1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

কিভাবে ক্ষমতা দখল করেছিল ডিক্টেটর জিয়া

ইবার্তা সম্পাদনা পর্ষদ : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
শুক্রবার, ১৯ ফেব্রুয়ারি, ২০২১

১৯৭৯ সালের ১৯শে এপ্রিল এক অদ্ভুত গেজেট নটিফিকেশন জারি করা হয়। মেজর জেনারেল জিয়াউর রহমানকে নাকি  ১৯৭৮ সালের ২৮শে এপ্রিল টেম্পোরারি লেঃ জেনারেল পদে পদোন্নতি দেওয়া হয়েছে এবং ২৯শে এপ্রিল ১৯৭৮ সালে “টেম্পোরারি” লেঃ জেনারেল জিয়াউর রহমান সেনাবাহিনী থেকে অবসরে চলে যাওয়া কার্যকরী হবে।
 
এর পেছনে রয়েছে বিশাল ইতিহাস। অবৈধভাবে বন্দুকের জোরে ক্ষমতা দখল করে সায়েমের কাছ থেকে প্রথমে সিএমএলএ পরে রাষ্ট্রপতি পদ হাতিয়ে নেন। ১৯৭৭ সালের বিখ্যাত হ্যা/না ভোটের পর ১৯৭৮ সালের ৩রা জুন রাষ্ট্রপতি নির্বাচনে অংশ নেন। তখন তিনি থ্রি ইন ওয়ান। সিএমএলএ, রাষ্ট্রপতি এবং সেনাবাহিনীর প্রধান।
 
এই সেনাপ্রধান থাকাকালীন সময়েই ১৯৭৮ সালের ১লা অক্টোবর বিএনপির চেয়ারম্যান পদেও অধিষ্ঠিত হন। পরের বছরেই খেয়াল হয় সেনাপ্রধানের দায়িত্বে থেকে নির্বাচনে অংশ নেওয়া এবং রাজনৈতিক দলের প্রধান হওয়া অবৈধ। তাই সেই ভুল কাটাতে রাষ্ট্রপতি নির্বাচনের আগের তারিখ দেখিয়ে নিজেই নিজেকে প্রমোশন দিয়ে আবার অবসর দেখিয়ে এই গেজেট বিজ্ঞপ্তি।
 
এই চালাকি যে আইনের ধোপে টিকবে না, তা স্বয়ং জেনারেল সাহেবও বুঝেন নি। ফলত যা হওয়ার তাই। বাংলাদেশের সর্বোচ্চ আদালতে জেনারেল সাহেবের এই পুরো কার্যক্রম অবৈধ ঘোষণা করা হয়।


সর্বশেষ - জাতীয় সংবাদ