1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

দেশের গণ্ডি পেরিয়ে ইতালির পর সুইডেনে যাচ্ছে রাজশাহীর বরই

রাজশাহী জেলা প্রতিনিধি : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
বুধবার, ২৫ জানুয়ারি, ২০২৩

রাজশাহীর বাঘা উপজেলার পেয়ারা, বরই ও পেঁপে এবার যাচ্ছে সুইডেনে। রবিবার দুপুরে বাঘা থেকে আম, পেয়ারা ও বরইয়ের পর এবার রপ্তানির তালিকায় নতুনভাবে যুক্ত হয়েছে পেঁপে।

বাঘার ফল রপ্তানির তালিকায় ইতালির পর নতুনভাবে আরেকটি দেশ সুইডেনকে যুক্ত করা হয়েছে।

নতুন করে আরেকটি রপ্তানিকারক প্রতিষ্ঠান বিএইচ ট্রেড ইন্টারন্যাশনালের মাধ্যমে চাষি শফিকুল ইসলামের বাগান থেকে ১০০ কেজি পেয়ারা, ৫০ কেজি বরই, ১০০ কেজি পেঁপে সুইডেনে প্রথম চালান হিসেবে পাঠানো হয়েছে।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের দেওয়া মোড়ক দিয়ে মোড়ানো পেয়ারা, বরই ও পেঁপে কার্গো ফ্লাইটে সুইডেনে পৌঁছবে।

পাকুড়িয়ার সাদি এন্টারপ্রাইজের মালিক শফিকুল ইসলাম বলেন, আমার পেয়ারা ৫০ বিঘা ও বরই ৫০ বিঘা, পেঁপে ২০ বিঘা জমিতে রয়েছে। কন্টাক্ট ফার্মিংয়ের মাধ্যমে বিদেশে রপ্তানি উপযোগী হিসেবে উৎপাদিত হচ্ছে।

উপজেলা কৃষি কর্মকর্তা সফিউল্লা সুলতান বলেন, উপজেলার চাষিরা কন্টাক্ট ফার্মিংয়ের মাধ্যমে আম চাষ করে বিদেশে রপ্তানি করা হয়েছে। ঢাকার রপ্তানিকারক প্রতিষ্ঠান মেসার্স আদাব ইন্টারন্যাশনাল ও বিএইচ ট্রেড ইন্টারন্যাশনালের মাধ্যমে পেয়ারা, বরই ও পেঁপে পাঠানো হয়েছে।

উল্লেখ্য, রাজশাহী-৬ (বাঘা-চারঘাট) আসনের সংসদ সদস্য ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের সহযোগিতায় কয়েক বছর থেকে ইউরোপ এবং মধ্যপ্রাচ্যের আট দেশে আম পাঠানো হচ্ছে।

গত মৌসুমে ৩০ টন আম পাঠানো হয়েছিল। একইভাবে ১৬ জানুয়ারি আধা টন পেয়ারা ও ২০০ কেজি বরই ইতালিতে পাঠানো হয়েছে। নতুনভাবে রোববার পেয়ারা, বরই ও পেঁপে সুইডেনে রপ্তানি করা হয়েছে।


সর্বশেষ - জাতীয় সংবাদ