1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

আল জাজিরা কর্তৃক বাংলাদেশ বিরোধী ষড়যন্ত্রের প্রতিবাদে ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির বিবৃতি

সুভাষ হিকমত : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
বৃহস্পতিবার, ৪ ফেব্রুয়ারি, ২০২১

সম্প্রতি কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা কর্তৃক “All the Prime Minister’s Men” শীর্ষক প্রচারিত ভিডিও চিত্রে বাংলাদেশ রাষ্ট্র ও সরকার সম্পর্কে মনগড়া তথ্য প্রচারের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন ‘ ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি’।
৪ ফেব্রুয়ারী ২০২১ (বৃহস্পতিবার) সভাপতি অধ্যাপক ড. মো. রহমত উল্লাহ ও সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মো. নিজামুল হক ভুইয়া সাক্ষরিত এক বিবৃতিতে এই প্রতিবাদ জানানো হয়।
 
বিবৃতিতে বলা হয় – এটা কাঙ্গিত যে, গণমাধ্যম সমাজ ও রাষ্ট্রের অসঙ্গতি নিয়ে সংবাদ প্রচার করবে কিন্তূ অনুসন্ধানী সাংবাদিকতার নামে আল জাজিরা যা প্রচার করেছে তা সাংবাদিকতার নীতিমালার পরিপন্থী। সংবাদ মাধ্যমে প্রচারিত প্রতিবেদন বস্তনিষ্ঠ, ভারসাম্যপূর্ণ ও যথাযথ প্রমানভিত্তিক হওয়া বাঞ্চনীয়। কিন্ত আল জাজিরার প্রচারিত তথ্যচিত্রে কিছু ব্যাক্তির বক্তব্য প্রমাণ ব্যাতিরেকে মিউজিক ও স্পেশাল এফেক্ট ব্যাবহার করে উপস্থাপন করা হয়েছে যা উদ্দেশ্য প্রণোদিত।
 
এ প্রতিবেদনে তথ্যের উৎস হিসেবে যাদের বক্তব্য প্রচার করা হয়েছে তারা দীর্ঘদিন ধরেই বাংলাদেশ রাষ্ট্রের বিরুদ্ধে গভীর ষড়যন্ত্রে লিপ্ত। বাংলাদেশ বিষয়ক সংবাদ প্রচারের ক্ষেত্রে বস্তনিষ্ঠতার তোয়াক্কা না করা আল জাজিরার অভ্যাসে পরিনত হয়েছে। অনেক দিন ধরেই আল জাজিরা বাংলাদেশের স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের বিরোধী শক্তির ক্রীড়নক হিসেবে কাজ করছে । এ প্রসঙ্গে যুদ্ধাপরাধীদের বিচারের বিপক্ষে আল জাজিরার ভূমিকা এবং ৫ মে ২০১৩ হেফাজতের সমাবেশে হতাহতের সংখ্যা নিয়ে বানোয়াট সংবাদ পরিবেশনের বিষয়টি স্মরনযোগ্য। আল জাজিরার সাম্প্রতিক অপপ্রচার দেশের অব্যাহত উন্নয়ন কর্মকাণ্ডকে বাধাগ্রস্ত এবং দেশকে অস্থিতিশীল করার অপপ্রয়াস বলেই আমরা মনে করি।
 
আমরা আল জাজিরাকে তার একপেশে রাজনৈতিক ভূমিকা পরিহার করে বস্তুনিষ্ঠ সাংবাদিকতা করার আহবান জানাই। একই সাথে দেশি-বিদেশি সকল ষড়যন্ত্রকারী বিরুদ্ধে যথাযথ ব্যবস্হা গ্রহণের জন্য সরকারের কাছে জোর দাবি জানাচ্ছি। ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি বরাবরের মতোই রাষ্ট্র, মুক্তিযুদ্ধ ও জ্ঞানভিত্তিক সমাজ বিরোধী যে কোন কর্মকান্ডের বিরুদ্ধে সোচ্চার থাকবে।


সর্বশেষ - জাতীয় সংবাদ