মঙ্গলবার, ০২ মার্চ ২০২১, ০১:১১ পূর্বাহ্ন
শীর্ষ সংবাদ
স্বৈরাচার জিয়ার নির্দেশে ঢাকা, কুমিল্লা ও বগুড়া কারাগারে ২০৯ জনের ফাঁসির তালিকা মুশতাক-সামি-তাসনিম খলিল গংদের বাকস্বাধীনতার নমুনা বঙ্গবন্ধুর স্মৃতি বিজড়িত ১ মার্চ জাতীয় বীমা দিবসে প্রধানমন্ত্রী যা বললেন ঐতিহাসিক ‘৭ মার্চ’ উদযাপনে হঠাৎ বিএনপির বোধদয় কেন? শিক্ষার উন্নয়ন ও প্রসারে বিত্তবানদের এগিয়ে আসার আহ্বান প্রধানমন্ত্রীর উন্নয়নশীল দেশের কাতারে বাংলাদেশ এবং চ্যালেঞ্জ দেশ-বিরোধী চক্রান্ত ও বাক স্বাধীনতার সীমারেখা কিশোর-মুশতাকের জামিন নাকচ যে কারনে : একই চক্রে তাসনিম খলিল-সামি স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে উত্তরণ বাংলাদেশের মার্কিন দূতাবাস এবং ঢাকাস্থ বিভিন্ন দেশের রাষ্ট্রদূতদের বিবৃতি লিখে দিলো কে?

আল-জাজিরা একটি সংবাদ মাধ্যম, সিরিয়াসলি?

রিয়াদুল হক রিয়াদ
আপডেট : রবিবার, ৭ ফেব্রুয়ারী, ২০২১

আমাদের এ পাড়ার বাশের কেল্লা বলেন আর ওই পাড়ার আল-জাজিরা বলেন, এসবই ভিন্ন ভিন্ন বোতলের একই মদ। আন্তর্জাতিক নিরপেক্ষ কোন গণমাধ্যম অন্য একটি দেশের যুদ্ধাপরাধী ও দেশদ্রোহীদের বিচারে শুধু নাক নয় সোজা হাত-পা সহ ডুকিয়ে দেয়?

আন্তর্জাতিক নিরপেক্ষ কোন গণমাধ্যম একটি দেশের, তাও আবার শুধুমাত্র নির্দিষ্ট একটি সরকারের বিরুদ্ধে বারবার নেতিবাচক সংবাদ প্রচার করে যায়?

আন্তর্জাতিক নিরপেক্ষ কোন গণমাধ্যম রোহিঙ্গাদেরকে অস্বাস্থ্যকর অনিরাপদ পরিবেশে স্থানান্তর করা হচ্ছে বলে প্রতিবেদন তৈরি করে জাতিসংঘকে উস্কে দিয়?

আন্তর্জাতিক নিরপেক্ষ কোন গণমাধ্যম একটি দেশের স্বাধীনতা যুদ্ধের ৩০লাখের অধিক শহীদদের(প্রমাণিত) সংখ্যাকে ৪-৫লাখ বলে চালিয়ে দিয়ে সরাসরি প্রতিবেদন তৈরি করে?

 

আচ্ছা ধরে নিলাম আল-জাজিরা দেয়া তথ্যমতে বর্তমান দেশের সরকার মাফিয়া দ্বারা নিয়ন্ত্রিত। এবার আমাকে বলেন, এই মাফিয়া দ্বারা কি একই রাতে ২৬ জন সদস্যকে একসাথে খুন করে সারাদেশে ১৪৪ ধারা জারি করে হয়েছে ?
আবার সেই খুনের বিচার বন্ধে আইন করে দেওয়া হয়েছে যেন কেউ টু শব্দটি ও করতে না পারে, বিচার চাইতে না পারে?

এই মাফিয়া দ্বারা দেশের স্বাধীনতায় অবদান রাখা কোন ব্যক্তির নাম নেওয়ার উপরে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে?

এই মাফিয়ারা কি বিরোধীদলকে নিশ্চিহ্ন করতে আইএসের সহায়তায় ১১টি শক্তিশালী গ্রেনেড মেরে একইসাথে লাশের উপর লাশের স্তূপ ফেলে দিয়েছিল?

এই মাফিয়াদের হাতে এদেশের কোন রাজনৈতিক দল আছে, যে দলের ৫বছরে ২১০০০ নেতাকর্মী খুন হয়েছে?

এই মাফিয়াদের কোন সেনা প্রধানের হাতে কি আহত মুক্তিযোদ্ধা, সেক্টর কমান্ডার সহ ৪২০০ মুক্তিযোদ্ধা, সেনা ও নৌ কর্মকর্তার রক্ত লেগে আছে?

