মঙ্গলবার, ১৮ মে ২০২১, ০৬:১১ অপরাহ্ন
শীর্ষ সংবাদ
৫০০ গৃহকর্মী ও ৮১ তৃতীয় লিঙ্গের মানুষ পেলেন প্রধানমন্ত্রীর উপহার ৭ মে – শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন : গণতন্ত্র পুনরুদ্ধার দিবস যে যেখানে আছে সেখানেই ঈদ : ‘নবসৃষ্ট অবকাঠামো ও জলযান’ উদ্বোধন অনুষ্ঠানে প্রধানমন্ত্রী জাহাঙ্গীরনগরের দেয়ালগুলো যেভাবে রঙিন হলো সংসদ ভবনে হামলার পরিকল্পনায় গ্রেফতার ২ : নেপথ্যে হেফাজত অনিয়মের বিরুদ্ধে সাবধান করলেন প্রধানমন্ত্রী খালেদা জিয়ার আল্টিমেটামের পরেই হেফাজতের তাণ্ডব সারদেশে প্রধানমন্ত্রীর উপহার পেলেন শ্রমিক, ইমাম, ভ্যানচলক : আশ্রয়হীদের জন্য সরকারি ঘর উগ্রতার দায়ে স্থায়ীভাবে বন্ধ করে দেওয়া হল কঙ্গনার টুইটার অ্যাকাউন্ট বিচ্ছেদের আগেই সম্পত্তি ভাগাভাগির চুক্তি !

হেফাজতের হরতাল প্রতিরোধে দেশের বিভিন্ন স্থানে ছাত্রলীগের বিক্ষোভ ও সমাবেশ

সুভাষ হিকমত
আপডেট : মঙ্গলবার, ৩০ মার্চ, ২০২১

হেফাজতে ইসলামের ডাকা হরতাল প্রতিরোধে দিনব্যাপী বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে ছাত্রলীগ। রবিবার (২৮ মার্চ) দেশের বিভিন্ন স্থানে ছাত্রলীগের বিভিন্ন ইউনিটের নেতাকর্মীরা এ বিক্ষোভ মিছিল, সমাবেশ ও অবস্থান কর্মসূচি পালন করেন।

 

জবি ছাত্রলীগঃ

হেফাজতে ইসলামের ডাকা হরতাল প্রতিরোধে প্রধান ফটকে অবস্থান ও বিক্ষোভ মিছিল করেছে জগন্নাথ বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের নেতা-কর্মীরা। রোববার (২৮ মার্চ) দুপুরে তারা ক্যাম্পাসের প্রধান ফটকের সামনে জড়ো হতে থাকেন। এরপর সবাই একত্রিত হয়ে মিছিলে অংশ নেন।

মিছিলটি বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক থেকে শুরু করে পুরো ক্যাম্পাস প্রদক্ষিণ করে। ক্যাম্পাস প্রদক্ষিণ শেষে ছাত্রলীগ নেতাকর্মীরা ভিক্টোরিয়া পার্ক, লক্ষ্মীবাজারসহ আশেপাশের এলাকায় মিছিল করেন। এসময় তাদের মুখে ‘জামাত শিবির গেলো কই’, ‘শিবির হঠাও এমন স্লোগান ভেসে ওঠে।

এসময় নেতাকর্মীরা বলেন, মৌলবাদ ও স্বাধীনতাবিরোধী অপশক্তির বিরুদ্ধে সজাগ থেকে বিশ্ববিদ্যালয় এবং আশেপাশের এলাকার যে কোনো বিশৃঙ্খলা মোকাবিলায় রাজপথে আছে জগন্নাথ বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ।

 

চট্টগ্রাম মহানগর ছাত্রলীগঃ

হেফাজতে ইসলামের ডাকা হরতালের প্রতিবাদে মিছিল ও সমাবেশ করেছে চট্টগ্রাম মহানগর ছাত্রলীগ। রোববার (২৮ মার্চ) সকাল ১০টায় নগরের দারুল ফজল মার্কেট এলাকায় দলীয় কার্যালয়ের সামনে থেকে মিছিল শুরু হয়ে নগরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে পুরাতন রেল স্টেশনে গিয়ে সমাবেশে মিলিত হয়।

