শুক্রবার, ১৮ জুন ২০২১, ০৩:৪১ অপরাহ্ন
সর্বশেষ সংবাদ
মডেল মসজিদ ও শেখ হাসিনার দূরদর্শিতা সারা বছর শিক্ষা কার্যক্রম চালু রাখতে হবে ‘শিক্ষা চ্যানেল’ দেশেই হবে ভ্যাকসিন উৎপাদন : প্রধানমন্ত্রী তামাক, ধূমপান, জর্দা ও গুল প্রাণঘাতী নেশা : প্রধানমন্ত্রী আওয়ামী লীগের প্রতিষ্ঠাবার্ষিকীতে নবীন -প্রবীণদের কাছে ভিডিও শুভেচ্ছা বার্তা আহবান হেফাজত নেতার আড়ালে ‘আনসার আল ইসলাম’ জঙ্গি : চট্টগ্রামে গ্রেপ্তার টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) বাস্তবায়নে শীর্ষ তিনে বাংলাদেশ কমপক্ষে তিনটি করে গাছ লাগান : প্রধানমন্ত্রী মামলা-মোকদ্দমার প্রাথমিক জ্ঞান ও ভোগান্তি এড়াতে করণীয় পরীমণিকে ধর্ষণ ও হত্যাচেষ্টা মামলায় নাসিরসহ ৩ জন গ্রেফতার

অর্থ বছরের প্রথম সাত মাসে ৩৩.৩৫ শতাংশ এডিপি বাস্তবায়ন

প্রতিবেদক:
আপডেট : সোমবার, ১২ ফেব্রুয়ারী, ২০১৮

চলতি অর্থবছরের প্রথম সাত মাসে (জুলাই-জানুয়ারি) বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) বাস্তবায়নে হার বৃদ্ধি পেয়েছে। এ সময়ে ৩৩.৩৫ শতাংশ এডিপি বাস্তবায়িত হয়েছে এবং সার্বিক ব্যয় হয়েছে ৫৪ হাজার ৭শ ১৮ কোটি টাকা। বাস্তবায়ন পরিবীক্ষণ এবং মূল্যায়ন বিভাগ (আইএমইডি)’র দেয়া তথ্য মতে বিগত ২০১৬-১৭ অর্থ বছরে এ সময়ে এডিপি বাস্তবায়ন হার ছিল ৩২.৪১ শতাংশ এবং ব্যয় ছিল ৩৯ হাজার ৯শ ৭৩ কোটি টাকা।
আইএমইডি’র দেয়া তথ্যে দেখা যায়, সার্বিক ব্যয়ের ২৮ হাজার ৬ শ ৭৭ কোটি টাকা বচ্যয় হয়েছে সরকারি তহবিল থেকে। যার বাস্তবায়ন হার ৩০. ০২ শতাংশ। ২৩ হাজার ৩শ ৩৬ কোটি টাকা ব্যয় হযেছে প্রকল্প সহায়তা তহবিল থেকে, যার বাস্তবায়ন হার ৩৮.৬৩ শতাংশ। বাকি ২ হাজার ৭শ ৬ কোটি টাকা ব্যয় হয়েছে সংস্থার নিজস্ব তহবিল থেকে, যার বাস্তবায়ন হার ৩৩.১৯ শতাংশ।
আইএমইডি সচিব মো. মফিজুল ইসলাম বলেন আইএমইডি চলতি বছরের শুরু থেকেই উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন তদারকিতে অত্যন্ত তৎপর ছিল।
তিনি বলেন, ‘আমরা এ বছর কিছু বিশেষ ব্যবস্থা নিয়েছি যাতে আমরা উন্নয়ন প্রকল্পের বিপরীতে বরাদ্দকৃত তহবিলের শতভাগ অর্থই কাজে লাগাতে পারি।’ চলতি অর্থ বছরের প্রথম সাত মাসে এডিপি বাস্তবায়নের এ হার উৎসাহব্যঞ্জক উল্লেখ করে তিনি বলেন, ‘আমরা চলতি বছরে শতভাগ এডিপি বাস্তবায়ন নিশ্চিত করতে চেষ্টা করবো।’ তিনি বলেন নির্দিষ্ট সময়সীমার মধ্যে কাজের মান বজায় রেখে দ্রুত প্রকল্প বাস্তবায়ন করতে তারা শিগগির ৭১টি প্রকল্পের প্রকল্প পরিচালকদের সাথে বৈঠকে বসবেন। তিনি আরো বলেন প্রকল্প বাস্তবায়নে সমস্যা ও বাধা দূর করতে তারা মাঠ পর্যায়ের বাস্তবায়ন সংস্থাগুলোর সঙ্গে ভিডিও কনফারেন্সের মাধ্যমে যোগাযোগ অব্যাহত রেখেছেন।


এ বিভাগের আরও সংবাদ