1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

ফরম পূরণের কিছু টাকা ফেরত পাবে এইচএসসি উত্তীর্ণরা

সুভাষ হিকমত : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
শনিবার, ৩০ জানুয়ারি, ২০২১

২০২০ সালের এইচএসসি ও সমমানের পরীক্ষার্থীরা শতভাগ পাস করবে— সেটি জানা ছিল আগেই। সে অনুযায়ীই ফলপ্রকাশ হয়েছে। পাশাপাশি আরও একটি খুশির সংবাদও পেয়েছে তারা। গত বছরের এপ্রিলে পরীক্ষায় অংশ নেওয়ার জন্য ফরম পূরণ বাবদ যে টাকা তারা জমা দিয়েছিল, পরীক্ষা না হওয়ায় তার একটি অংশ তারা ফেরত পাবে।

শনিবার (৩০ জানুয়ারি) এইচএসসি ও সমমানের ফল প্রকাশ অনুষ্ঠানে এ কথা জানান শিক্ষামন্ত্রী দীপু মনি। তিনি বলেন, এবারের এইচএসসি ও সমমানের পরীক্ষা না হওয়ায় পরীক্ষার্থীদের ফরম পূরণ বাবদ টাকা নেওয়া হয়েছিল। সেই টাকার কিছু অংশ ফেরত দেওয়ার সিদ্ধান্ত হয়েছে।

২০২০ সালে ১১টি শিক্ষা বোর্ডের ১৩ লাখ ৬৫ হাজার ৭৮৯ জন শিক্ষার্থীর এবার এইচএসসি ও সমমানের পরীক্ষা দেওয়ার কথা ছিল। পরীক্ষা শুরু হওয়ার কথা ছিল গত বছরের ১ এপ্রিল। পরে করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতির কারণে ২৬ মার্চ থেকে সারাদেশে সাধারণ ছুটি ঘোষণা করে সরকার। এর আগেই ১৭ মার্চ থেকে স্কুল-কলেজ বন্ধ করা হয়।

এরপর দফায় দফায় শিক্ষা প্রতিষ্ঠান বন্ধের মেয়াদ বাড়ানো হয়। করোনা সংক্রমণ পরিস্থিতির খুব একটা উন্নতি না হলে আর শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেওয়া সম্ভব হয়নি। ফলে এইচএসসি পরীক্ষা প্রথমে স্থগিত ও পরে গত ৭ অক্টোবর এই পরীক্ষা বাতিল ঘোষণা করা হয়।
সিদ্ধান্ত হয়, জেএসসি ও এসএসসির ফলাফল গড় করে ২০২০ সালের এইচএসসি ও সমমান পরীক্ষার্থীদের গ্রেড নির্ধারণ করা হবে। মহান মুক্তিযুদ্ধের বছর ১৯৭১ সালের পর এবারই প্রথম বিশেষ সংকটের মুখে পরীক্ষা না নিয়েই সব শিক্ষার্থীকে পাস করানো হলো।


সর্বশেষ - জাতীয় সংবাদ