রবিবার, ২৮ ফেব্রুয়ারী ২০২১, ০১:২২ অপরাহ্ন

আশা জাগিয়ে তুলছে দেশের প্রথম মেট্রোরেল প্রকল্প

ইবার্তা ডেস্ক
আপডেট : বৃহস্পতিবার, ২৮ জানুয়ারী, ২০২১

দিন দিন আশাজাগিয়ে তুলছে দেশের প্রথম মেট্রোরেল প্রকল্প। স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে চলতি বছরের ১৬ ডিসেম্বর প্রকল্পটির আনুষ্ঠানিক যাত্রা শুরুর কথা থাকলেও করোনার আঘাতে প্রতিবন্ধকতা সৃষ্টি হয়। আগামী বছরের জুনে পুরো প্রকল্প চালু হবে।

ইতোমধ্যে প্রকল্পের অগ্রগতি হিসেবে দেশের প্রথম মেট্রোরেলে ৪৮ টাকা ২৫ পয়সা ভাড়ার প্রস্তাব করা হয়েছে। রাজধানীর উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত প্রতি কিলোমিটারে ২ টাকা ৪০ পয়সা ধরে এই ভাড়া নির্ধারণ করা হয়েছে।

মেট্রোরেলটি (এমআরটি লাইন-৬) ৪০ মিনিটেরও কম সময়ে উত্তরা-মতিঝিল ২০ দশমিক ১০ কিলোমিটার দূরত্বের পুরো রুট ভ্রমণ করতে পারবে। এ রুটে ঘণ্টায় ৬০ হাজার যাত্রী যাতায়াত করতে পারবেন।

মেট্রোরেল নির্মাণে ব্যয় ধরা হয়েছে ২১ হাজার ৯৮৫ কোটি টাকা। এর মধ্যে ১৬ হাজার ৫৯৫ কোটি টাকা দিচ্ছে জাপান আন্তর্জাতিক সহযোগিতা সংস্থা (জাইকা)। বাকি ৫ হাজার ৩৯০ কোটি টাকা সরকারের তহবিল থেকে সরবরাহ করা হবে। ২০২২ সালের জুনের মধ্যে মেট্রোরেল চালু হবে। নতুন করে মতিঝিল থেকে কমলাপুর পর্যন্ত ১ দশমিক ১৬ কিলোমিটার রুট বর্ধিত করায় স্টেশন একটি বেড়ে ১৭টি হচ্ছে।

উত্তরা থেকে আগারগাঁও প্রথম অংশের কাজের অগ্রগতি ৭৭ শতাংশের বেশি। সফটওয়ার, সিস্টেমসহ ইলেকট্রিক্যাল ও মেকানিক্যাল অংশ নিয়ে প্যাকেজের কাজও শেষ হয়ে গেছে অর্ধেক। বাকি অংশের কাজও প্রায় অর্ধেক বলে জানা গেছে। প্রকল্পের সার্বিক অগ্রগতি ৫০ ভাগের বেশি।


আরও সংবাদ