1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

ষোড়শ সংশোধনী বাতিলের বিরুদ্ধে জনমত গড়ে তোলার আহবান প্রধানমন্ত্রীর

ইবার্তা টুয়েন্টিফোর ডটকম : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
মঙ্গলবার, ৮ আগস্ট, ২০১৭
ফাইল ফটো

ইবার্তা অনলাইন ডেস্ক: সোমবার সচিবালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিলের রায়ে মন্ত্রী ও প্রতিমন্ত্রীরা ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সামরিক সরকারের প্রণীত সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিল বহাল রাখার পক্ষে দেয়া রায়ের বিরুদ্ধে জনমত গড়ে তুলতে মন্ত্রী ও প্রতিমন্ত্রীদের নির্দেশ দিয়েছেন। এছাড়া সরকার রায়ের পর্যবেক্ষণে দেয়া আপত্তিকর প্রত্যাহারের আবেদন করবে বলে জানা গেছে।
ষোড়শ সংশোধনী বাতিলের বিরুদ্ধে জনমত গড়ে তোলার আহবান জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, এই কোর্ট সামরিক সরকারের শাসনামলকে (পঞ্চম সংশোধনী) অবৈধ বলে রায় দিয়েছেন। সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিল সেই সামরিক সরকারের তৈরি যা আগেই অবৈধ হয়ে গেছে। তাহলে একই কোর্ট কিভাবে সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিল পুনর্বহাল করেন?
শেখ হাসিনা বলেন, আমার কোনো ভুল ছিল না। আমি মানুষ হিসেবে যাকে যোগ্য মনে করি তাকেই প্রমোট করি। আমি এ রায়কে ইতিবাচক হিসেবে দেখছি।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিদেশে সরকারের বিরুদ্ধে বিএনপি-জামায়াতের অব্যাহত অপপ্রচারের বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয় ভূমিকায় অসন্তোষ প্রকাশ করেন। বিদেশি বিভিন্ন গণমাধ্যমে সরকারের বিরুদ্ধে প্রকাশিত নিবন্ধ নিয়েও কথা বলেন তিনি।
পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ বলা হয়, লবিস্ট’ ছাড়াও এ অপপ্রচারের কাজটি বিএনপি-জামায়াত তাদের বিদেশে থাকা নেতাকর্মীদের মাধ্যমে করছে। তাই বিদেশে সরকারের বিরুদ্ধে অপপ্রচার রুখতে আওয়ামী লীগের সাংগঠনিক শক্তি ও নেতাকর্মীদের বলিষ্ঠ ভূমিকার প্রয়োজন।
প্রধানমন্ত্রী আরও বলেন, রায়তো ওনারা দিয়েছেন। পূর্ণাঙ্গ রায়ের কপি আপনাদের হাতে এসেছে। এখন রায়ের বিভিন্ন অনুচ্ছেদ নিয়ে কথা বলুন। এ বিষয়ে জনমত গড়ে তুলুন। জনগণ যেন বুঝতে পারে ষোড়শ সংশোধনীর পূর্ণাঙ্গ রায়ে তারা (আদালতের বিচারক) কী মন্তব্য করেছেন।
তিনি আরও বলেন, রায়ে কোথাও কোথাও সরকার ও জনগণ সম্পর্কে আপত্তিকর মন্তব্য করা হয়েছে। কাজেই আপনারা যেখানেই সুযোগ পাবেন সেখানেই জনগণকে এসব বিষয় জানাবেন। তিনি বলেন, আগে রায় সম্পর্কে জেনেছিলাম। এখন রায়ের কপি হাতে পেয়ে পড়ে দেখলাম, বুঝলাম। জনগণকে এসব বিষয় জানাবেন, কারণ আমরা জনগণের প্রতিনিধি। জনগণের এসব বিষয় জানার অধিকার আছে।
অন্যান্য মন্ত্রী, প্রতিমন্ত্রীরা ষোড়শ সংশোধনী বাতিলের বিরুদ্ধে দেয়া রায়ের সমালোচনা করেন। বৈঠকে জনগণের অধিকার রক্ষায় প্রয়োজনে নতুন আইন প্রণয়নের বিষয়েও আলোচনা হয়।


সর্বশেষ - জাতীয় সংবাদ