1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

আপনি অন্যদের চেয়ে স্মার্ট কিনা মিলিয়ে নিন

লাইফস্টাইল ডেস্ক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
শুক্রবার, ২৭ জানুয়ারি, ২০২৩

নিজের স্মার্টনেস নিয়ে অনেকের সন্দেহ থাকে। বুঝতে পারেন না তারা অন্যদের তুলনায় যথেষ্ট স্মার্ট কি না। এই দ্বিধার কারণে অনেকেই হীনমন্যতায় ভুগতে পারেন। তবে আপনি চাইলে কিছু বিষয়ে খেয়াল করে দেখলে বুঝতে পারবেন আপনি স্মার্ট কি না। চলুন জেনে নেওয়া যাক কোন বিষয়গুলো খেয়াল করবেন-

আপনি নিজেকে সবজান্তা মনে করেন না

অনেকেই মনে করে থাকে সবার সামনে নিজে সব জানেন এমন ভান করলে সবাই তাকে স্মার্ট ভাববে। কিন্তু ব্যাপারটি এমন নয়। কোনো মানুষের পক্ষেই সবকিছু জানা সম্ভব নয়। এটি যখন আপনি মেনে নিতে পারবেন, বুঝে নিতে হবে আপনি যথেষ্ট স্মার্ট।

আপনার মধ্যে কৌতুহল থাকতে হবে

আপনি যত বেশি জানবেন ততই অন্যদের থেকে এগিয়ে থাকবেন। এর মাধ্যমে আপনি অনেক কিছু শিখতেও পারবেন। কিন্তু এর জন্য আপনার কৌতূহল থাকতে হবে। কৌতূহল না থাকলে আপনি কোনো কিছু শিখতে পারবেন না। আপনার মধ্যে এই বৈশিষ্ট থাকলে বুঝতে হবে আপনি স্মার্ট।

নিজের ওপর নিয়ন্ত্রণ থাকতে হবে

নিজের ওপর নিয়ন্ত্রণ থাকা একটি অনেক বড় গুণ। এটি থাকলে আপনি অনেকভাবে নিজেকে অন্যদের তুলনায় আলাদা প্রমাণ করতে পারবেন। মানুষ সাধারণত নিজের ওপর নিয়ন্ত্রণ না থাকার কারণে এমন অনেক কাজ করে ফেলে যা করা একেবারেই উচিত নয়। তাই এটি স্মার্টনেসের পরিচয়।

সমালোচনা গ্রহণ করার ক্ষমতা

অনেকেই শুধু সমালোচনা করতে পছন্দ করে কিন্তু সমালোচনা গ্রহণ করতে পারে না। সমালোচনা গ্রহণ করার মানসিকতা বুদ্ধিমানের পরিচয়। সমালোচনা যদি ঠিক হয় তবে বুদ্ধিমানরা সে অনুযায়ী কাজ করে। এই ধরনের মানসিকতা থাকলে বুঝতে হবে আপনি স্মার্ট।

ওপেন মাইন্ডেড হতে হবে

বুদ্ধিমান মানুষ কখনোই শুধু নিজের দৃষ্টিভঙ্গি দিয়ে কোনো কিছু বিচার করে না। তারা অন্যদের দৃষ্টিভঙ্গিও গ্রহণ করে থাকেন। এটি বুদ্ধিমানের পরিচয়। এটি আপনার মধ্যে থাকলে আপনি যথেষ্ট স্মার্ট এবং বুদ্ধিমান।


সর্বশেষ - জাতীয় সংবাদ