মঙ্গলবার, ১৮ মে ২০২১, ০৫:৪৮ অপরাহ্ন
শীর্ষ সংবাদ
৫০০ গৃহকর্মী ও ৮১ তৃতীয় লিঙ্গের মানুষ পেলেন প্রধানমন্ত্রীর উপহার ৭ মে – শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন : গণতন্ত্র পুনরুদ্ধার দিবস যে যেখানে আছে সেখানেই ঈদ : ‘নবসৃষ্ট অবকাঠামো ও জলযান’ উদ্বোধন অনুষ্ঠানে প্রধানমন্ত্রী জাহাঙ্গীরনগরের দেয়ালগুলো যেভাবে রঙিন হলো সংসদ ভবনে হামলার পরিকল্পনায় গ্রেফতার ২ : নেপথ্যে হেফাজত অনিয়মের বিরুদ্ধে সাবধান করলেন প্রধানমন্ত্রী খালেদা জিয়ার আল্টিমেটামের পরেই হেফাজতের তাণ্ডব সারদেশে প্রধানমন্ত্রীর উপহার পেলেন শ্রমিক, ইমাম, ভ্যানচলক : আশ্রয়হীদের জন্য সরকারি ঘর উগ্রতার দায়ে স্থায়ীভাবে বন্ধ করে দেওয়া হল কঙ্গনার টুইটার অ্যাকাউন্ট বিচ্ছেদের আগেই সম্পত্তি ভাগাভাগির চুক্তি !

উদ্বোধন হলো ঢাকা-জলপাইগুড়ি মিতালী এক্সপ্রেস, সর্বনিম্ন ভাড়া ২৭০৫ টাকা

সুভাষ হিকমত
আপডেট : শনিবার, ২৭ মার্চ, ২০২১

ঢাকা ক্যান্টনমেন্ট থেকে ভারতের নিউ জলপাইগুড়ি রুটে চলাচলের জন্য মিতালী এক্সপ্রেস ট্রেনের উদ্বোধন করলেন দুই দেশের প্রধানমন্ত্রী। শনিবার সন্ধ্যায় গণভবন থেকে ভার্চুয়ালি এ ট্রেনটির উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

মিতালী এক্সপ্রেস ঢাকা ক্যান্টনমেন্ট থেকে নিউ জলপাইগুড়ির উদ্দেশে সপ্তাহে দুদিন চলাচল করবে। ট্রেনটিতে ৮টি বগি ও ৪৫৬টি আসন রয়েছে। পুরো ট্রেনটি শীতাতপ নিয়ন্ত্রিত। এটি উত্তরবঙ্গের চিলাহাটিতে যাত্রা বিরতি করবে। ফলে উত্তরবঙ্গের যাত্রীরা সহজেই এটি ব্যবহার করতে পারবেন।

 

এই ট্রেনে এসি চেয়ারে সর্বনিম্ন ভাড়া ধরা হয়েছে ২৭০৫ টাকা।

jagonews24

ঢাকা ক্যান্টনমেন্ট রেলস্টেশন সূত্র জানায়, আপাতত ভারতীয় রেক দ্বারা সপ্তাহে দুই দিন এই ট্রেন চলাচল করবে। ঢাকা ক্যান্টনমেন্ট-চিলাহাটি-নিউ জলপাইগুড়ি রুটে সোম ও বৃহস্পতিবার এবং নিউ জলপাইগুড়ি-চিলাহাটি-ঢাকা ক্যান্টনমেন্ট রুটে রোববার ও বুধবার চলাচল করবে ট্রেনটি।

ট্রেনটিতে প্রতি যাত্রীর জন্য এসি বার্থে ভাড়া হবে ৪৯০৫ টাকা, এসি সিট ৩৮০৫ টাকা ও এসি চেয়ারে ২৭০৫ টাকা। তবে পাঁচ বছর বয়স পর্যন্ত শিশুদের ক্ষেত্রে ভাড়া হবে ৫০ শতাংশ।

 

শনিবার (২৭ মার্চ) সন্ধ্যায় প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত বৈঠকে ৫টি সমঝোতা স্মারক সই হয়। এ সময় কয়েকটি প্রকল্প উদ্বোধন হয় এবং ১০৯টি অ্যাম্বুলেন্স ও ১২ লাখ করোনা টিকা হস্তান্তর হয়।

শনিবার বিকেল ৫টায় নরেন্দ্র মোদি প্রধানমন্ত্রীর কার্যালয়ে আসেন। এ সময় তাকে অভ্যর্থনা জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর প্রধানমন্ত্রী কার্যালয়ে দুই দেশের প্রতিনিধি পর্যায়ে ঘণ্টাব্যাপী বৈঠক হয়।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন অনুষ্ঠানে যোগ দিতে দুদিনের সফরে ঢাকায় অবস্থান করছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

শুক্রবার (২৬ মার্চ) ঢাকায় আসেন তিনি। সকাল ১০টা ৩২ মিনিটে মোদির নেতৃত্বে আসা ভারতের প্রতিনিধি দলকে বহনকারী বিশেষ বিমানটি ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে।

বিমানবন্দরে তাকে অভ্যর্থনা জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর শেখ হাসিনা মোদিকে নিয়ে মঞ্চে ওঠেন। মোদিকে লালগালিচা সংবর্ধনা এবং গার্ড অব অনার দেয়া হয়।

দুদিনের সফর শেষে তিনি আজই আবার দিল্লি ফিরে গিয়েছেন।


আরও সংবাদ