রবিবার, ২৪ জানুয়ারী ২০২১, ০৩:২৪ পূর্বাহ্ন

ঠাকুরগাঁও হরিপুরগামী সড়ক নয় যেনো মৃত্যু ফাঁদ

ইবার্তা ডেস্ক
আপডেট : সোমবার, ১৯ ফেব্রুয়ারী, ২০১৮

মোঃ আবু সালেহ্ মুসা, ঠাকুরগাঁও প্রতিনিধিঃ ঠাকুরগাঁও জেলা সদর হতে পীরগঞ্জ ও রাণীশংকৈল উপজেলা সদর হয়ে হরিপুর উপজেলা সদর গামী পাকা সড়কটি আঞ্চলিক মহা সড়কে উন্নীতকরণ এখন সময়ের দাবীতে পরিণত হয়েছে। এলাকা বাসী মনে করেন হয়তো রাজনৈতিক সিদ্ধান্তের অভাবে সড়ক উন্নয়নের বিষয়টি বছরের পর বছর ঝুলে আছে ।

ঠাকুরগাঁও-পীরগঞ্জ-রাণীশংকৈল-হরিপুর সড়কটি ঠাকুরগাঁও জেলার মধ্যে সবচেয়ে ব্যস্ততম সড়ক। অভ্যন্তরীন রুটের যাত্রীবাহী বাস সহ কোচ, ট্রাক, মিনি ট্রাক ও থ্রি হুইলার মিলে কয়েকশত যানবাহন প্রতিদিন এই সড়কে চলাচল করছে। ধারনা করা হয় এত বিপুল সংখ্যক যানবাহন জেলার অন্য কোন অভ্যন্তরীন রুটে চলাচল করেনা। কিন্তু সড়কের বেশির ভাগ অংশ মাত্র ১২ফিট চওড়া হওয়ায় দুটি গাড়ি মুখোমুখি অতিক্রম করতে কিংবা পিছনের গাড়িকে সাইড দিতে গিয়ে উভয় গাড়ির এক সাইডের চাকা কাঁচা রাস্তায় নামাতে হয়। দেখা যায় অনেক স্থানে রাস্তার দু’পাশের মাটি না থাকায় গর্তের সৃষ্টি হয়েছে, এবং কোন কোন স্থানে পাকা রাস্তা ভেঙ্গে গিয়ে রাস্তা উচু-নিচু হওয়ায় অন্য যানবাহনেকে সাইড দেওয়া বিপদ জনক হয়ে পড়েছে। সড়কটি চওড়া করার জন্য দীর্ঘদিন থেকে দাবী জানানো হলেও কোন কাজ হচ্ছে না।

পীরগঞ্জ রানীশংকৈল ও হরিপুর এলাকাবাসীরা বলেন, আমরা সব সময় অবহেলার পাত্র হয়েই থাকলাম।

অভিজ্ঞ মহল মনে করেন, ঠাকুরগাঁও জেলার মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ ও ব্যস্ততম ঠাকুরগাঁও, পীরগঞ্জ, রাণীশংকৈল ও হরিপুরের সড়কটি, চওড়া না হওয়ার পিছনে রাজনৈতিক কারণ রয়েছ। ফলে এসব বিরোধী দলীয় অথবা জোট-মহাজোটের শরীক ছোট ছোট দলের সংসদ সদস্যগণ ক্ষমতাসীনদের নিকট থেকে এলাকার উন্নয়নের জন্য বড় ধরনের কোন প্রকল্প অনুমোদন করাতে পারেন না। তাই জেলার সব চেয়ে ব্যস্ততম সড়কটির উন্নয়ন ও ভোটের রাজনীতির হিসাব নিকাশে আটকে আছে। সব সরকার সকল অঞ্চলের সুষম উন্নয়নের কথামুখে বললেও স্থানীয় সংসদ সদস্য সরকারী দলের না হওয়ায় ঠাকুরগাঁও-পীরগঞ্জ-রাণীশংকৈল-হরিপুর সড়কটি আঞ্চলিক মহা সড়কে উন্নীত হচ্ছে না । রাস্তাটি যেন অগ্রাধিকার ভিত্তিতে চওড়া করা হয় সে জন্য প্রধাণ মন্ত্রী সড়ক ও সেতু মন্ত্রীর কাছে জোর দাবি জানান এলাকাবাসী ।


আরও সংবাদ