1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

ইউরোপে বসে জাতিসংঘের বরাতে অপপ্রচার চালাচ্ছেন নেত্র নিউজের সম্পাদক তাসনিম খলিল

সুভাষ হিকমত : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
শনিবার, ৬ ফেব্রুয়ারি, ২০২১

জাতিসংঘের বরাতে অপপ্রচার চালাচ্ছে নেত্র নিউজ। নেত্র নিউজের সম্পাদক তাসনিম খলিল ইউরোপে বসে চালাচ্ছেন অপতৎপরতা।
কাতারভিত্তিক টেলিভিশন চ্যানেল আল জাজিরার সাথে সমান্তরালে বাংলাদেশবিরোধী অপতৎপরতা চালাচ্ছেন নেত্র নিউজের সম্পাদক তাসনিম খলিল। ২০০৭ সালের ৬ জুন স্বেচ্ছায় বাংলাদেশ ছেড়ে ইউরোপে চলে যাওয়া তাসনিম খলিলের টার্গেট বাংলাদেশের সরকার, সেনাবাহিনী, পুলিশ-প্রশাসন ও আওয়ামী লীগ।
এবার জাতিসংঘের বরাতে মিথ্যা তথ্য দিয়ে প্রতিবেদন প্রকাশ করেছেন তাসনিম। ‘সেনাসদরের দাবি প্রত্যাখান, জাতিসংঘের দুর্নীতির তদন্তের আহবান’ শিরোনামে নেত্র নিউজের একটি প্রতিবেদন তারই প্রমাণ।
আসল তথ্য হলো-জাতিসংঘের এক কর্মকর্তার মন্তব্যকে নেত্র নিউজ জাতিসংঘের বক্তব্য হিসেবে প্রচার করেছে। জাতিসংঘ কোন বিষয়ে বক্তব্য দিলে তা তারা বিবৃতি আকারেই প্রকাশ করে। কিন্তু নেত্র নিউজ সাংবাদিকতার নীতি নৈতিকতাকে থোরাই কেয়ার করে কর্মকর্তার মন্তব্যকে জাতিসংঘের বক্তব্য হিসেবে প্রচার করেছে।
ইসরাইলের সাথে বাংলাদেশের সম্পর্ক আছে- এরকম অসত্য তথ্য প্রতিষ্ঠা করতেও ব্যস্ত নেত্র। সরকারের পক্ষ বিবৃতি দিয়ে ইসরাইলের সাথে বাংলাদেশের কোন সম্পর্ক নেই স্পষ্ট করে বলা হলেও তা মানতে নারাজ নেত্র নিউজ।
এই অপকর্মে নেত্র নিউজের তাসনিম খলিলের সঙ্গে যুক্ত হয়েছে ব্রিটিশ সাংবাদিক ডেভিড বার্গম্যান, ইউরোপ প্রবাসী পিনাকী ভট্টাচার্য ও সামি।
এই চক্র কাতারভিত্তিক টেলিভিশন চ্যানেল আল জাজিরায় বিভিন্ন সময় ভূয়া তথ্য দিয়ে এক ডজনেরও বেশি প্রতিবেদন প্রচার করেছে। রাষ্ট্রবিরোধী সংবাদ পরিবেশনের দায়ে সৌদি আরব, বাহরাইন, সংযুক্ত আরব আমিরাত, জর্ডান ও মিশরে নিষিদ্ধ আল জাজিরা।
সুত্র-  একুশে টেলিভিশন


সর্বশেষ - জাতীয় সংবাদ