1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

পিপিএম পদক পেলেন ৯৯৯-এর দুই নারী কনস্টেবল

প্রতিবেদক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
রবিবার, ২৩ জানুয়ারি, ২০২২

অসামান্য দক্ষতা ও কাজের স্বীকৃতি স্বরূপ জাতীয় জরুরি সেবা নম্বর ৯৯৯ এর দুই নারী কনস্টেবল পেয়েছেন রাষ্ট্রপতি পুলিশ পদক-পিপিএম (সেবা)। তারা হলেন-পপি আক্তার ও কাজল রেখা।

রোববার (২৩ জানুয়ারি) দুপুরে রাজধানীর রাজারবাগে পুলিশ সপ্তাহের অনুষ্ঠানে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল তাদের এই পদক পরিয়ে দেন। পিপিএম পদক পুলিশ সদস্যদের জন্য অত্যন্ত সম্মানজনক ও মর্যাদাপূর্ণ।

৯৯৯ এর পুলিশ পরিদর্শক আনোয়ার সাত্তার বলেন, তাদের পদক প্রাপ্তিতে জাতীয় জরুরি সেবা ৯৯৯ পরিবার অত্যন্ত আনন্দিত ও গর্বিত।

এদিকে সকালে গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার বক্তব্যে জাতীয় জরুরি সেবা ৯৯৯ এর বিষয়ে বলেন, ৯৯৯ চালু করার ফলে আজকে পুলিশ বাহিনী দ্রুত মানুষের পাশে দাঁড়াতে পারছে। যে করণে মানুষের মাঝে সৃষ্টি হয়েছে আস্থা ও বিশ্বাস।

২০১৭ সালের ১২ ডিসেম্বর ফায়ার সার্ভিস, অ্যাম্বুলেন্স ও জরুরি পুলিশ সেবা পেতে জাতীয় হেল্প ডেস্ক হিসেবে ৯৯৯ নম্বরটির আনুষ্ঠানিক উদ্বোধন করেন প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তিবিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়।

টোল ফ্রি হিসেবে ৯৯৯ নম্বরে ফোন করে যে কোনো নাগরিক পুলিশ, ফায়ার সার্ভিস ও অ্যাম্বুলেন্স-সেবা নিতে পারবেন। ৯৯৯ এ ফোন করতে কোনো নাগরিককে কল চার্জ হিসেবে কোনো রকম খরচ দিতে হয় না। কোনো অপরাধ দেখলে, প্রাণনাশের আশঙ্কা দেখা দিলে, হতাহতের ঘটনা চোখে পড়লে, দুর্ঘটনায় পড়লে, অগ্নিকাণ্ডের ঘটনা ঘটলে, জরুরিভাবে অ্যাম্বুলেন্সের প্রয়োজন হলে ৯৯৯ নম্বরে ফোন করে সাহায্য চাওয়া যায়।

জরুরি প্রয়োজনে ৯৯৯ কলারের ফোন সংশ্লিষ্ট প্রতিষ্ঠানে সংযুক্ত করে দেওয়া হয়। আবার অনেক সময় জরুরি সেবার জন্য ৯৯৯ নিজ উদ্যোগে সংশ্লিষ্ট সরকারি প্রতিষ্ঠানকে অবহিত করে থাকে। মোবাইল ফোন ও টেলিফোন উভয় মাধ্যমে ৯৯৯ নম্বরে ফোন করা যায়।


সর্বশেষ - জাতীয় সংবাদ