শনিবার, ১৭ এপ্রিল ২০২১, ০৮:৩৮ অপরাহ্ন
শীর্ষ সংবাদ
মসজিদের দানের টাকা ভাগাভাগি নিয়ে মামুনুল অনুসারী হেফাজতের দুই গ্রুপের সংঘর্ষ, নিহত ১ হেফাজতভক্ত সাম্প্রদায়িক অনুপ্রবেশকারীদের চিহ্নিত করছে ছাত্রলীগ : পাওয়া মাত্রই বহিষ্কার মুজিবনগর দিবসের সুবর্ণজয়ন্তীতে ‘সোনার বাংলার বিরুদ্ধে ষড়যন্ত্র প্রতিহত করতে’ প্রধানমন্ত্রীর দৃঢ়প্রতিজ্ঞা বিএনপি কেন পালন করে না মুজিবনগর দিবস? মামুনুল কাণ্ডে টালমাটাল হেফাজত যেকোনো মুহূর্তে গ্রেফতার মামুনুল কিংবদন্তী কবরীর জীবনাবসান চট্টগ্রামের ৩০০ পরিবার পেল প্রধানমন্ত্রীর উপহার শিবিরের স্টাইলে কৃষক লীগ নেতার পায়ের রগ কেটে দিল ‘হেফাজত’ করোনা রোগীদের শয্যা প্রাপ্তিতে ছাত্রলীগের মানবিক টিম

বাংলাদেশের বিরুদ্ধে উস্কানিমূলক প্রচারণায় লন্ডনে হামজার কারাদণ্ড

সুভাষ হিকমত
আপডেট : বুধবার, ২৪ মার্চ, ২০২১

সামাজিক যোগাযোগ মাধ্যমে উস্কানিমূলক প্রচারণা চালানোয় দোষী সাব্যস্ত হয়ে দক্ষিণ লন্ডনের এক ব্যক্তিকে কারাগারে পাঠানো হয়েছে। তার বিরুদ্ধে বাংলাদেশ সরকারের বিরুদ্ধে সন্ত্রাসী সহিংসতা ছড়ানোর অভিযোগ রয়েছে।

দক্ষিণ লন্ডনের ৫০ বছর বয়সী মুন্না হামজা সন্ত্রাসবাদ আইন অনুসারে সন্ত্রাসবাদকে উত্সাহিত করার জন্য তিনটি মামলায় দোষী সাব্যস্ত হয়েছে। শুক্রবার (১৯ মার্চ) ওলউইচ ক্রাউন আদালতে মোট তিন বছরের জন্য কারাদণ্ড দেওয়া হয়েছে তাকে।
পুলিশ জানিয়েছে, হামজা ২০১৫ সাল থেকে বেশ কয়েকটি পোস্টে বাংলাদেশ সরকারের বিরুদ্ধে সন্ত্রাসী সহিংসতা ছড়িয়ে আসছে।
তার পোস্টে হামজা অন্যদেরকে বাংলাদেশের প্রধানমন্ত্রী ও সরকারের বিরুদ্ধে গুরুতর সহিংসতা করার আহ্বান জানিয়েছে।

 

২০১৮ সালের জুলাই মাসে লন্ডন পুলিশ হামজাকে দক্ষিণ লন্ডনে তার কাজের জায়গা থেকে গ্রেফতার করে। তার কম্পিউটার, ফোন এবং মেমরি স্টিকগুলো ফরেনসিক পরীক্ষার জন্য জব্দ করেন।

পুলিশের কাউন্টার টেরোরিজম কমান্ডের প্রধান কমান্ডার রিচার্ড স্মিথ বলেন, হামজার ক্ষতিকারক, উগ্রপন্থী পোস্ট সম্পর্কে আমাদের সতর্ক করার জন্য আমি জনসাধারণের প্রশংসা করছি।

তিনি আরো যোগ করেন, আশা করছি এটির মাধ্যমে জনসাধারণ একটি ম্যাসেজ পাবে। যদি কেউ অনলাইনেও উস্কানিমূলক প্রচারণা চালায় তাহলে আমরা তার বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নেবো।


আরও সংবাদ