রবিবার, ২০ সেপ্টেম্বর ২০২০, ০২:০১ অপরাহ্ন

নামাজিদের বিনামূল্যে চা-মিষ্টি দেন যিনি

ইবার্তা ডেস্ক
আপডেট : শুক্রবার, ৩১ জানুয়ারী, ২০২০
নামাজিদের বিনামূল্যে চা দেন যিনি

পৃথিবীতে যুগে যুগে অসংখ্য মানুষ উদারতার পরিচয় দিয়ে গেছেন। মানবজাতির মধ্যে সবচেয়ে বড় উদার ব্যক্তি ছিলেন হযরত মুহাম্মদ (সা:), শত্রুরাও তাঁর কাছ থেকে উদারতা ছাড়া আর কিছু আশা করতেন না। যারা তাঁর ওপর অত্যাচার করতো, তাদের প্রতিও তিনি দয়াবান ছিলেন।

রাসূলে পাক (সা:) এর স্মৃতিবিজড়িত শহর সেই মদিনাতে আছেন এমনই একজন উদার ব্যক্তি, যিনি ঐতিহাসিক কুবা মসজিদের সামনের রাস্তায় বসে বিনামূল্যে মুসল্লিদের চা ও মিষ্টান্ন পরিবেশন করেন। এসময় তার আশেপাশে কে বা কারা আছেন, তাও লক্ষ্য রাখেন না।

বৃদ্ধ এই মানুষটি প্রতিদিন অনেকগুলো ফ্লাক্সে চা ও প্রচুর কাপ নিয়ে কষ্ট করে বসে থাকেন। নামাজ পড়তে আসা মুসল্লি কিংবা দর্শনার্থীদের চা পরিবেশন করেন। তার ব্যক্তিত্ব এতই অসাধারণ যে, প্রত্যেকটি মানুষ মুগ্ধ হয়ে যায়।

বিনিময়ে কিছু না নিয়ে বৃদ্ধ বয়সে লোকটি মানবতার সেবায় ব্যস্ত। তার এমন নিঃস্বার্থ উদারতা সম্পূর্ণ মানবজাতির জন্য একটি গুরুত্বপূর্ণ শিক্ষা।

একজন মুসলমান ও রাসূলের অনুসারী হিসেবে সবার উচিত বন্ধু থেকে শত্রু, আত্মীয়স্বজন, পাড়া-প্রতিবেশী ও অন্যান্য সব মানুষের সঙ্গে সদাচরণ করা, সহায়তা করা। যেকোনো সমস্যায় তাদের পাশে দাঁড়ানো।


আরও সংবাদ