1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

বিজ্ঞান জাদুঘরে বুলেটপ্রুফ গাড়ি সংযোজন

নিজস্ব প্রতিবেদক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
মঙ্গলবার, ১৭ জানুয়ারি, ২০২৩

প্রদর্শনীর জন্য জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরে একটি বুলেটপ্রুফ গাড়ি সংযোজন করা হয়েছে। রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর ব্যবহৃত মার্সিডিজ বেঞ্জের গাড়িটি সম্প্রতি প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে সংগ্রহ করা হয়েছে। এটি সংগ্রহের উদ্যোগ নিয়েছে বিজ্ঞান জাদুঘর কর্তৃপক্ষ।

সোমবার (১৬ জানুয়ারি) বিজ্ঞান জাদুঘর থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথা জানানো হয়।

এতে বলা হয়, গাড়িটি বিজ্ঞান জাদুঘরের শিল্পপ্রযুক্তি গ্যালারি সংলগ্ন লবিতে স্থাপন করা হয়েছে। এটির মূল্য প্রায় ছয় কোটি টাকা এবং ওজন প্রায় সাড়ে ৩ মেট্রিক টন। গাড়িটি একটি প্ল্যাটফর্মে বসিয়ে তা দর্শকদের জন্য নান্দনিকভাবে প্রদর্শনী উপযোগী করার উদ্যোগ নিয়েছে কর্তৃপক্ষ।

রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর ব্যবহৃত গাড়িটি জাদুঘরে প্রদর্শনীর ইতিহাসে এক গুরুত্বপূর্ণ মাইলফলক হিসেবে ইতিহাস রচনা করবে বলে আশাবাদ ব্যক্ত করেন বিজ্ঞান জাদুঘরের মহাপরিচালক মোহাম্মাদ মুনীর চৌধুরী।

তিনি বলেন, ‘বুলেটপ্রুফ গাড়ি বৈজ্ঞানিক উদ্ভাবনের একটি অনুষঙ্গ। রাষ্ট্রের অতি গুরুত্বপূর্ণ ব্যক্তিরা কীভাবে এসব গাড়িতে সুরক্ষিত থাকেন, সে সম্পর্কে সাধারণ মানুষের ধারণা থাকা প্রয়োজন। বুলেটপ্রুফ গাড়ি কীভাবে সুরক্ষিত থাকে তা বিজ্ঞানের শিক্ষার্থীদের এক অজানা অধ্যায়। সময়ের পরিক্রমায় এসব যানবাহন বা বস্তু ইতিহাসের অংশ হয়ে থাকে। সে ইতিহাস ও ঐতিহ্য সংরক্ষণ করা জাদুঘর ব্যবস্থাপনার গুরুত্বপূর্ণ দিক।’


সর্বশেষ - জাতীয় সংবাদ