মহানগর ছাত্রলীগের সভাপতি ইমরান আহাম্মেদ ইমু ও সাধারণ সম্পাদক জাকারিয়া দস্তগীরের নেতৃত্বে মিছিলে উপস্থিত ছিলেন সহ-সভাপতি নোমান চৌধুরী, ইয়াছিন আরাফাত কচি, নাঈম রহমান, জয়নাল উদ্দিন জাহেদ, সাংগঠনিক সম্পাদক খোরশেদুল আলম মানিক, সম্পাদকমণ্ডলীর সদস্য মিনহাজুল আবেদন সানি, শাহরিয়ার হাসান, এম এ হালিম সিকদার মিঠু, হৃদয় মিত্র সুমন, আবদুল আহাদ, আবু হানিফ রিয়াদ, পিংকী সাহা, শেখ শরফুদ্দিন সৌরভ, আবু তারেক রনি, ভিপি ফয়সাল সাব্বির, শুভ ঘোষ, এম এ হাসান আলী, মো. আরাফাত রুবেল, ইমাম উদ্দিন নয়ন, মো. সালাউদ্দিন, আরজু ইসলাম এবং বিভিন্ন ইউনিট ছাত্রলীগের সভাপতি, সাধারণ সম্পাদক সহ নেতা-কর্মীরা।
এছাড়াও মহানগর ছাত্রলীগের আওতাধীন থানা, কলেজ ও ওয়ার্ডের বিভিন্ন ইউনিট হরতালবিরোধী অবস্থানে ছিলেন রাজপথে।

 

বশেমুরবিপ্রবিঃ

হেফাজত ইসলামের ডাকা হরতালের প্রতিবাদে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ। রোববার (২৮ মার্চ) বশেমুরবিপ্রবি ক্যাম্পাস ও আশেপাশের বিভিন্ন সড়কে এ বিক্ষোভ মিছিল করেন তারা।

এসময় নেতাকর্মীরা বলেন, শিবির ও হেফাজত কর্মীরা ব্রাহ্মণবাড়িয়ায় বঙ্গবন্ধুর ম্যুরাল ভেঙেছে ও আরও কিছু কিছু জায়গায় হামলা করেছে। তারা দেশের সার্বভৌমত্বের প্রতীককে পুড়িয়েছে। বিভিন্ন রাষ্ট্রীয় ভবন ও অফিসে অগ্নিসংযোগ ও ভাঙচুর করেছে। আমরা এ হামলার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি। যারা হামলায় অংশ নিয়েছে, তাদের দ্রুত গ্রেপ্তারের দাবি জানাই।

বক্তারা বলেন, হেফাজতে ইসলামের অবৈধ হরতালকে প্রতিহত করতে আমরা সবসময় রাজপথে রয়েছি৷যে কোনো মূল্যে এ অপশক্তিকে রুখে দিতে হবে।

 

খাগড়াছড়ি জেলা ছাত্রলীগঃ

খাগড়াছড়িতে হরতালবিরোধী বিক্ষোভ মিছিল করেছে জেলা ছাত্রলীগ। রবিবার দলীয় কার্যালয় থেকে বের হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে মিছিলটি। পরে জেলা আওয়ামী লীগের দলীয় কার্যালয়ের সামনে সমাবেশ হয়।
সমাবেশে জেলা ছাত্রলীগের আহ্বায়ক উভিক মোহন ত্রিপুরা সহ আহবায়ক কমিটির নেতৃবৃন্দ বক্তব্য রাখেন।

নরসিংদী জেলা ছাত্রলীগঃ

হেফাজতের ডাকা হরতালের প্রতিবাদে নরসিংদী জেলা ও শহর ছাত্রলীগের বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। আজ রোববার বিকালে নরসিংদী জেলা আওয়ামীলীগ কার্যালয় প্রাঙ্গন থেকে এই বিক্ষোভ মিছিলটি জেলা আ.লীগ কার্যালয়ের সামনে থেকে শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে।

