1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

রাজস্ব আহরণ বাড়াতে টিআরপি নিয়োগ দিতে চায় এনবিআর

নিউজ এডিটর : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
মঙ্গলবার, ৬ ফেব্রুয়ারি, ২০২৪

রাজস্ব আহরণ বাড়াতে যে কোনোভাবেই আয়কর রিটার্ন প্রস্তুতকারী বা (টিআরপি) নিয়োগ কর্মসূচি বাস্তবায়ন করতে চান বলে জানিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম।

সোমবার (৫ ফেব্রুয়ারি) বিকেলে আগারগাঁওয়ের এনবিআর ভবনে অর্থনৈতিক রিপোর্টারদের সংগঠন ইআরএফের সঙ্গে প্রাক বাজেট আলোচনায় একথা বলেন তিনি।

গত বছরের ১৪ ডিসেম্বর জাতীয় রাজস্ব বোর্ডের কর (বিসিএস) একাডেমি টিআরপি নিয়োগের একটি বিজ্ঞপ্তি দেয়। পরে ওই বিজ্ঞপ্তির বৈধতা চ্যালেঞ্জ করে বাংলাদেশ ট্যাক্স লইয়ার্স অ্যাসোসিয়েশনের পক্ষে মহাসচিব এবং ঢাকা ট্যাকসেস বার অ্যাসোসিয়েশনের পক্ষে সাধারণ সম্পাদক একটি রিট করেন।

রিটের প্রাথমিক শুনানি নিয়ে ১৫ জানুয়ারি হাইকোর্ট রুল দিয়ে ওই বিজ্ঞপ্তির কার্যক্রম ছয় মাসের জন্য স্থগিত করেন। এরপর ২৮ জানুয়ারি রাষ্ট্রপক্ষ স্থগিতের আবেদন বাতিলের আবেদন করলে আদালত আবেদনটি ১৯ ফেব্রুয়ারি আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে শুনানির জন্য নির্ধারণ করেন।

এই প্রসঙ্গ টেনে এনবিআর চেয়ারম্যান বলেন, আমরা যে কোনোভাবে টিআরপি প্রোগ্রামটা সাসটেইন করতে চাই। আমাদের অন্য কোনো ওয়ে নাই, নতুন নেট বাড়ানোর জন্য, নেট বৃদ্ধির জন্য।

তিনি বলেন, ব্যাপকহারে করজাল বাড়াতে হলে, প্রত্যক্ষ কর বাড়াতে হলে, উন্নত দেশের মতো আমাদেরও ব্যক্তি পর্যায়ে করের জায়গাটার জন্য টিআরপি প্রোগ্রামটা করতে হবে।

উচ্চ আদালতে টিআরপি স্থগিতাদেশের প্রসঙ্গে এনবিআর চেয়ারম্যান বলেন, একটা বাধা আসছে। কোর্টে একটা মামলা হয়েছে। আমরা এটাকে ওভারকাম করবো। আমাদের পক্ষে নিয়ে আসবো।

আদালত এটার বিরুদ্ধে যাওয়ার কোনো যুক্তি নাই দাবি করে চেয়ারম্যান আরও বলেন, এটা কোনো খারাপ কাজ না, কাউকে আহত করা নয়।

এনবিআর চেয়ারম্যান বলেন, আয়কর আইনজীবীরা তাদের কাছে যারা আয়কর দিতে ইচ্ছুক মানুষ আসেন তাদের রিটার্ন দাখিল করছেন। কিন্তু তারা নতুন করে একজনও আয়কর দাতা তৈরি করেন না। আর টিআরপি প্রতিনিধি যারা হবেন, তারা নতুন করদাতাদের নিয়ে আসবেন। কয়েক বছর পর আবার সেই নতুন করদাতারা যখন নিয়মিত কর দেওয়া শুরু করবেন তখন কিন্তু তিনি আয়কর আইনজীবীদের কাছেই যাবেন।

টিআরপি একটি নির্দিষ্ট সময়ের জন্য উল্লেখ করে মুনিম বলেন, এক পর্যায়ে গিয়ে আমরা টিআরপিকে সাপোর্ট করবো না। তখন টিআরপি নতুন ওইসব করদাতার রিটার্ন দাখিল করবে না। তখন এসব করদাতারাও আয়কর আইনজীবীদের কাছে চলে যাবে।


সর্বশেষ - রাজনীতি