1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

প্রধানমন্ত্রীর উদ্বোধনের অপেক্ষায় বারো উন্নয়ন প্রকল্প

জ্যেষ্ঠ প্রতিবেদক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
শুক্রবার, ২৭ জানুয়ারি, ২০২৩

১২টি বড় প্রকল্পের উদ্বোধন করতে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের এ ১২টি প্রকল্পের মধ্যে রয়েছে পূর্বাচল ১০০ ফুট খাল খনন ও সৌন্দর্যবর্ধন; আজিমপুরে বিচারকদের আবাসন এবং মিরপুর ও তেজগাঁওয়ে কয়েকটি আবাসন প্রকল্প। রমনা পার্কের আধুনিকায়ন ও সৌন্দর্যবর্ধন প্রকল্পটিও উদ্বোধনের তালিকায় রয়েছে।

৩০ জানুয়ারি প্রধানমন্ত্রী এগুলোর উদ্বোধন করবেন। গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় সূত্রে এ তথ্য পাওয়া গেছে। গৃহায়নমন্ত্রী মো. শরীফ আহমেদ বলেছেন, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের ১২টি প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী। ইতিমধ্যে আমরা প্রকল্পগুলো উদ্বোধনের জন্য প্রস্তুত করেছি। রমনা পার্কে উদ্বোধনী অনুষ্ঠানস্থল হবে। প্রধানমন্ত্রী এসব উদ্বোধন করবেন ভার্চুয়ালি।

জানা গেছে, ঢাকার আজিমপুরে বিচারকদের জন্য বহুতল আবাসিক ভবন নির্মাণ; ঢাকার তেজগাঁওয়ে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের জন্য বহুতল ২৮৮টি আবাসিক ফ্ল্যাট নির্মাণ; ঢাকার মিরপুরের ৬ নম্বর সেকশনে সরকারি কর্মকর্তাদের জন্য ২৮৮টি আবাসিক ফ্ল্যাট নির্মাণ; নোয়াখালী সদরে অফিসার্স কোয়ার্টারে ৩২৪টি ফ্ল্যাট নির্মাণ; ঢাকার রমনা পার্কের অবকাঠামোগত উন্নয়ন ও রমনা লেকসহ সংশ্লিষ্ট এলাকার সার্বিক সৌন্দর্যবর্ধন; বাংলাদেশ সুপ্রিম কোর্ট বার লাইব্রেরি ভবন, এনেক্স ভবন ও অডিটরিয়াম নবায়নসহ আনুষঙ্গিক কাজ, মিরপুর ৯ নম্বর সেকশনে মধ্যম আয়ের লোকদের জন্য ১ হাজার ৪০টি আবাসিক ফ্ল্যাট, মিরপুর ১৫ নম্বর সেকশনে ১৪ তলা ভবনে ১২৫০ বর্গফুট আয়তনের ১০০টি ফ্ল্যাট নির্মাণ; সিলেটের সুনামগঞ্জে সাইট অ্যান্ড সার্ভিসেস আবাসিক প্লট উন্নয়ন; কুড়িল-পূর্বাচল লিংক রোডের দুই পাশে ১০০ ফুট খাল খনন ও উন্নয়ন প্রকল্পের আওতায় ১২ দশমিক ৫০ কিমি দীর্ঘ খাল, ১২ কিমি কুড়িল-পূর্বাচল লিংক রোড, ৫টি এট-গ্রেড ইন্টারসেকশন, ৬টি ব্রিজ, ৯টি আর্চ ব্রিজ, ২টি আন্ডারপাস, ৬টি ফুটওভার ব্রিজ, ২ কিমি জিআরপি পাইপলাইন স্থাপন, ২টি সøুইচগেট ও পাম্পহাউজ নির্মাণ এবং পূর্বাচল পানি সরবরাহ প্রকল্প ও পূর্বাচল নতুন শহর প্রকল্পে প্রগতি উচ্চ বিদ্যালয় ভবন, পলখান উচ্চ বিদ্যালয়, পূর্বাচল আদর্শ কলেজ ভবন নির্মাণ প্রকল্পের উদ্বোধন হবে।

