1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

অটোপসি অফ এ জেনোসাইড : রোহিঙ্গা সংকট নিয়ে সিনেমা

নিজস্ব প্রতিবেদক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
শুক্রবার, ১৩ জানুয়ারি, ২০২৩

রোহিঙ্গা গণহত্যার পাঁচ বছর পর বাংলাদেশি-পর্তুগিজ চলচ্চিত্র নির্মাতা সোহেল রহমান নির্মাণ করছেন তার নতুন সিনেমা ‘অটোপসি অফ এ জেনোসাইড’। পর্তুগাল থেকে ফিরে উখিয়ার শরণার্থী শিবিরে এরই মধ্যে সিনেমার চিত্রায়ন শুরু করেছেন তিনি।

এর আগে ২০১৭ সালের রোহিঙ্গা গণহত্যা নিয়ে সোহেল নির্মাণ করেন ‘দ্যা আইসক্রিম সেলারস’। গণহত্যা থেকে পালিয়ে আসা ছোট দুই রোহিঙ্গা ভাই-বোনের জীবন সংগ্রামের মানবিক গল্প চিত্রিত হয় দ্যা আইসক্রিম সেলারস সিনেমাটিতে।

বিশ্বব্যাপী অনেক চলচ্চিত্র উৎসব এবং নামকরা বিশ্ববিদ্যালয়ে সে সিনেমার সফল প্রদর্শনী হয়। কানাডার মন্ট্রিলে সাউথ এশিয়ান ফিল্ম ফেস্টিভ্যাল এবং যুক্তরাস্ট্রের সিয়াটলে তাসভীর সাউথ এশিয়ান ফিল্ম ফেস্টিভ্যালে বেস্ট ডকুমেন্টারি ফিল্ম এওয়ার্ডও অর্জন করে সিনেমাটি।

বর্তমানে নির্মাণাধীন ‘অটোপসি অফ এ জেনোসাইড’ সিনেমাটি রোহিঙ্গা জনগোষ্ঠীর নির্মম গণহত্যার একটি গভীর বিশ্লেষণ, তাদের ট্র্যাজেডি, আশা এবং বেদনার গল্প। রোহিঙ্গা সম্প্রদায়ের ভবিষ্যৎ এবং মায়ানমারের সামরিক বাহিনী কর্তৃক সংঘটিত গণহত্যা ও রক্তপাতের উপর আলোকপাত করবে এ সিনেমাটি।

অনেক চেষ্টার পর সোহেল ক্যাম্পে ছোট রোহিঙ্গা ভাই-বোন আয়াস ও আসিয়াকে খুঁজে পান। সময়ের সঙ্গে সঙ্গে অনেক কিছুই পরিবর্তিত হয়েছে, কিন্তু রোহিঙ্গা মানুষের সংগ্রাম ও দেশে ফেরার প্রত্যাশা অব্যাহত রয়েছে।

‘অটোপসি অফ এ জেনোসাইড’ নির্যাতিত রোহিঙ্গা জনগোষ্ঠীর গণহত্যার গল্প তুলে ধরার পাশাপাশি চলচ্চিত্রটি বিশ্ব সম্প্রদায়ের কাছে কিছু গুরুত্বপূর্ণ প্রশ্ন তুলে ধরবে।

রোহিঙ্গারা কি শরণার্থী শিবিরে চিরতরে বসবাস করতে থাকবে নাকি তারা ফিরবে কোনদিন তাদের আপন জন্মভূমিতে?


সর্বশেষ - জাতীয় সংবাদ