এ সময় নরসিংদী জেলা ছাত্রলীগের সভাপতি হাসিবুল হাসান মিন্টু, শহর ছাত্রলীগের সভাপতি শেখ রাজিব সরকার সহ বিভিন্ন স্তরের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

সিরাজগঞ্জ জেলা ছাত্রলীগঃ

হেফাজতে ইসলামের ডাকা হরতালের প্রতিবাদে সিরাজগঞ্জে বিক্ষোভ মিছিল করেছে জেলা ছাত্রলীগ। জেলা ছাত্রলীগের সভাপতি আহসান হাবীব খোকা ও সাধারণ সম্পাদক আব্দুল্লাহ বিন আহমেদ সহ বিপুল সংখ্যক নেতাকর্মী উপস্থিত ছিলেন। এ সময় মিছিলকারিরা হেফাজতে ইসলামের ডাকা হরতালের বিরুদ্ধে বিভিন্ন শ্লোগান দেন এবং হরতাল প্রতিরোধের ঘোষণা দেন।

 

নোয়াখালী জেলা ছাত্রলীগঃ

হেফাজতের ডাকা হরতালের প্রতিবাদে নোয়াখালী জেলা শহর মাইজদী প্রধান সড়কে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে জেলা ছাত্রলীগ। নোয়াখালী জেলা ছাত্রলীগের সভাপতি আসাদুজ্জামান আরমান ও সাধারণ সম্পাদক আবুল হাসনাত আদনান সহ বিভিন্ন স্তরের নেতাকর্মী উপস্থিত ছিলেন। এই সময় বিক্ষোভ মিছিলটি জেলা আ.লীগ কার্যালয়ের সামনে থেকে প্রধান সড়ক প্রদক্ষিণ করে।

রাঙামাটি জেলা ছাত্রলীগঃ

হেফাজতের ডাকা হরতালের প্রতিবাদে রবিবার (২৮ মার্চ) রাঙামাটি শহরে সকাল থেকে হরতাল বিরোধী অবস্থান নেয় ছাত্রলীগ নেতাকর্মীরা। শহরের বনরূপা এলাকায় জেলা ছাত্রলীগের সভাপতি আব্দুল জব্বার সুজনের নেতৃত্বে ছাত্রলীগ নেতাকর্মীরা হরতাল বিরোধী অবস্থান নেয়।

ফরিদপুর জেলা ছাত্রলীগঃ

হেফাজত ইসলামের ডাকে আহুত হরতাল প্রতিরোধে মাঠে সক্রিয় ছিল ফরিদপুর জেলা ছাত্রলীগ। জেলা ছাত্রলীগের সভাপতি ও সাধারণ সম্পাদকের নেতৃত্বে হরতাল প্রতিহত করতে বিপুল সংখ্যক নেতাকর্মী অংশ নেন।

নীলফামারী জেলা ছাত্রলীগঃ

হরতার বিরোধীতায় সরব ছিল জেলা ও উপজেলা ছাত্রলীগের নেতাকর্মীরা। তারা হরতাল বিরোধী বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেন এবং অবস্থান কর্মসূচি পালন করেন।

 

ঝিনাইদহ জেলা ছাত্রলীগঃ

হেফাজতে ইসলামের ডাকা হরতালের প্রতিবাদে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে ঝিনাইদহ জেলা ছাত্রলীগ। জেলা ছাত্রলীগের সভাপতি রানা হামিদ ও সাধারণ সম্পাদক আবদুল আউয়াল সহ বিভিন্ন স্তরের নেতাকর্মীরা অংশ নেন। এসময় অংশগ্রহণকারীরা হরতাল বিরোধী ও হেফাজতের নাশকতামূলক কর্মকান্ড বিরোধী নানা শ্লোগান দেন।

