1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

ভোটের আগে সব কাজ শেষ করুন: মন্ত্রীদের প্রতি প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
মঙ্গলবার, ২৩ জানুয়ারি, ২০১৮
প্রধানমন্ত্রী শেখ হাসিনা

আসন্ন নির্বাচনের আগে মন্ত্রণালয়ে পড়ে থাকা সব কাজ সম্পন্ন করতে মন্ত্রীদের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর আগেও তিনি এই নির্দেশ দেন। সোমবার মন্ত্রিসভার বৈঠকে কোন মন্ত্রণালয়ে কয়টি কাজ পড়ে আছে তা জানতে চান তিনি। এর প্রেক্ষিতে মন্ত্রীরা তাদের মন্ত্রণালয়ে পড়ে থাকা কাজ সম্পর্কে প্রধানমন্ত্রীকে অবহিত করেন। কোন কাজ কেন পড়ে আছে তাও ব্যাখ্যা করেন কোন কোন মন্ত্রী। প্রধানমন্ত্রী পড়ে থাকা সকল কাজ আগামী জুনের মধ্যে সম্পন্ন করতে নির্দেশ দেন বলে সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে। এছাড়া গত বছরের চতুর্থ ত্রৈমাসিকে (অক্টোবর থেকে ডিসেম্বর) মন্ত্রিসভায় নেয়া সিদ্ধান্ত বাস্তবায়নের হার ৭৭ দশমিক ৯৪ শতাংশ। এর আগের বছর একই সময়ে এ হার ছিল ৬৮ দশমিক ৯৭ শতাংশ। মন্ত্রিসভার শুরুতে প্রধানমন্ত্রী আন্তর্জাতিক কাস্টমস দিবস উপলক্ষে স্মারক ডাকটিকিট, উদ্বোধনী খাম এবং একটি বিশেষ সিলমোহর উন্মোচন করেছেন।
বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সচিব (সংস্কার ও সমন্বয়) এন এম জিয়াউল আলম সাংবাদিকদের বলেন, গত বছরের চতুর্থ ত্রৈমাসিকে (অক্টোবর থেকে ডিসেম্বর) মন্ত্রিসভায় নেয়া সিদ্ধান্ত বাস্তবায়নের হার ৭৭ দশমিক ৯৪ শতাংশ। এর আগের বছর একই সময়ে এ হার ছিল ৬৮ দশমিক ৯৭ শতাংশ।
সচিব বলেন, গত অক্টোবর থেকে ডিসেম্বর পর্যন্ত ৮টি মন্ত্রিসভা বৈঠক হয়। এতে সিদ্ধান্ত নেয়া হয় ৬৮টি। সিদ্ধান্ত বাস্তবায়ন করা হয়েছে ৫৩টি। ১৫টি সিদ্ধান্ত বাস্তবায়নাধীন রয়েছে। সিদ্ধান্ত বাস্তবায়নের হার ৭৭ দশমিক ৯৪ শতাংশ।
অপরদিকে ২০১৬ সালের একই সময়ে ১০টি মন্ত্রিসভা বৈঠক হয়েছে জানিয়ে সংস্কার ও সমন্বয় সচিব বলেন, ওই সময়ে সিদ্ধান্ত হয় ১১৬টি। এর মধ্যে ৮০টি সিদ্ধান্ত বাস্তবায়িত হয়। সিদ্ধান্ত বাস্তবায়নাধীন ছিল ৩৬টি। বাস্তবায়নের হার ছিল ৬৮ দশমিক ৯৭ শতাংশ।
জিয়াউল আলম জানান, গত অক্টোবর থেকে ডিসেম্বর পর্যন্ত মন্ত্রিসভা বৈঠকে একটি নীতি বা কর্মকৌশল এবং ৮টি চুক্তি বা সমঝোতা স্মারক (এমওইউ) অনুমোদিত হয়েছে। এ সময়ে সংসদে আইন পাস হয়েছে ৩টি। ২০১৬ সালের অক্টোবর থেকে ডিসেম্বর পর্যন্ত মন্ত্রিসভা বৈঠকে ৫টি নীতি বা কর্মকৌশল এবং ৫টি চুক্তি বা সমঝোতা স্মারক (এমওইউ) অনুমোদিত হয়েছে। এ সময়ে সংসদে ১১টি আইন পাস হয়েছে বলেও জানান মন্ত্রিপরিষদ বিভাগের সচিব।


সর্বশেষ - জাতীয় সংবাদ