1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

শুঁয়োপোকার মল থেকে তৈরি বিশেষ চা বিক্রি করে লাখ টাকা আয়

অন্যরকম ডেস্ক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
রবিবার, ২২ জানুয়ারি, ২০২৩

পৃথিবীতে অনেক অদ্ভুত ধরনের খাবার তৈরি করা হয়, যা জানলে অনেকেই অবাক হয়ে যান। কোথাও পিঁপড়ের চাটনি তৈরি করা হয়, আবার কোথাও প্রাণীর অঙ্গ থেকে খাবার তৈরি করা হয়। তবে আপনি কি জানেন পোকার মল দিয়েও চা তৈরি করা হয়? শুনে অবাক লাগলেও জাপানি গবেষক সুয়োশি মারুওকা প্রথম এই চা তৈরির বিষয়ে ভেবেছিলেন।

অডিটি সেন্ট্রাল নিউজ ওয়েবসাইটের প্রতিবেদনে বলা হয়েছে, জাপানে চু-হি-চা নামের একটি চা তৈরি করা হয়। এই চা তৈরি করা হয় শুঁয়োপোকার মল থেকে। সুয়োশি মারুওকা নামে এক গবেষক এ চা তৈরি করেছেন।

মারুওকা জানান, একদিন বিশ্ববিদ্যালয়ে তার এক সহযোগী অনেক শুঁয়োপোকা নিয়ে আসেন। সেগুলো তাকে দিয়ে দেন। তিনি বলেন, এটি এক ধরণের উপহার, যা তিনি কোথাও থেকে পেয়েছেন। সুয়োশি শুঁয়োপোকাগুলো নিয়ে কী করবেন, তা বুঝতে পারছিলেন না।

সুয়োশি পরে জানান, সেই শুঁয়োপোকাগুলি মলের গন্ধ তার খুব পছন্দ হয়েছিল। তারপরেই তিনি ভাবলেন সেটা থেকে চা বানানো যায় কিনা। প্রতিবেদনে বলা হয়েছে, সেই চা খুব বিখ্যাত হয়েছিল বাজারে। সুয়োশি এরপর তিনি ভিন্নভাবে চা বানানোর সিদ্ধান্ত নেন। তিনি ২০টি বিভিন্ন পোকামাকড় এবং ৪০টি ভিন্ন ভিন্ন গাছের সাহায্যে একটি বিশেষ ধরনের চা তৈরি করারা চেষ্টা করছেন।

জানা যায়, এখন পর্যন্ত তিনি ১২ লাখ টাকার বেশি আয় করেছেন। বর্তমানে তিনি আরো বিভিন্ন পোকামাকড়ের সাহায্যে চা তৈরির কথা ভাবছেন। এর জন্য ক্রাউড ফান্ডিং করার সিদ্ধান্ত নিয়েছেন।


সর্বশেষ - জাতীয় সংবাদ