1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

কৃষকের জন্য দেশের প্রথম ফার্মার স্কুল চালু

নিজস্ব প্রতিবেদক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
বৃহস্পতিবার, ২ ফেব্রুয়ারি, ২০২৩

কৃষকের ক্ষমতায়ন এবং দক্ষতা বাড়াতে দেশের বেসরকারি খাতে প্রথম চালু হলো ফার্মার স্কুল। সিনজেনটা বাংলাদেশ লিমিটেড স্থানীয় সরকারের সঙ্গে যৌথভাবে রাজশাহীর চারঘাট উপজেলার সরদহ ইউনিয়নে স্কুলটি প্রতিষ্ঠা করা হয়েছে।

বৃহস্পতিবার (২ ফেব্রুয়ারি) এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

ফার্মার স্কুলের মূল উদ্দেশ্য জ্ঞানের মাধ্যমে কৃষকের ক্ষমতায়ন এবং কৃষকদের অধিক ফসল উৎপাদনে সক্ষম করা। স্কুলটি কৃষিকাজের সম্পূর্ণ ইকোসিস্টেম তৈরিতে কাজ করবে। এছাড়া সিনজেনটা ফার্মার স্কুল একটি সমন্বিত শিক্ষা ও সচেতনতা কেন্দ্র হিসেবে কাজ করবে।

উল্লেখ্য, দেশের কৃষক নিরাপদ এবং পুষ্টিকর খাদ্য উৎপাদন করে জাতীয় অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। পরিবেশ রক্ষাসহ সার্বিক ইকোসিস্টেম সুরক্ষায় নিরলসভাবে কাজ করে যাচ্ছে। এই স্কুল সেই লক্ষ্য অর্জনে আরো সহায়ক হবে বলে সিনজেনটা কর্মকর্তারা আশা করছেন।

এই স্কুলে সরকারি প্রতিষ্ঠান বিশেষ করে মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইন্সটিটিউট, প্রাণী সম্পদ অধিদপ্তর, স্থানীয় কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, তুলা উন্নয়ন বোর্ড, বাংলাদেশ ধান গবেষণা ইন্সটিটিউট ও কৃষি গবেষণা ইন্সটিটিউট কৃষকদের সমসাময়িক কৃষি কৌশলের ওপর বাস্তব ধারণা দিতে পারবেন। এছাড়া বেসরকারি খাত, এনজিও, উন্নয়ন সহযোগী সংস্থা ও আর্থিক প্রতিষ্ঠানসমূহ যথাযথ সেবা দিতে পারবে।

গত ৩১ ডিসেম্বর মঙ্গলবার নতুন ধারার এ স্কুলটি উদ্বোধন করা হয়। স্কুলটির উদ্বোধন করেন চারঘাট উপজেলার উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. সোহরাব হোসেন এবং সিনজেনটা বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক হেদায়েত উল্লাহ।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে সিনজেনটা বাংলাদেশ লিমিটেডের পরিচালক (বিজনেস সাসটেনেবিলিটি) শহীদুল ইসলাম, ফার্মার স্কুলের অ্যাডভাইজার ওবায়দুল আজম, সরদহ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. হাসানুজ্জামান (মধু) এবং সরকারি ও বেসরকারি সংস্থার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। কৃষকের জন্য বিনামূল্যে চক্ষু শিবির পরিচালনার মাধ্যমে স্কুলটির শুভ সূচনা করা হয়।

সিনজেনটা বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক হেদায়েত উল্লাহ বলেন, কৃষি তথা কৃষকের টেকসই উন্নয়নের জন্য আমরা প্রতিশ্রুতিবদ্ধ। সিনজেনটা বিশ্বাস করে সঠিক তথ্য ও বিকল্প সমাধানের মাধ্যমে কৃষকদের ক্ষমতায়ন দেশের জন্য খাদ্য নিরাপত্তা এবং সামগ্রিক উন্নয়নে বড় ভূমিকা রাখতে পারে। কৃষি এবং কৃষকের জীবনমান উন্নয়নের জন্য বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে সিনজেনটা। এরই ধারাবাহিকতায় এই স্কুলটি স্থাপন করা হয়েছে।


সর্বশেষ - জাতীয় সংবাদ