[…]নেদারল্যান্ডস বিশ্বকাপ থেকে বাদ ! […]নেদারল্যান্ডস বিশ্বকাপ থেকে বাদ !

নেদারল্যান্ডস বিশ্বকাপ থেকে বাদ !

ইবার্তা টুয়েন্টিফোর ডটকম:
আপডেট সময়:অক্টোবর ৮, ২০১৭ , ১২:০০ অপরাহ্ন
বিভাগ: খেলাধুলা

বিশ্বকাপ বাছাইপর্বের শুরুতে বাজে পারফরম্যান্সের মূল্য দিতে যাচ্ছে নেদারল্যান্ডস। শনিবার ‘এ’ গ্রুপের ম্যাচে জয় পেলেও বিশ্বকাপ থেকে ডাচদের ছিটকে পড়া সময়ের ব্যাপার মাত্র। গ্রুপের অন্য ম্যাচে সুইডেন ও ফান্স জয় পাওয়ায় নেদারল্যান্ডসের বিশ্বকাপের স্বপ্ন চূর্ণ হয়।

নেদারল্যান্ডস বেলারুসকে ৩-১ গোলে পরাজিত করে। সুইডেন লুক্সেমবার্গকে ৮-০ গোলে বিধ্বস্ত করে। অপর ম্যাচে বুলগেরিয়াকে ১-০ গোলে পরাজিত করে ফ্রান্স।

ফ্রান্স সুইডেনের চেয়ে এক পয়েন্ট এগিয়ে থেকে শীর্ষে রয়েছে। আগামী মঙ্গলবার নিজেদের শেষ ম্যাচে বেলারুশকে হারাতে পারলে সরাসরি বিশ্বকাপে জায়গা করে নেবে ফ্রান্স। অন্যদিকে সুইডেন যদি নিজেদের শেষ ম্যাচে জয় পায় এবং ফ্রান্স পয়েন্ট হারায় তবে সুইডিশরা সরাসরি বিশ্বকাপে জায়গা করে নেবে। নতুবা সুইডেনকে প্লে-অফে খেলতে হবে।

ইউরোপিয়ান অঞ্চলের বাছাইপর্বের ৯ গ্রুপের চ্যাম্পিয়ন দল সরাসরি রাশিয়া বিশ্বকাপে জায়গা করে নেবে। দ্বিতীয় সেরা আটটি দল জায়গা করে নেবে প্লে-অফে।

দ্বিতীয় স্থানে থাকা সুইডেনের চেয়ে তিন পয়েন্ট পিছিয়ে রয়েছে নেদারল্যান্ডস। সুইডিশদের গোল ব্যবধান যেখানে ১৯+; ডাচদের সেখানে ৭+। ফলে শেষ ম্যাচে সুইডেন হারলে এবং নেদারল্যান্ডস জয় পেলেও গোল ব্যবধান ঘুচিয়ে প্লে-অফে জায়গা করে নেয়া অসম্ভবই বলা যায়।

বাজে সময়ের মধ্য দিয়ে যাওয়া নেদারল্যান্ডস ২০১৬ সালে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের চূড়ান্ত পর্বে জায়গা করে নিতে ব্যর্থ হয়। ২০১০ বিশ্বকাপের রানার্সআপ এবং ২০১৪ বিশ্বকাপের তৃতীয় স্থান অর্জনকারী নেদার‌ল্যান্ডসকে ছাড়াই অনুষ্ঠিত হবে ২০১৮ বিশ্বকাপ।