1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

বঙ্গবন্ধুর নামে সড়ক হচ্ছে ফিলিস্তিনে 

সুভাষ হিকমত : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
বৃহস্পতিবার, ১১ ফেব্রুয়ারি, ২০২১

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে একটি সড়কের নামকরণ করা হয়েছে ফিলিস্তিনে। এ তথ্য নিশ্চিত করেছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী নুরি আল মালিকি।
জানা গেছে, ফিলিস্তিনের প্রাচীন শহর হেবরনের একটি সড়কের নাম রাখা হয়েছে বঙ্গবন্ধুর নামে। বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেনও গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন।
 
২০১৯ সালের ২৬ অক্টোবর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে সড়কের নামকরণের সিদ্ধান্ত বাংলাদেশকে জানিয়েছিল ফিলিস্তিন সরকার। সে সময় আজারবাইজানের বাকু কংগ্রেস সেন্টারে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎকালে ফিলিস্তিনের পররাষ্ট্রমন্ত্রী রিয়াদ মালকি এ কথা জানিয়েছিলেন। রাস্তাটির নামফলক উন্মোচন করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকেও ফিলিস্তিন সফরেরও আমন্ত্রণ জানানো হয় তখন।
 
বাংলাদেশসহ জাতিসংঘের ১৩৮ দেশ ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্র বলে স্বীকৃতি দিয়েছে। যদিও পশ্চিমা বিশ্বের অনেক দেশের স্বীকৃতিই এখনও পায়নি ফিলিস্তিন।
ইসরাইল প্রতিষ্ঠার সময় মূল ভূখণ্ড দুই দেশের মধ্যে ভাগ করে দেওয়া হয়। তবে ইসরাইল স্বাধীন রাষ্ট্র পরিচালনা করলেও রাষ্ট্র হিসেবে প্রতিষ্ঠা পায়নি ফিলিস্তিন। বরং তাদের পূর্ণ স্বাধীনতার স্বপ্ন দিনে দিনে ধূসর হচ্ছে।


সর্বশেষ - জাতীয় সংবাদ