1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

কুমিল্লা-ময়মনসিংহ সিটি নির্বাচনে ইসির কারিগরি টিম গঠন

নিউজ এডিটর : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
মঙ্গলবার, ৬ ফেব্রুয়ারি, ২০২৪

ময়মনসিংহ সিটি কর্পোরেশনের সাধারণ নির্বাচন ও কুমিল্লা সিটি কর্পোরেশনের মেয়রের শূন্য পদে নির্বাচনে ইভিএমে ভোটগ্রহণ উপলক্ষ্যে ছয় সদস্যর কারিগরি টিম গঠন করছে নির্বাচন কমিশন (ইসি)।

ময়মনসিংহ সিটি নির্বাচনে তিন সদস্যর কারিগরি টিম গঠন করা হয়েছে। এই টিমে রয়েছে জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের সিস্টেম এনালিস্ট প্রকৌশলী মোহাম্মদ আমিনুল ইসলাম, একই বিভাগের প্রোগ্রামার সিফাত জাহান ও সহকারী প্রোগ্রামার মোহাম্মদ আসাদুজ্জামান।

সেই সঙ্গে কুমিল্লা সিটি কর্পোরেশনের মেয়রের শূন্য পদে নির্বাচনেও ইসির তিন সদস্যর টিম গঠন করা হয়েছে। এই টিমে রয়েছে জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের সিস্টেম এনালিস্ট আক্তারুজ্জামান। একই বিভাগের প্রোগ্রামার সেলিম উল আলম ও প্রোগ্রামার মোহাম্মদ সোহাগ।

এই কমিটির কার্যপরিধি ঠিক করে দিয়েছে নির্বাচন কমিশন। সেখানে বলা হয়েছে, এই কমিটি নির্বাচনে ব্যবহৃত ইভিএম মেশিনের এসডি কার্ড, পোলিং কার্ড এবং অডিট কার্ড কাস্টমাইজেশনের জন্য প্রয়োজনীয় সফ্টওয়ার, কন্ট্রোল ইউনিটে ভোটারের ডাটাবেজের সঠিকতা যাচাই ও পরীক্ষা-নিরীক্ষা করা। দৈবচয়নের ভিত্তিতে কমপক্ষে ১৭৬ ইভিএম এর কার্যকারিতা পরীক্ষা করা। পরীক্ষা-নিরীক্ষার পর ফরম-১ অনুসারে ইভিএম-এর কার্যকারিতা লিখিতভাবে প্রত্যয়ন করা।

কারিগরি টিম গঠন নিয়ে ইসি জানায়, আগামী ৯ মার্চ ময়মনসিংহ সিটি কর্পোরেশনের সাধারণ নির্বাচন ও কুমিল্লা সিটি কর্পোরেশনের মেয়রের শূন্য পদে নির্বাচন (ইলেক্ট্রনিক ভোটিং মেশিন) ইভিএমের মাধ্যমে অনুষ্ঠিত হবে। এ নির্বাচনে ব্যবহৃত ইভিএমগুলোর কারিগরি দিক পরীক্ষার জন্য সিটি কর্পোরেশন নির্বাচন বিধিমালা, ২০১৯ এর বিধি-৬ অনুযায়ী নিম্নবর্ণিত কর্মকর্তাদের সমন্বয়ে ‘কারিগরি কমিটি’ গঠন করা হলো।

নির্বাচনের কমিশনের তফসিল অনুযায়ী, এই দুই সিটিসহ ২৩০টি স্থানীয় সরকারের নির্বাচনে মনোনয়ন পত্র দাখিলের শেষ সময় ১৩ ফেব্রুয়ারি। রিটার্নিং অফিস থেকে মনোনয়নপত্র যাচাইবাছাই ১৫ ফেব্রুয়ারি। যাচাই বাছাইয়ে বাদ পড়া প্রার্থীদের আপিল করা যাবে ১৬ ফেব্রুয়ারি থেকে ১৮ ফেব্রুয়ারি। আপিল শুনানি নিষ্পত্তি হবে ১৯ থেকে ২০ ফেব্রুয়ারি। আর প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ২২ ফেব্রুয়ারি। প্রতীক বরাদ্দ হবে ২৩ ফেব্রুয়ারি। ১৪ দিন প্রচারণা শেষে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে ৯ মার্চ।


সর্বশেষ - রাজনীতি