1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

এক রাতেই ৪০০ সেলফি তুলল ভালুক!

অন্যরকম ডেস্ক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
সোমবার, ৩০ জানুয়ারি, ২০২৩

ক্যামেরা পেয়ে নিজের সেলফি তুলেছে এক ভালুক। যুক্তরাষ্ট্রের কলোরাডো অঙ্গরাজ্যের বোল্ডারের বনের এক ভালুক এক রাতে নিজের ৪০০ ছবি তুলেছে। খবর এনডিটিভির।

সংবাদমাধ্যমের খবরে জানা যায়, সম্প্রতি কলোরাডোর ওপেন স্পেস অ্যান্ড মাউন্টেইন পার্কসে (ওএসএমপি) এমন ঘটনা ঘটেছে। ৪৬ হাজার একরের ওই উদ্যানে ৯টি স্বয়ংক্রিয় ক্যামেরা স্থাপন করেছিলেন বন্যপ্রাণী পর্যবেক্ষকরা। এর মধ্যে একটি ক্যামেরায় এক রাতে ৫৮০টি ছবি ধারণ হয়, যার ৪০০টিই একটি ভালুকের।

ভালুকটি নিজের ছবি অবশ্য নিজে তোলেনি। স্বয়ংক্রিয় ক্যামেরার সামনে তার উৎসুক উপস্থিতি ও নড়াচড়া এতটাই ছিল যে, ৪০০ বার সে ওই ক্যামেরায় ধরা পড়ে।

ওএসএমপি কর্মকর্তারা বলছেন, তাদের স্থাপন করা ৯টি ক্যামেরা তখনই সক্রিয় হয়, যখন এর সামনে দিয়ে কোনো বন্যপ্রাণী চলাফেরা করে। মূলত মানুষের উপস্থিতি না থাকলে বন্যপ্রাণীরা কী করে, তা পর্যবেক্ষণের জন্যই এই ক্যামেরাগুলো স্থাপন করা হয়েছে।

তারা আরও জানান, এগুলোর সামনে দিয়ে কোনো প্রাণী চলাফেরা করলে ওই প্রাণীর একটি ছবি তুলে রাখে ক্যামেরাগুলো। এমনকি ১০ থেকে ৩০ সেকেন্ডের ভিডিও ধারণেও সক্ষম এগুলো। রাতে ইনফ্রারেড আলোক তরঙ্গের মাধ্যমেও ছবি ধারণ করে ক্যামেরাগুলো।

সম্প্রতি এমনই এক রাতে এক ভালুকের ৪০০টি ছবি তুলেছে একটি ক্যামেরা। ভালুকটি ক্যামেরাটি সম্ভবত দেখতে পেয়েছিল বলে মনে করছেন পর্যবেক্ষকরা। সংবাদমাধ্যম জানায়, ভালুকটির নানা ভঙ্গির অজস্র ছবি ধরা পড়ে ওই রাতে। এক রাতেই ৪০০টি ছবি একটি ক্যামেরায় ধরা পড়ে।


সর্বশেষ - জাতীয় সংবাদ