1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

দ্রুত কমতির দিকে জো বাইডেন এর জনসমর্থন

প্রতিবেদক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
শনিবার, ২২ জানুয়ারি, ২০২২

যুক্তরাষ্ট্রে বাইডেনের জনপ্রিয়তা দ্রুত কমতির দিকে। গত বছরের ২০ জানুয়ারি ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে শপথ নিয়েছিলেন জো বাইডেন। তিনি বিভক্তির দেশে সবাইকে ঐক্যবদ্ধ করার অঙ্গীকার করেছিলেন। এক জরিপে দেখা গেছে, সাম্প্রতিককালে ট্রাম্প বাদে বাকি সবার চেয়ে খারাপ রেকর্ড করেছেন প্রেসিডেন্ট বাইডেন। খবর বিবিসি ও দ্য গার্ডিয়ানের। সেনেট রিপাবলিকানরা বলছেন, দেশ পরিচালনায় গত এক বছরে ব্যর্থতার পরিচয় দিয়েছে, বাইডেন প্রশাসন। ২০ জানুয়ারি সংবাদ সম্মেলনে মুদ্রাস্ফীতি, খাদ্যদ্রব্যের মূল্যবৃদ্ধি, সরবরাহ সংকট, জ্বালানি ও সীমান্ত ও পররাষ্ট্র নীতির বিষয়ে প্রেসিডেন্ট বাইডেনের সমালোচনা করেন তারা। প্রথম বছরের ব্যর্থতার কথা উল্লেখ করে বাইডেন প্রশাসনের আগামী তিন বছর নিয়ে উদ্বেগ জানান, রিপাবলিকানরা।

এদিকে, রয়টার্স /ইপসস জরিপেও বাইডেনের অজনপ্রিয় হবার তথ্য উঠে এসেছে। ৫২% মার্কিন নাগরিক মনে করেন জো বাইডেন প্রত্যাশা পূরণে ব্যর্থ। জরিপে মাত্র ১ সপ্তাহের ব্যবধানে ২% সমর্থন হারিয়েছেন বাইডেন। করোনা মহামারি নিয়ন্ত্রণে ব্যর্থতা, তালিবানের উত্থান ও আফগানিস্তান থেকে মার্কিন সৈন্য প্রত্যাহার, অর্থনীতির নাজুক অবস্থা, ৪০ বছরের মধ্যে সর্বোচ্চ মুদ্রাস্ফীতি এবং দ্রব্যমূল্যর উর্দ্ধগতি, ইউক্রেন সংকটে সমঝোতা করতে না পারা প্রভৃতি কারণেই ব্যর্থ বাইডেনের প্রশাসন।

সাবেক মার্কিন প্রেসিডেন্ট বিল ক্লিনটনের হোয়াইট হাউজের নীতি বিষয়ক উপদেষ্টা এবং ব্রুকিংস ইন্সটিটিউশনের সিনিয়র ফেলো বিল গালস্টন বলেন, একজন প্রেসিডেন্ট যখন আশাকে হতাশায় পরিণত করেন সেটা সত্যিই সমস্যার। গণতন্ত্র ও সামাজিক পরিবর্তন নিয়েও চ্যালেঞ্জের মুখে পড়েন বাইডেন। মধ্যপন্থি নেতা বলে পরিচিত বাইডেন ট্রাম্পের অভিবাসন নীতি স্থগিত করেছিলেন। তবে আদালত তার স্থগিতাদেশ বাতিল করে দিয়েছেন। ভোটাধিকার বিল করা নিয়ে কংগ্রেসে তোপের মুখেও পড়েছেন তিনি। অস্ত্র আইন ও বর্ণবাদ নিয়েও তাদের সঙ্গে মতৈক্যে পৌঁছাতে পারেননি। বাইডেন কৃষ্ণাঙ্গদের বিরুদ্ধে বৈষম্যমূলক নীতিসংবলিত আইনও সংশোধন করাতে পারেননি। তিনি যে বিভক্তি দূর করার অঙ্গীকার করেছিলেন সেই বিভক্তি গত এক বছরে বেড়েছে বলেই ধারণা করা হচ্ছে। কারণ বাইডেন প্রশাসন স্থানীয় ইস্যুতে ক্যাপিটল হিলে হামলার তদন্তকেই বেশি গুরুত্ব দিচ্ছে যা দেশটিতে বিভক্তি আরো বাড়াচ্ছে।


সর্বশেষ - জাতীয় সংবাদ