1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

হেফাজতের নাশকতায় সন্ত্রাসীগোষ্ঠীর সংশ্লিষ্টতার প্রমাণ পেয়েছে ডিবি

সুভাষ হিকমত : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
মঙ্গলবার, ৩০ মার্চ, ২০২১

মোদীবিরোধী বিক্ষোভ মিছিলের নামে গত কয়েকদিনে ঢাকা-ব্রাহ্মণবাড়িয়াসহ সারাদেশে তাণ্ডবের পেছনে অন্য অপশক্তির শামিল থাকা ও সংশ্লিষ্টতার প্রমাণ পেয়েছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) অপরাধতথ্য ও গোয়েন্দা বিভাগ (ডিবি)।
সোমবার (২৯ মার্চ) মিন্টো রোডে নিজ কার্যালয়ে ঢাকা মেট্রোপলিটন গোয়েন্দা বিভাগের যুগ্ম কমিশনার মাহবুব আলম সাংবাদিকদের বলেন, স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে ঢাকা-ব্রাহ্মণবাড়িয়াসহ সারাদেশে ঘটে যাওয়া তাণ্ডব নির্দিষ্ট কোনো দলের নয়। হেফাজতে ইসলামের ঘাড়ে বন্দুক রেখে অন্য সন্ত্রাসীগোষ্ঠী বা অপশক্তি এই তাণ্ডবে শামিল হয়েছে বলে আমরা অনুমান করছি। কিছু কিছু ক্ষেত্রে আমরা অপশক্তি শামিলের প্রমাণও পাচ্ছি।
তিনি বলেন, এই ঘটনায় অনেকেই ডিজিটাল প্ল্যাটফর্ম ব্যবহার করে দেশের সম্প্রীতি নষ্ট করার চেষ্টা করেছে। তাদের চিহ্নিত করা হচ্ছে। তাদেরও আইনের আওতায় আনা হবে।
ডিবির যুগ্ম কমিশনার বলেন, এসব ঘটনার কয়েকটি মামলা তদন্ত করছে ডিবি, কয়েকটি দেখছে ডিএমপির অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)। আমরা অভিযুক্তদের সিসিটিভি ও টেলিভিশনের ফুটেজ দেখে শনাক্তের চেষ্টা করছি। কেউ যদি আইনশৃঙ্খলা অবনতিতে জড়িত থাকে তাদের ছাড় দেওয়া হবে না।
স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বাংলাদেশ সফর কেন্দ্র করে ২৬ মার্চ বায়তুল মোকাররমে বিক্ষোভ মিছিল করে হেফাজতে ইসলাম। সেখানে পুলিশ ও সরকারিদলের নেতাকর্মীদের সঙ্গে হেফাজতের বিক্ষোভকারীদের সংঘর্ষ হয়। এই খবর ছড়িয়ে পড়লে চট্টগ্রামের হাটহাজারী ও ব্রাহ্মণবাড়িয়ায় বিক্ষোভ মিছিল করে হেফাজতের সমর্থক ও মাদরাসা ছাত্ররা। ওই সংঘর্ষে মোট পাঁচজনের মৃত্যু হয়।
এরপর শনিবার (২৭ মার্চ) সারাদেশে বিক্ষোভ করে হেফাজত। রোববার (২৮ মার্চ) সারাদেশে সকাল-সন্ধ্যা হরতাল পালন করে হেফাজতে ইসলাম। তাদের ডাকা হরতালে রাজধানী ঢাকা, নারায়ণগঞ্জ, মুন্সিগঞ্জ, ব্রাহ্মণবাড়িয়াসহ বেশ কয়েকটি জেলায় ধাওয়া-পাল্টা ধাওয়া, ভাঙচুর, সংঘর্ষ ও সড়ক অবরোধের ঘটনা ঘটে। এতে সাংবাদিক-পুলিশসহ অনেকেই আহত হয়। এসব ঘটনায় একাধিক মামলাও দায়ের করা হয়। বেশ কয়েকটি মামলার তদন্ত ইতোমধ্যে করেছে গোয়েন্দা (ডিবি) পুলিশ।
ঘটনার সিসিটিভি ক্যামেরা ফুটেজ, ভিডিওফুটেজ, বিভিন্ন টেলিভিশনের ফুটেজ ও ছবি দেখে হেফাজতে ইসলামের সঙ্গে শামিল হওয়া অপশক্তি ও অন্য সন্ত্রাসী গোষ্ঠীর সংশ্লিষ্টতার প্রমাণ পাওয়া যাচ্ছে বলে জানিয়েছে ডিএমপির গোয়েন্দা (ডিবি) বিভাগ।


সর্বশেষ - জাতীয় সংবাদ

নির্বাচিত

রূপসা রেলসেতু পরিদর্শনে ভারতীয় হাইকমিশনার প্রণয় কুমার ভার্মা

পাকিস্তানিকে বিয়ে করায়​ মালালার প্রতি তসলিমা নাসরিনের ক্ষোভ

দাম কমলো এলপিজির, ১২ কেজির সিলিন্ডার ১২০০

সামাজিক ঐক্য এখন অত্যন্ত গুরুত্বপূর্ণ

যুক্তরাষ্ট্রের উচিত নিজেদের আইনশৃঙ্খলার ব্যাপারে মনোযোগী হওয়া : শেখ হাসিনা 

বাংলাদেশে এবারের নির্বাচন গণতান্ত্রিক প্রক্রিয়ার মাইলফলক হবে: চীন

যে ৪ মন্ত্রণালয়-বিভাগের দায়িত্বে থাকবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

পাপুয়া নিউ গিনিতে ৭.২ মাত্রার শক্তিশালী ভূমিকম্প

বৈধ চ্যানেলে দেশে টাকা পাঠালে যে সুবিধা পাবে প্রবাসীরা!

বিদেশগামী কর্মীদের দক্ষতা উন্নয়নের লক্ষ্যে ১০০ গাড়ি পেল জনশক্তি কর্মসংস্থান ব্যুরো