এই মাফিয়াদের দ্বারা এদেশের কখনো একইসাথে ৫০০বোমা ফুটেছে?

এই মাফিয়াদের দ্বারা কি কোন দেশের একটা দলের একজন নেত্রীর উপরে ২১বার হত্যার উদ্দেশ্যে হামলা করা হয়েছে?

এই মাফিয়ারা কি কখনো একইসাথে ট্রাক ছে ট্রাক অস্ত্র এনে ডুকিয়েছে এদেশে, তাও আবার অন্য দেশের নিষিদ্ধ কোন সংগঠনের সাথে হাত মিলিয়ে?

ভুলে যাবেন না, এদেশের মানচিত্রে একটা ১৫ই আগস্ট আর একটা ২১শে আগস্টের মত বিশাল ক্ষত আছে।

 

জাতি ভুলে যায় নি, এদেশের নির্বাচনকে নষ্ট করেছে জিয়াউর রহমানের হ্যা/না ভোট। নির্বাচনের নামে প্রহসন করে কারা বিরোধীদল ছাড়া রাস্ট্র ক্ষমতায় এসেছিল, যদিও ১৫ দিনও টিকতে পারেনি তাও জাতি ভুলে যায় নি।

২০০১ সালে দেড় কোটি ভূয়া ভোটের মাধ্যমে অবৈধভাবে কারা ক্ষমতায় এসেছিল তাও এ জাতী ভুলে নি। ২০০৬ সালে একই কায়দায় জঙ্গি স্টাইলে ক্ষমতার মসনদে আরোহন করতে গিয়ে জনগণের দৌড়ানি খেয়ে লেজ গুটিয়ে পালানো কথাও এ জাতি ভুলে নি।

কই, তখন তো এগুলো নিয়ে কথিত আন্তর্জাতিক নিরপেক্ষ মিডিয়া আল- জাজিরার কোন মাথা ব্যথা ছিলো না। আর এদেশের সুশীল নামধারী ” আর আই হ্যাট পলিটিক্স” প্রজন্মের ও কোন মাথা ব্যাথা দেখি নি।

আওয়ামীলীগ বিদেশীদের কাছে দেশের বদনাম জঙ্গি আর সন্ত্রাসের পৃষ্ঠপোষক খালেদা-নিজামীদের ক্ষমতা থেকে নামায়নি। নামিয়েছে লক্ষ লক্ষ জনগণকে সাথে নিয়ে রাজপথে আন্দোলন করে, হাজার হাজার নেতাকর্মীর রক্ত আর জীবনের বিনিময়ে।

এই আল জাজিরা কি কখনো ৭৫ বঙ্গবন্ধু স্ব-পরিবারে হত্যা,৭৬-৮১ সালের সামরিক শাসনের নির্যাতন,খুন,ঘুম হত্যা কিংবা ২১শে আগস্টের গ্রেণেড হামলা করে বিরোধী দলকে নিশ্চিহ্ন করার অপচেষ্টা , সারাদেশে একইসাথে ৫০০ জায়গায় বোমা হামলা করা সেই জঙ্গি সংগঠনক জামাত-বিএনপি,অথবা বোমা হামলায় মদদ দেওয়া ততকালীন সরকারি দলের ৮ মন্ত্রী, পৃথিবীর সবচেয়ে নিকৃষ্ট গোয়েন্দা সংগঠন আইএসঅাই’র, এ দেশীয় গুপ্তচর বাংলা ভাই, মুফতি হান্নানদের মত জঙ্গীদের তৎকালীন আইনশৃঙ্খলা বাহিনী প্রটোকল দিয়ে রাস্তায় গাড়ি নিয়ে ঘুরতে দিতো, তাদেরকে নিয়ে প্রতিবেদন তৈরি করেছে?

 

এই জাজিরা অভিযোগ করেছে বাংলাদেশ ইসরায়েলের কাছ থেকে পণ্য কিনেছে যদিও তারা তা প্রমাণ করতে পারে নি ,অথচ এই জাজিরার দেশ কাতার ১৯৯৬ সাল থেকেই ইসরায়েলের সাথে কুটনৈতিক সম্পর্কে জড়িত।

২০১৩সালে ইয়েমেনে বসবাসরত আটকে যাওয়া ৬০জন ইহুদীকে ইসরায়েলের নাগরিকত্ব পেতেও সহায়তা করেছিল এই কাতার অথচ জাজিরা সেখানে নিরব থেকে ইহুদি ঘৃণা করতে শেখাতে আসে আমাদের অসাম্প্রদায়িক বাংলাদেশে।

লক্ষ করুন, গত ১২ বছরে দেশের যে অভূতপূর্ব উন্নয়ন হয়েছে, আল জাজিরা কি সেটা নিয়ে কখনো ছোটখাটো একটা প্রতিবেদন করেছে?

