মঙ্গলবার, ০৯ মার্চ ২০২১, ০৬:৪১ পূর্বাহ্ন
শীর্ষ সংবাদ
বিএনপির ঐতিহাস ৭ই মার্চ পালন মুক্তিযুদ্ধের ইতিহাস বিকৃতির আরেকটা প্রচেষ্টা মাত্র বাক স্বাধীনতার নামে দেশবিরোধী চক্রের গুজব সন্ত্রাস লিঙ্গ সমতায় বাংলাদেশ এখন রোল মডেল : আরও যোগ্য হওয়ার পরামর্শ প্রধানমন্ত্রীর জাতিসংঘের প্রতিটি ভাষায় ৭ মার্চের ভাষণ : বাংলাদেশে ডাকটিকিট অবমুক্ত বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের চক্রান্তের স্ক্র্যাপ ও খুনিদের পুনর্বাসন ঐতিহাসিক ৭ মার্চের ৫০ বছর কালজয়ী এই ভাষণ বিশ্বের শোষিত, বঞ্চিত ও মুক্তিকামী মানুষকে সবসময় প্রেরণা যুগিয়ে যাবে দীর্ঘদিন পর গণভবনের বাইরে এসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা সফল তিন নেতার একজন বাংলাদেশের প্রধানমন্ত্রী ৭ মার্চের ভাষণ : পটভূমি ও তাৎপর্য

ফরম পূরণের কিছু টাকা ফেরত পাবে এইচএসসি উত্তীর্ণরা

সুভাষ হিকমত
আপডেট : শনিবার, ৩০ জানুয়ারী, ২০২১

২০২০ সালের এইচএসসি ও সমমানের পরীক্ষার্থীরা শতভাগ পাস করবে— সেটি জানা ছিল আগেই। সে অনুযায়ীই ফলপ্রকাশ হয়েছে। পাশাপাশি আরও একটি খুশির সংবাদও পেয়েছে তারা। গত বছরের এপ্রিলে পরীক্ষায় অংশ নেওয়ার জন্য ফরম পূরণ বাবদ যে টাকা তারা জমা দিয়েছিল, পরীক্ষা না হওয়ায় তার একটি অংশ তারা ফেরত পাবে।

শনিবার (৩০ জানুয়ারি) এইচএসসি ও সমমানের ফল প্রকাশ অনুষ্ঠানে এ কথা জানান শিক্ষামন্ত্রী দীপু মনি। তিনি বলেন, এবারের এইচএসসি ও সমমানের পরীক্ষা না হওয়ায় পরীক্ষার্থীদের ফরম পূরণ বাবদ টাকা নেওয়া হয়েছিল। সেই টাকার কিছু অংশ ফেরত দেওয়ার সিদ্ধান্ত হয়েছে।

২০২০ সালে ১১টি শিক্ষা বোর্ডের ১৩ লাখ ৬৫ হাজার ৭৮৯ জন শিক্ষার্থীর এবার এইচএসসি ও সমমানের পরীক্ষা দেওয়ার কথা ছিল। পরীক্ষা শুরু হওয়ার কথা ছিল গত বছরের ১ এপ্রিল। পরে করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতির কারণে ২৬ মার্চ থেকে সারাদেশে সাধারণ ছুটি ঘোষণা করে সরকার। এর আগেই ১৭ মার্চ থেকে স্কুল-কলেজ বন্ধ করা হয়।

এরপর দফায় দফায় শিক্ষা প্রতিষ্ঠান বন্ধের মেয়াদ বাড়ানো হয়। করোনা সংক্রমণ পরিস্থিতির খুব একটা উন্নতি না হলে আর শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেওয়া সম্ভব হয়নি। ফলে এইচএসসি পরীক্ষা প্রথমে স্থগিত ও পরে গত ৭ অক্টোবর এই পরীক্ষা বাতিল ঘোষণা করা হয়।

সিদ্ধান্ত হয়, জেএসসি ও এসএসসির ফলাফল গড় করে ২০২০ সালের এইচএসসি ও সমমান পরীক্ষার্থীদের গ্রেড নির্ধারণ করা হবে। মহান মুক্তিযুদ্ধের বছর ১৯৭১ সালের পর এবারই প্রথম বিশেষ সংকটের মুখে পরীক্ষা না নিয়েই সব শিক্ষার্থীকে পাস করানো হলো।


আরও সংবাদ