রাজউক সূত্রে জানা গেছে, কুড়িল থেকে বালু নদী পর্যন্ত ১০০ মিটার খাল প্রকল্পটি উদ্বোধন করা হবে। প্রায় ১০ হাজার কোটি টাকা ব্যয়ে এ প্রকল্পের কাজ শুরু হয় ২০১৫ সালের সেপ্টেম্বরে। ২০২২ সালের ডিসেম্বরে কাজ শেষ হয়েছে। এ প্রকল্পের মাধ্যমে মূলত বর্ষা মৌসুমে কুড়িল, ডিওএইচএস বারিধারা, সেনানিবাস ও শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর এলাকার পানি নিষ্কাশনের ব্যবস্থা করা হয়েছে। এ ছাড়া ড্যাপ অনুযায়ী ডুমনি, বোয়ালিয়া ও এডি-৮ এলাকার নকশা ঠিক রাখা ও পানি ধারণক্ষমতা বাড়ানো, ভবিষ্যতে ঢাকা শহরের বর্ধমান ট্রাফিক পরিস্থিতি সামলানো এবং কুড়িল ও আশপাশের এলাকায় নগরায়ণের কথা চিন্তা করে ট্রাফিক ব্যবস্থা সচল রাখতে ফ্লাইওভার ও এট-গ্রেড ইন্টারসেকশন তৈরি করা হয়েছে।

কুড়িল প্রভৃতি এলাকার পানি নিষ্কাশনের জন্য পাইলের মাধ্যমে জিআরপি পাইপলাইন স্থাপন করা হয়েছে। ফলে কুড়িল, নিকুঞ্জ, হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর, বারিধারা ডিওএইচএস, ঢাকা সেনানিবাস, বসুন্ধরা, কাওলা, জোয়ার সাহারা, বরুয়ার জলাবদ্ধতার নিরসন হয়েছে। বিশদ অঞ্চল পরিকল্পনায় (ড্যাপ) উল্লিখিত ডুমনী, বোয়ালিয়া ও এডি-৮ খাল পুনরুদ্ধার করে এর উন্নয়ন ও ধারণক্ষমতা বাড়ানো হয়েছে। এখানে আরেকটি প্রকল্প হলো পূর্বাচল পানি সরবরাহ প্রকল্প। এ প্রকল্পের মোট ব্যয় ৫৯২ কোটি টাকা। সর্বাধুনিক প্রযুক্তিতে পূর্বাচলে নিরাপদ পানি সরবরাহের ব্যবস্থা সম্পন্ন করাসহ চারটি ফেইজে প্রকল্পটি বাস্তবায়ন করা হচ্ছে।

জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষ সূত্রে জানা গেছে, ঢাকার মিরপুর ৯ নম্বর সেকশনে স্বল্প ও মধ্যম আয়ের লোকদের জন্য ১০টি ১৪ তলা ভবনের ‘স্বপ্ননগর-১’-এ আবাসিক ফ্ল্যাট নির্মাণ প্রকল্প করা হয়েছে। প্রকল্পের আওতায় ১৪ তলাবিশিষ্ট ১০টি ভবনে ১৫৪৫ বর্গফুট আয়তনের ৫২০টি, ১৩৩৮ বর্গফুট আয়তনের ৪১৬টি ও ৮৭৮ বর্গফুট আয়তনের ১০৪টি ফ্ল্যাট নির্মাণ করে বরাদ্দ দেওয়া হয়। মিরপুর ১৫ নম্বর সেকশনে ১০০টি আবাসিক ফ্ল্যাট নির্মাণ প্রকল্পও রয়েছে উদ্বোধনের তালিকায়।

গণপূর্ত অধিদপ্তর সূত্রে জানা গেছে, ঢাকার ফুসফুস হিসেবেখ্যাত রমনা পার্কের অবকাঠামোগত উন্নয়ন এবং রমনা লেকসহ সংশ্লিষ্ট এলাকার সার্বিক সৌন্দর্যবর্ধন প্রকল্পের কাজ শেষ হয়েছে। এ প্রকল্পে পার্কের দুই ধারে লেকের ওপর কাঠের ডেক, চারটি আধুনিক টয়লেট, সিরামিক ব্রিকের কালভার্ট, রমনা চায়নিজ রেস্টুরেন্ট ও শিশু কর্নার রয়েছে।


সর্বশেষ - জাতীয় সংবাদ