1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

শিক্ষা প্রতিষ্ঠানে টিকা কার্যক্রম চলমান

স্বাস্থ্য ডেস্ক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
রবিবার, ২৩ জানুয়ারি, ২০২২

দেশে করোনাভাইরাসের সংক্রমণ বেড়ে যাওয়ায় দুই সপ্তাহ স্কুল-কলেজ বন্ধ থাকলেও শিক্ষার্থীদের টিকা কার্যক্রম চলবে বলে জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক মো. শাহেদুল খবির চৌধুরীর সই করা এক বিজ্ঞপ্তিতে শনিবার এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, ৬ ফেব্রুয়ারি পর্যন্ত স্কুল-কলেজ বন্ধ থাকবে। এ সময় অনলাইনে শিক্ষা কার্যক্রম চলবে। স্বাস্থ্যবিধি মেনে ১২ থেকে ১৭ বছর বয়সী শিক্ষার্থীদের কোভিড টিকা কার্যক্রম চলবে।

এ ক্ষেত্রে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের আঞ্চলিক অফিস, জেলা শিক্ষা অফিস ও উপজেলা বা থানা মাধ্যমিক শিক্ষা অফিসকে স্থানীয় প্রশাসন ও সিভিল সার্জনের সঙ্গে সমন্বয় রাখতে বলা হয়েছে।

শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের সময় শ্রেণিকক্ষ, গ্রন্থাগার, গবেষণাগারসহ প্রতিষ্ঠানের সব বিদ্যুৎ, টেলিফোন, ইন্টারনেট, পানি ও গ্যাস সংযোগ নিরবচ্ছিন্ন ও নিরাপদ রাখতে সতর্কতা নিতে বলা হয়েছে বিজ্ঞপ্তিতে।

এ সময় শিক্ষাপ্রতিষ্ঠানের সব সম্পদ রক্ষণাবেক্ষণ ও নিরাপত্তার বিষয়ে গুরুত্ব দিতেও বলা হয়েছে।

শিক্ষাপ্রতিষ্ঠান-প্রধান প্রতিষ্ঠানের জরুরি প্রয়োজনে স্বাস্থ্যবিধি মেনে শিক্ষক ও কর্মচারীদের দায়িত্বে রাখতে পারবেন বলে জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, যেসব শিক্ষাপ্রতিষ্ঠানের ছাত্রাবাস বা ছাত্রীনিবাসে শিক্ষার্থীরা অবস্থান করছে, সেগুলো পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত খোলা থাকবে।

অধিদপ্তরের অধীন সব দপ্তর ও শিক্ষাপ্রতিষ্ঠানে কর্মরত সব কর্মকর্তা, শিক্ষক ও কর্মচারীর টিকা সনদ নিতে হবে।

শিক্ষাপ্রতিষ্ঠানের কার্যালয় খোলা থাকবে বলেও জানানো হয়েছে।

পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত জাতীয় স্কুল, মাদ্রাসা ও কারিগরি ক্রীড়া সমিতির আয়োজনে দেশের বিভিন্ন অঞ্চলে চলমান ক্রীড়া প্রতিযোগিতা স্থগিত রাখার নির্দেশ দেয়া হয়েছে।


সর্বশেষ - জাতীয় সংবাদ