1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

যুক্তরাষ্ট্রের সন্ত্রাসবাদের তালিকায় বাংলাদেশের জামায়াত শিবির ও জেএমবি

নিজস্ব প্রতিবেদক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
বুধবার, ২৮ ফেব্রুয়ারি, ২০১৮

জঙ্গিগোষ্ঠী আইএসের সঙ্গে সংশ্লিষ্টতার অভিযোগে যুক্তরাষ্ট্রের রাজস্ব বিভাগ আফ্রিকা-এশিয়ার ৪০টি ব্যক্তি ও সংগঠন ছাড়াও নতুনভাবে দুই ব্যক্তি ও সাতটি সংগঠনের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছে। নতুন অন্তর্ভুক্ত তালিকায় পূর্বে প্রস্তাবিত বাংলাদেশের জামাত-শিবির ও জেএমবির নাম রয়েছে।
দেশটির রাজস্ব বিভাগের ফরেন এসেটস কন্ট্রোল (ওএফএসি) মঙ্গলবার নিজেদের ওয়েবসাইটে জানিয়েছে, তারা নাইজেরিয়ার আবু মুসাব আল বার্নাবি, সোমালিয়ার মাহাদ মোয়ালিম ও বাংলাদেশ, মিসর, ফিলিপাইনস, সোমালিয়া, নাইজেরিয়া ও তিউনিশিয়ার সাতটি গ্রুপকে সন্ত্রাসবাদের নিষেধাজ্ঞার তালিকাভুক্ত করেছে।
আইএসআইএস-বাংলাদেশ, আইএসআইএস-মিসর, আইএসআইএস-ফিলিপাইনস, আইএসআইএস-সোমালিয়া, আইএসআইএস-পশ্চিম আফ্রিকা, জান্দ আল খলিফা তিউনিশিয়া ও ফিলিপাইনসভিত্তিক মাউতিগোষ্ঠীকে বিশ্ব সন্ত্রাসবাদের তালিকায় অন্তর্ভুক্ত করে তাদের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র।
দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় আলাদা এক বিবৃতিতে বলেছে, নতুন এসব ব্যক্তি ও গোষ্ঠী ছাড়াও ২০১১ সাল থেকে আইএস নেতা এবং তাদের হয়ে কর্মকাণ্ড পরিচালনাকারী ৪০ ব্যক্তি, সংগঠন ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে তারা ব্যবস্থা নিয়েছে। এসব ব্যক্তি দেশটির অর্থনৈতিক ব্যবস্থায় ঢুকতে পারবে না।
বিবৃতিতে বলা হয়, আইএসকে পরাজিত করতে গঠিত ৭৫ সদস্যের গ্লোবাল কোয়ালিশনের সহযোগিতায় ব্যাপকভিত্তিক সমন্বিত পরিকল্পনার অংশ হিসেবে এ পদক্ষেপ নেয়া হয়েছে। এ উদ্যোগের মাধ্যমে বড় ধরনের সফলতা পাওয়া গেছে।
এতে আইএসের নিরাপদ স্বর্গ ধ্বংস, বিদেশি যোদ্ধাদের দলে ভেড়ানোর সুযোগ বন্ধ, অর্থের উৎস বন্ধ ও সামাজিক যোগাযোগমাধ্যমে তাদের হয়ে প্রচার-প্রচারণা সীমিত করে দেয়ার পাশাপাশি ইরাক ও সিরিয়ায় মুক্ত অঞ্চলে স্থিতিশীলতা ফিরিয়ে সেখানে শরণার্থীদের ফিরে যেতে সহাযোগিতা করতে এমন পদক্ষেপ সহায়ক হবে।
গৃহযুদ্ধকবলিত সিরিয়া ও ইরাকের বিস্তৃত অঞ্চল দখল করে ২০১৪ সালে খেলাফত ঘোষণা করে জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট। ভিন্নমতাবলম্বী ও পশ্চিমা নাগরিকদের শিরশ্ছেদসহ নির্যাতনের ভিডিও ছড়িয়ে বিশ্বজুড়ে শিহরণ জাগায় তারা।
যুক্তরাষ্ট্রের হোমল্যান্ড সিকিউরিটি সূত্রে জানা গেছে, সন্ত্রাসবাদী সংগঠনের তালিকার জামায়াত-শিবির ও জেএমবির নাম তালিকাভুক্ত হয়েছে।


সর্বশেষ - জাতীয় সংবাদ