তাহলে যে গণমাধ্যম আপনার দেশের ভালো দিক তুলে ধরার সৎ সাহস রাখে না, সে গণমাধ্যম আপনার কাছে নিরপেক্ষ হয়ে গেলো?

এদেশের কোন সরকারের আমলেই কোন অনৈতিক কর্মকান্ড কম হয় নি। অতীতে সোস্যাল মিডিয়া ছিলো না, সংবাদ সংগ্রহ এতটা সহজবোধ্য ছিলো না, যখন তখন ঘটনা তাৎক্ষণিক ফেসবুকে চলে আসার সুযোগ ছিলো না বলে আপনি হয়ত জানেন না, তাই বলে বারবার জঙ্গি আর আইএসের সাথে উঠাবসা করা দলগুলো পীর আউলিয়া হয়ে গেছে?

 

এই দেশ কি কখনো ফেরেশতারা চালিয়েছিলো না-কি?
এই দেশ কি কখনো জান্নাতের উঠোনের মত ছিলো না-কি? বরং একসময় তো জেএমবি জঙ্গীদের স্বর্গরাজ্য ছিলো।

৭৫’র এর পরের এদেশের রাজনীতি লাল গালিচার মত নয় যে বিরোধী দলকে গোলাপ ঢাঁলা সাঁজিয়ে বরণ করে নিবে রাজপথে, এদেশের রাজনীতি এতটা পিরিতের নয় যে আপনার সাথে কোন নিরাপত্তা বেষ্টনি ছাড়াই দৈনিক কোলাকুলি করবে।

বঙ্গবন্ধু মত নিরাপত্তা কর্মী ছাড়া, যেকোনো ধরনের প্রটোকল ছাড়া হরহামেশাই ঘুরে বেড়ানোর সহজ- সরল, মনের বোকামী এদেশে কে করবে?

সেই পরিস্থিতি কি রেখেছে ৭৫ পরবর্তী সরকার গুলো?

এদেশের কোন দল বা দলের হর্তাকর্তারা ধোয়া তুলসী পাতা ছিলো যে আল জাজিরার চোখে শুধুই বারবার এই একটা সরকারই প্রতিবেদন তৈরি করার একমাত্র দল হয়ে উঠেছে?

 

আল জাজিরা যাদের সাক্ষাৎকার নিয়েছে তারা সবাইতো কোন না কোনভাবে বিতর্কিত, তাহলে তারা কোথাকার কোন ওলি-আউলিয়া যে আল জাজিরা আউলিয়াদের সাক্ষাৎকার নিয়ে নিজেই আউলিয়া হয়ে গেছে?

এদেশে কোন দলই ফেরেশতা না, কোন দলই আউলিয়া না, এই সরকার অনেক খারাপ; অন্যান্য সরকারও তো ক্ষমতায় ছিলো, তো এই সরকারের বিকল্প পীর আউলিয়া টাইপের একটা সরকার দেখান এদেশে?

গত ৪০ বছরের সরকারগুলোর কাজের সাথে এই সরকারের এই ১০বছরের কাজের চেয়ে বেশি কাজ করতে পারা বিকল্প সরকার দেখান?

ভুলে যাইনি এ দেশটা একসময় আইএস, জেএমবি, বাংলা ভাই, মুফতি হান্নাদের আঁতুড়ঘর ছিলো।

বিভিন্ন দেশে নিষিদ্ধ একটি গণমাধ্যমের প্রতিবেদন, তাও আবার একটা সরকারের বিরুদ্ধে হলে মেনে নিতাম।আওয়ামীলীগের বিরুদ্ধে হলেও মানতাম, কিন্তু যেখানে তারা আমার পুরো দেশকেই বিতর্কিত নোংরাভাবে উপস্থাপন করে; বারবার সেই গণমাধ্যমকে নিরপেক্ষ ভেবে সুশীল সেঁজে বসে থাকার লোক আমি না।

এই সরকার অনেক খারাপ। আপনারা সরকারকে গদি থেকে নামাতে পারবেন না নিজেদের হেডমে, তাই বলে আন্তর্জাতিক গণমাধ্যমে দেশের বদনাম করে দিয়ে আসবেন সুশীল সেঁজে?

 

লেখকঃ রিয়াদুল হক রিয়াদ, প্রবাসী


আরও সংবাদ