গাজীপুর মহানগর ছাত্রলীগঃ

হেফাজতে ইসলামের ডাকা হরতালের প্রতিবাদে দিনব্যাপী বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে গাজীপুর মহানগর ছাত্রলীগ। রোববার (২৮ মার্চ) সকাল ১০টায় টঙ্গী থানা দলীয় কার্যালয়ের সামনে থেকে মিছিল শুরু হয়ে গাজীপুর মহানগরের টঙ্গী বাজার, চেরাগ আলী, কলেজ গেট সহ বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে হোসেন মার্কেটে এসে সমাবেশে মিলিত হয়।

বিক্ষোভ মিছিল শেষে টঙ্গী থানা ছাত্রলীগের সাধারণ সম্পাদক মোশিউর রহমান সরকার বাবু ছাত্রলীগের নেতাকর্মীর উদ্দেশ্যে বক্তব্য রাখেন।

লক্ষ্মীপুর জেলা ছাত্রলীগঃ

লক্ষ্মীপুর শহরের দলীয় কার্যালয় থেকে হরতালবিরোধী মিছিল বের করে শহর প্রদক্ষিণ করে ছাত্রলীগের নেতাকর্মীরা। এসময় ‘জঙ্গিবাদের আস্তানা জ্বালিয়ে দাও পুড়িয়ে দাও’ অবৈধ হরতাল লক্ষ্মীপুরে হবে না’ এসব স্লোগানে মুখর ছিল দলীয় নেতাকর্মীরা। এসময় উপস্থিত ছিলেন জেলা ছাত্রলীগ সভাপতি শাহাদাত হোসেন শরীফ, সাধারণ সম্পাদক জিয়াউল করিম নিশান প্রমুখ।

 

সরকারী হাজী মুহাম্মদ মহসিন কলেজ ছাত্রলীগঃ

হেফাজত ইসলামের হরতালের প্রতিবাদে বাংলাদেশ ছাত্রলীগ সরকারী হাজী মুহাম্মদ মহসিন কলেজ শাখার উদ্দ্যোগে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। রোববার (২৮ মার্চ) দুপুর ১২ টার দিকে মিছিলটি নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে মহসিন কলেজের সামনে প্রতিবাদ সমাবেশের মধ্য দিয়ে শেষ সমাপ্ত হয়।

কলেজ ছাত্রলীগ নেতা মুহাম্মদ আনোয়ার হোসেন পলাশ ও মায়মুন উদ্দীন মামুনের সঞ্চালায়ন প্রতিবাদ সমাবেশে বক্তারা বলেন, মুজিববর্ষ ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর এই মাহেন্দ্রক্ষণে এসে স্বাধীনতা বিরোধী অপশক্তি, সাম্প্রদায়িক ও উগ্র মৌলবাদী হেফাজত ইসলামের ডাকা হরতাল দেশবাসী প্রত্যাখ্যান করছে।

এই সময় উপস্থিত ছিলেন মহসিন কলেজ ছাত্রলীগ নেতা রুপম সরকার, হারুন অর রশীদ, এম ইউ সোহেল, আহাদ হাসান জিসান, এম এ মনির চৌধুরী, তাওহিদুল হক কায়ছার, নাজিম উদ্দীন, আবির উদ্দীন,ইমরান হোসেন ইমন, সাদ্দাম হোসাইন, মাঈনুল হোসেন, ফারহান উদ্দীন খান, আব্দুল্লাহ মাহমুদ, মো: ফয়সাল, মো: সাকিব, যুবরাজ দাশ, সাইফুল ইসলাম, আবির হোসাইন, আব্দুস সোবহান, আরিফুল ইসলাম, আনিস মাহমুদ, ওয়াহিদুল ইসলাম, হোসাইন ইমতিয়াজ, সোহেল তানভির, খান সামাদ, আনিসুল হক, আব্দুল্লাহ্ আল আসিফ, আবরার নাঈম, আহমেদ মনির প্রমুখ।

