1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

১৮ কোটি টাকা সহায়তা পেলেন দেড় হাজার পোশাক শ্রমিক

ইবার্তা টুয়েন্টিফোর ডটকম : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
বৃহস্পতিবার, ২০ জানুয়ারি, ২০২২

শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের অধীনে শতভাগ রফতানিমুখী পোশাক শিল্পের শ্রমিকদের কল্যাণে গঠিত কেন্দ্রীয় তহবিল থেকে গেল ছয় মাসে ১৮ কোটি সাত লাখ ৯৫ হাজার টাকা সহায়তা দেওয়া হয়েছে। শ্রমিকের মৃত্যু, দুরারোগ্য ব্যাধিতে আক্রান্ত, দুর্ঘটনায় আহত শ্রমিকের চিকিৎসা এবং শ্রমিকের সন্তানের উচ্চ শিক্ষায় সহায়তা হিসেবে এ টাকা দেওয়া হয়। গত বছরের জুলাই-ডিসেম্বর পর্যন্ত সময়ে এক হাজার ৫২৮ জন শ্রমিক এ সহায়তা পেয়েছেন। গতকাল শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এবং কেন্দ্রীয় তহবিলের মহাপরিচালক ড. সেলিনা আক্তার এ তথ্য জানান।

তিনি জানান, প্রতিষ্ঠার পর এ পর্যন্ত এ তহবিল থেকে সাড়ে ৯ হাজার শ্রমিক এবং তাদের পরিবারকে প্রায় ১২৫ কোটি ২১ লাখ টাকা সহায়তা দেওয়া হয়েছে। তাদের মধ্যে পাঁচ হাজার ৬২৩ জন মৃত শ্রমিকের পরিবারকে ১১২ কোটি এক লাখ টাকা মৃত্যুজনিত আর্থিক সহায়তা, তিন হাজার ৪৭ জন অসুস্থ শ্রমিককে ৯ কোটি ২৫ লাখ টাকা চিকিৎসা সহায়তা এবং ৭৬৩ জন শ্রমিকের মেধাবী সন্তানকে এক কোটি ৫২ লাখ ৬০ হাজার টাকা শিক্ষা সহায়তা দেওয়া হয়েছে।

শতভাগ রফতানিমুখী শিল্পখাতের জন্য বাংলাদেশ শ্রম আইন, ২০০৬-এর ২৩২(৩) ধারার বিধান অনুযায়ী, শ্রম মন্ত্রণালয়ের অধীনে ২০১৫ সালে শতভাগ রফতানিমুখী গার্মেন্টস শিল্পের শ্রমিকদের কল্যাণের জন্য এ তহবিল গঠন করা হয়।
২০১৭ সালের জুলাই থেকে রফতানির শতকরা শূন্য দশমিক শূন্য ৩ শতাংশ সরাসরি বাংলাদেশ ব্যাংকের মাধ্যমে কেন্দ্রীয় তহবিলে জমা হচ্ছে। কেন্দ্রীয় তহবিলের বর্তমানে নগদ স্থিতি এবং বিভিন্ন ব্যাংকে এফডিআরসহ জমার পরিমাণ ২১৪ কোটি টাকা।


সর্বশেষ - জাতীয় সংবাদ