1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

মহাকাশে সবচেয়ে বেশি সময় থাকার বিশ্বরেকর্ড করেছেন রুশ নভোচারী

নিউজ এডিটর : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
রবিবার, ৪ ফেব্রুয়ারি, ২০২৪

মহাকাশে সর্বোচ্চ সময় থাকার নতুন বিশ্বরেকর্ড গড়েছেন রুশ নভোচারী ওলেগ কোনোনেনকো। রাশিয়ার মহাকাশ গবেষণা সংস্থা রোসকোসমোস জানিয়েছে, মহাকাশে ওলেগ কোনোনেনকো সবমিলিয়ে ৮৭৮ দিন অবস্থান করেছেন। এর মাধ্যমে তিনি পূর্বের বিশ্বরেকর্ডটি ভেঙে ফেলেছেন।

আগের বিশ্বরেকর্ডটি ছিল গেনাডি পাদালকা নামের অপর এক রুশ নভোচারীর দখলে। রোববার (৪ ফেব্রুয়ারি) আনুষ্ঠানিকভাবে গেনাডির রেকর্ডটি ভাঙেন কোনোনেনকো। গেনেডি সবমিলিয়ে মহাকাশে ৮৭৮ দিন ২৯ মিনিট ৪৮ সেকেন্ড অবস্থান করেছিলেন।

রাশিয়ার মহাকাশ গবেষণা সংস্থা আরও জানিয়েছে, আগামী জুনে মহাকাশে এক হাজার দিন থাকার বিরল রেকর্ড গড়বেন কোনোনেনকো। আর সেপ্টেম্বরে এটি ১ হাজার ১১০ দিন ছাড়িয়ে যাবে।

আন্তর্জাতিক মহাকাশ গবেষণা সংস্থা (আইএসএস) থেকে রুশ বার্তাসংস্থা তাস নিউজকে এই নভোচারী বলেছেন, ‘আমি মহাকাশে যাই আমার প্রিয় জিনিসগুলো করতে, রেকর্ড গড়ার জন্য নয়। আমি আমার সব অর্জনের জন্য গর্বিত। তবে আমি আরও বেশি গর্বিত কারণ মহাকাশে সবচেয়ে বেশি সময় থাকার রেকর্ডটি একজন রাশিয়ান নভোচারীর দখলে রয়েছে।’

পৃথিবী থেকে ৪২৩ কিলোমিটার দূরে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনটি অবস্থিত। রুশ নভোচারী কোনোনেনকো জানিয়েছেন, মহাকাশে যখন তিনি থাকেন তখন নিজেকে একা লাগে না। কিন্তু যখন পৃথিবীতে ফেরেন তখন নিজ সন্তানদের জন্য খারাপ লাগে। কারণ তাকে ছাড়াই তারা বড় হচ্ছে। আর মহকাশে যে সময়টি তিনি কাটাচ্ছেন; সেই সময় আর কখনো ফিরে আসবে না, এটি ভেবে মন খারাপ হয় তার।

এছাড়া তিনি জানিয়েছেন, মহকাশের আরেকটি বড় চ্যালেঞ্জ হলো ওজনহীনতা। এই চ্যালেঞ্জ মোকাবিলায় নিয়মিত সেখানে বিভিন্ন ব্যয়াম করে থাকেন।

ওলেগ কোনোনেনকো টানা ৮৭৮ দিন মহাকাশে অবস্থান করেননি। তিনি মহাকাশে গেছেন; আবার পৃথিবীতে ফিরে এসেছেন। এরপর আবার গেছেন।


সর্বশেষ - রাজনীতি