1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

চার প্রস্তাবনায় নারায়ণগঞ্জ ইপিজেড! 

বানিজ্য প্রতিবেদক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
বৃহস্পতিবার, ২৪ ফেব্রুয়ারি, ২০২২

স্পট মার্কেট থেকে এলএনজি কার্গো আমদানিসহ চারটি ক্রয় প্রস্তাব অনুমোদন দিয়েছে ‘সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি’। চারটি ক্রয় প্রস্তাবে মোট ব্যয় হবে এক হাজার ৪৪৪ কোটি ২৫ লাখ টাকা। এ ছাড়াও অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে নারায়ণগঞ্জের আড়াইহাজারে জাপানি বিনিয়োগকারীদের জন্য একটি পৃথক অর্থনৈতিক অঞ্চল গঠনের প্রস্তাব অনুমোদন করা হয়েছে।
গতকাল সচিবালয়ে অনুষ্ঠিত এই দুই কমিটির ভার্চুয়াল সভায় সভাপতিত্ব করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

বৈঠকে সিঙ্গাপুরভিত্তিক প্রতিষ্ঠান ‘মেসার্স ভিটল এশিয়া প্রাইভেট লিমিটেড’ থেকে ৩৩ লাখ ৬০ হাজার এমএমবিটিইউ এলএনজি কার্গো আমদানির একটি প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। এটি চলতি বছরের পঞ্চম কার্গো আমদানির প্রস্তাব। প্রতি এমএমবিটিইউ ২৯ দশমিক ৭০ মার্কিন ডলার হিসেবে বাংলাদেশী মুদ্রায় এতে ব্যয় হবে এক হাজার চার কোটি ৬৯ লাখ টাকা। পেট্রোবাংলার নিজস্ব অর্থায়নেই এলএনজি আমদানি করা হবে। স্পট মার্কেট থেকে এলএনজি আমদানির জন্য তালিকাভুক্ত ১৬টি প্রতিষ্ঠান বরাবর দরপত্র আহ্বান করা হলে একমাত্র সিঙ্গাপুরের প্রতিষ্ঠানটিই দর প্রস্তাব দাখিল করে।

বৈঠকে আন্তর্জাতিক কোটেশনের মাধ্যমে প্যাকেজ-৭ এর আওতায় ৫০ হাজার মেট্রিক টন গম আমদানির একটি প্রস্তাবে অনুমোদন দেয়া হয়েছে। প্রতি মেট্রিক টন ৩৯০ দশমিক ৯২ মার্কিন ডলার হিসেবে সিঙ্গাপুরভিত্তিক প্রতিষ্ঠান ‘মেসার্স অ্যাগ্রোকর্প ইন্টারন্যাশনাল প্রাইভেট লিমিটেড’ থেকে গম আমদানিতে মোট ব্যয় হবে এক কোটি ৯৫ লাখ ৪৬ হাজার ডলার। বাংলাদেশী মুদ্রায় প্রায় ১৬৮ কোটি ৯ লাখ ৫৬ হাজার টাকা।

বৈঠকে ‘মোংলা বন্দরের জন্য সহায়ক জলযান সংগ্রহ’ প্রকল্পের প্যাকেজ নং জি-৫-এর আওতায় একটি বয়া লেয়িং ভ্যাসেল ক্রয়ের প্রস্তাবে অনুমোদন দেয়া হয়েছে। এগুলো সরবরাহ করবে ‘কর্ণফুলী শিপ বিল্ডার্স লিমিটেড’। এতে ব্যয় হবে ১১৯ কোটি ৬৪ লাখ ৬০ হাজার টাকা। এ ছাড়া বৈঠকে ‘সাসেক সড়ক সংযোগ প্রকল্প-২ : এলেঙ্গা হাটিকামরুল-রংপুর মহাসড়ক চার লেনে উন্নীতরণ’ প্রকল্পের প্যাকেজ নং-ডব্লিউপি-১৫-এর পূর্ত কাজের ঠিকাদার নিয়োগের একটি প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। সর্বনিন্ম দরদাতা হিসেবে এ কাজটি পেয়েছে ‘ন্যাশনাল ডেভেলপমেন্ট ইঞ্জিনিয়ার্স লিমিটেড’। এতে ব্যয় হবে ১৫১ কোটি ৯৬ লাখ টাকা।
অতিরিক্ত সচিব জানান, ক্রয় কমিটির বৈঠকের আগে অর্থমন্ত্রীর সভাপতিত্বে অনুষ্ঠিত ‘অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে তিনটি প্রস্তাব নীতিগত অনুমোদন দেয়া হয়েছে।


সর্বশেষ - জাতীয় সংবাদ