে তামিম ইকবালের সঙ্গী হতে পারেন ইমরুল কায়েস। তিন নম্বরে মুমিনুল হকের সম্ভাবনাই বেশি। তাছাড়া প্রস্তুতি ম্যাচে নিজের ফর্মে থাকার কথাও জানান দিয়েছেন টপঅর্ডার এই ব্যাটসম্যান। চার এবং পাঁচে মাহমুদুল্লাহ ও মুশফিককে দেখা যেতে পারে। ছয় নম্বরে সাব্বির রহমান আর সাত নম্বরে দেখা যেতে পারে লিটন কুমার দাসকে।

তবে সৌম্য সরকার যদি সুস্থ হয়ে একাদশে থাকেন এবং মুশফিক উইকেটরক্ষকের দায়িত্ব পালন করেন তাহলে বাদ পড়তে পারেন লিটন কুমার দাস।

আর সৌম্য একাদশে থাকার পরও যদি মুশফিক উইকেটের পেছন থেকে সরে দাঁড়ান তাহলে বাদ পড়ার সম্ভাবনা মমিনুল অথবা ইমরুল কায়েসের। কারণ ব্যাটিং ও বোলিং দু’টায় ভালো রপ্ত থাকার কারণে মাহমুদুল্লাহর একাদশে থাকা অনেকটা নিশ্চিত। তাছাড়া সাকিবের বিকল্প হিসেবে মাহমুদুল্লাহর নেওয়ার কথা স্কোয়াড ঘোষণার সময় বলা হয়েছিল।

বোলারদের মধ্যে মুস্তাফিজুর রহমান অটোমেটিক চয়েস। আর দক্ষিণ আফ্রিকার বাউন্সি উইকেটের কথা আনলে রুবেলও এক প্রকার নিশ্চিত। তৃতীয় বোলার হিসেবে থাকতে পারেন তাসকিন আহমেদ। সম্ভাবনা রয়েছে শুভাশিষ রায়েরও। দলে একজন স্পিনার থাকবেন। তবে সেটা মিরাজ না তাইজুল সেটা বলা মুশকিল। দক্ষিণ আফ্রিকার রয়েছে বেশ কয়েকজন ডানহাতি ব্যাটসম্যান। সেদিক থেকে স্পেশালিস্ট বাঁ-হাতি স্পিনার হিসেবে মিরাজের চেয়ে তাইজুলের খেলার সম্ভাবনাই বেশি। আবার ব্যাটিং ও বোলিং দু’টি প্রাপ্তির আশা করলে মিরাজ একাদশে থাকতে পারেন। অবশ্য সাকিব থাকলে অটোমেটিক চয়েস ছিলেন মিরাজ।

বাংলাদেশের সম্ভাব্য একাদশ:
তামিম ইকবাল, ইমরুল কায়েস, মুমিনুল হক, মাহমুদুল্লাহ রিয়াদ, মুশফিকুর রহিম, সাব্বির রহমান, লিটন দাস, মেহেদি হাসান মিরাজ/তাইজুল ইসলাম, মুস্তাফিজুর রহমান, রুবেল হোসেন, তাসকিন আহমেদ।

দক্ষিণ আফ্রিকা স্কোয়াড:
ফাফ ডু প্লেসিস (অধিনায়ক), হাশিম আমলা, টেম্বা বাভুমা, থিওনিস ডি ব্রায়েন, কুইন্টন ডি কক, ডিন এলগার, কেশব মহারাজ, এইডেন মারক্রাম, মর্নে মরকেল, দুয়ানে ওলিভার, ওয়েন পারনেল, আনদিলে ফেলুকায়ু ও কাগিসো রাবাদা।