সিলেট জেলা ছাত্রলীগঃ

হেফাজতে ইসলামের হরতালের প্রতিবাদে বিক্ষোভ মিছিল করেছে সিলেট জেলা ছাত্রলীগ। রবিবার দুপুরে তারা নগরীতে বিক্ষোভ মিছিল করেন। সিলেট জেলা ছাত্রলীগের সাবেক সাংগঠনিক সম্পাদক মুহিবুর রহমানের নেতৃত্বে জেলা ছাত্রলীগের নেতা কর্মীরা মিছিলে অংশ নেন। এছাড়াও ছাত্রলীগের সাবেক ও বর্তমান নেতাদের নেতৃত্বে বিপুল সংখ্যক নেতা কর্মী হরতাল বিরোধী মিছিল দিতে দেখা যায়।

 

চট্টগ্রাম মেডিকেল কলেজ(চমেক)ছাত্রলীগঃ

হেফাজতে ইসলামের ডাকা হরতালের প্রতিবাদে বিক্ষোভ মিছিল করেছে চট্টগ্রাম মেডিকেল কলেজ(চমেক)ছাত্রলীগ।

রবিবার (২৮ মার্চ) আয়েজিত বিক্ষোভ কর্মসূচিতে বক্তারা বলেন,”স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী পালন না করে যারা দেশের স্বাভাবিক পরিস্থিতিকে অস্বাভাবিক করতে চায় তাঁরা দেশের উন্নতি চায় না,বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার নেতৃত্বে দেশ এগিয়ে চলেছে সে ধারাবাহিকতায় জনগণের অংশ গ্রহণে সরকার সবার জন্য নিরাপদ শিক্ষা,চিকিৎসা মিলিয়ে ক্ষুধা ও দারিদ্র্য মুক্ত দেশ নির্মাণে কাজ করে যাচ্ছে।তবে বঙ্গবন্ধু কন্যার এই অর্জনকে অস্বীকার করে রাস্তায় নেমেছে একটি জঙ্গি গোষ্ঠি তাঁদের উদ্যেশ্য কোনভাবে বাস্তবায়ন করতে দেয়া হবে না।

এসময় চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) ছাত্রলীগের সভাপতি ডাঃ হাবিবুর রহমান সাধারণ সম্পাদক আল-আমিন ইসলাম শিমুল,চট্টগ্রাম মেডিকেল কলেজ ছাত্রসংসদ এর ভিপি ডাঃ এম এ আউয়াল রাফি, জিএস প্রীতম কুমার সাহা; ইন্টার্ন ডক্টর্স এসোসিয়েশন এর আহ্বায়ক ডাঃ ওসমান ফরহাদ, সদস্য সচিব ডাঃ তাজওয়ার রহমান খানসহ অন্যান্য নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। এসময় বিক্ষোভ মিছিলটি নগরীর গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে।

লোহাগাড়া উপজেলা ছাত্রলীগঃ

সারাদেশে হেফাজত ইসলামের ডাকা সকাল- সন্ধ্যা হরতাল প্রতিহত করতে লোহাগাড়ায়  পুলিশের পাশাপাশি উপজেলা ছাত্রলীগের নেতাকর্মীদেরকেও  রাজপথে দেখা গেছে। ২৮ মার্চ (রবিবার) সকাল থেকে চট্টগ্রাম – কক্সবাজার মহাসড়কের বিভিন্নস্থান ও দলীয় কার্যালয়, মহাসড়কসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে  অবস্থান নেয়।

উল্লেখ্য, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ঢাকা সফরের প্রতিবাদে ২৬ মার্চ বায়তুল মোকাররমসহ দেশের বিভিন্ন জেলায় বিক্ষোভ, ভাংচুর, সহিংসতা, অগ্নিসংযোগ করে হেফাজতে ইসলাম। এর মধ্যে চট্টগ্রামের হাটহাজারীতে পুলিশের সঙ্গে হেফাজতে ইসলামের কর্মীরা সংঘর্ষে জড়িয়ে পড়েন। গত শনিবার (২৭ মার্চ) সারাদেশে তারা বিক্ষোভ এবং রোববার (২৮ মার্চ) সকাল-সন্ধ্যা হরতালের ডাক দেয়।

 

 

সুত্র- https://albd.org/bn/articles/news/36272/


আরও সংবাদ