রবিবার, ২০ সেপ্টেম্বর ২০২০, ০৮:৫৬ অপরাহ্ন

আতঙ্কিত না হয়ে একসঙ্গে করোনা মোকাবিলার আহ্বান সার্ক নেতাদের

ইবার্তা ডেস্ক
আপডেট : সোমবার, ১৬ মার্চ, ২০২০

করোনাভাইরাস মোকাবিলায় আতঙ্কিত না হয়ে আঞ্চলিকভাবে সম্মিলিতভাবে উদ্যোগ নেওয়ার বিষয়ে একমত হয়েছেন সার্কভুক্ত দেশগুলোর সরকার ও রাষ্ট্রধানরা। তারা বলছেন, সব দেশ একসঙ্গে কাজ করলে তবেই এই ভাইরাস সফলভাবে মোকাবিলা করা সম্ভব হবে।
করোনাভাইরাস প্রতিরোধে করণীয় নির্ধারণে রোববার (১৫ মার্চ) সার্ক দেশগুলোর রাষ্ট্র ও সরকারপ্রধানদের এক ভিডিও কনফারেন্সে তারা এসব কথা বলেন। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আহ্বানে সাড়া দিয়ে অনুষ্ঠিত এই ভিডিও কনফারেন্সে তারা এ বিষয়ে করণীয় সম্পর্কে নিজেদের অভিমত তুলে ধরেন।

করোনা মোকাবিলায় সবাইকে একসঙ্গে প্রস্তুতি নিতে সার্কভুক্ত দেশগুলোর নেতাদের আহ্বান জানান নরেন্দ্র মোদি। তিনি করোনাভাইরাসের বিরুদ্ধে একসঙ্গে লড়াইয়ের কথাও বলেন।

ভিডিও কনফারেন্সে মোদি বলেন, করোনাভাইরাস মোকাবিলায় আমরা একসঙ্গে কাজ করব, একসঙ্গে প্রস্তুতি নেব এবং একসঙ্গে জয়লাভ করব। এ সময় তিনি কোভিড-১৯ রোগ মোকাবিলায় ভারতের নেওয়া বিভিন্ন পদক্ষেপের কথা তুলে ধরেন।

এছাড়া ‘স্বাস্থ্যকর পৃথিবীর’ জন্য সময়োপযোগী কার্যকলাপের প্রতি জোর দিয়ে মোদি বলেন, ‘আমার বিশ্বাস আমাদের একত্রিত হওয়া একটি কার্যকর ফলাফলের দিকে যাবে। এর মাধ্যমে নাগরিকরা উপকৃত হবেন।’

ভিডিও কনফারেন্সে করোনাভাইরাস মোকাবিলায় কমন ফ্রেমওয়ার্ক তৈরির আহ্বান জানান আফগানিস্তানের প্রেসিডন্ট আশরাফ ঘানি। মালদ্বীপের রাষ্ট্রপতি ইব্রাহিম মোহাম্মদ সলিহ বলেন, বিশ্বব্যাপী করোনাভাইরাসের প্রভাব অর্থনীতির ওপর আঘাত হেনেছে, যার ফলে মালদ্বীপসহ এ অঞ্চলের দেশগুলোতে পর্যটকের সংখ্যা কমে গেছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সে বলেন, করোনাভাইরাস মোকাবিলায় দক্ষিণ এশিয়ার সার্কভুক্ত দেশগুলোকে কাঁধে কাঁধ মিলিয়ে একসঙ্গে কাজ করতে হবে। আমাদের নিজেদের যে স্বাস্থ্য জ্ঞান ও সরঞ্জাম রয়েছে, এই ভাইরাস মোকাবিলায় তা ভাগাভাগি করতে হবে।

শ্রীলংকার প্রেসিডেন্ট মাহিন্দ্র রাজা পাকসে বলেন, আমরা ন্যাশনাল টাস্কফোর্স গঠন করেছি। পাবলিক হেলথ ইনসপেক্টররা কোয়ারেনটাইনে থাকাদের নজরে রাখছে। এছাড়া করোনার প্রভাব মোকাবিলায় আন্তর্জাতিক কনফারেন্স, খেলাধুলাসহ সব ধরনের জনসমাবেশ বন্ধ করা হয়েছে উল্লেখ করে রাজা পাকসে বলেন, ‘স্কুল-কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলো দুই থেকে ছয় সপ্তাহ পর্যন্ত বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছি। আমরা সব দেশের সঙ্গে অন অ্যারাইভাল ভিসা বন্ধ করে দিয়েছি।’


আরও সংবাদ