1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

প্রথমবারের মতো ইংরেজি পাঠ্য বইয়ে শেখ কামাল

শিক্ষা ডেস্ক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
বুধবার, ২ মার্চ, ২০২২

একাদশ শ্রেণির ইংরেজি বইয়ে প্রথমবারের মতো পড়ানো হবে বঙ্গবন্ধুর পুত্র শেখ কামালের জীবনী ও অর্জনগুলো নিয়ে তৈরি হওয়া পাঠ। পাশাপাশি পর্বতারোহী নিশাত মজুমদার, ইংলিশ চ্যানেল পাড়ি দেয়া সাতারু ব্রজেন দাস ও ময়মনসিংহের ধোবাউড়ার কলসিন্দুর গ্রামের নারী ফুটবলারদের বিভিন্ন অর্জনমূলক দিক নিয়ে তৈরি হওয়া পাঠও একাদশের শিক্ষার্থীদের ইংরেজি বইয়ে পড়তে হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের এক গবেষণা প্রতিবেদনের ভিত্তিতে সরকার এবার নতুন পাঠ্যক্রমে ১৩টি অধ্যায় নিয়ে একাদশ শ্রেণির ইংরেজি বইটি সাজিয়েছে। শিক্ষাক্রম থেকে বাদ পড়েছে ‘ট্রাফিক এডুকেশন’সহ সাতটি অধ্যায়। বাকি বইগুলোর কোনো পরিবর্তন আনেনি সরকার। পাঠ্যপুস্তক বোর্ড সূত্রে এসব তথ্য জানা গেছে।

দেশজুড়ে চলতি শিক্ষাবর্ষের একাদশ শ্রেণির ক্লাস শুরু হচ্ছে আজ বুধবার থেকে। এদিন সকাল ৮টায় ঢাকা কলেজে একাদশ শ্রেণির ওরিয়েন্টেশন ক্লাসের উদ্বোধন করবেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। একই অনুষ্ঠানে একাদশ শ্রেণির পড়ুয়াদের মধ্যে মন্ত্রী বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী বইটিও বিলি করবেন। এরপর সকাল ৯টায় জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডে (এনসিটিবি) একাদশ-দ্বাদশ শ্রেণির পাঠ্যপুস্তক বিতরণ কার্যক্রমের উদ্বোধন করবেন তিনি। এই দুই শ্রেণির পাঠ্যপুস্তক বিতরণ কাজের উদ্বোধনের পর নির্ধারিত দামে বাজার থেকে শিক্ষার্থীদের বইগুলো কিনতে হবে।

নতুন ইংরেজি বই ঘেঁটে দেখা গেছে, লাইফস্টাইল নামের অধ্যায়ে শিক্ষার্থীদের পড়তে হবে ‘ম্যানারর্স এরাউন্ড দ্য ওয়ার্ল্ড, ফুড ট্রেন্ডস, ফিটনেস এবং স্পেন্ডিং’ এর মতো বিষয়। ‘ইয়ুথফুল এচিভারস’ নামের অধ্যায়ে বঙ্গবন্ধুর পুত্র শেখ কামালকে নিয়ে দুটো পাঠ পড়তে হবে। এর মধ্যে একটি হচ্ছে ‘শেখ কামাল : লাইফ অব এন এচিভারস’। অন্যটি হচ্ছে, ‘এফেকশনেইট, লাইভলি এন্ড ওলওয়েইজ স্মাইলিং শেখ কামাল’। এই দুই পাঠে শেখ কামালের তারুণ্য, ক্রীড়াঙ্গনে কামালের অবদান এবং আবাহনীর জন্ম- এসব বিষয় উঠে এসেছে। এই অধ্যায়ের তৃতীয় পাঠে পড়তে হবে প্রখ্যাত সাঁতারু ব্রজেন দাসকে। চার নম্বর পাঠে পড়তে হবে ‘স্কেলিং এন্ড মাউন্টেইন পিক অর রাইডিং ইওর ড্রিম’। এতে পর্বতারোহী নিশাত মজুমদার, ওয়াসফিয়া নাজরীনের পর্বত জয়ের কথা বলা হয়েছে। ‘দ্য আনবিটেন গার্লস’ নামের পাঁচ নম্বর পাঠে তুলে ধরা হয়েছে ময়মনসিংহের ধোবাউড়ার কলসিন্ধুর গ্রামের সেই অদম্য মেয়েদের কথা; যারা ফুটবলে শিরোপা জিতে বিশ্বকে তাক লাগিয়েছিল। তাদের জয়ের গল্পগুলো পড়তে হবে একাদশ শ্রেণির ইংরেজি বইয়ে। তেমনিভাবে বাকি নতুন অধ্যায়গুলোতেও নিত্যনতুন বিষয় যুক্ত করা হয়েছে বলে পাঠ্যপুস্তক বোর্ড থেকে জানানো হয়েছে। নতুন যুক্ত হওয়া ‘রিলেশন্সশিপস’ নামক অধ্যায়ে ‘ফ্যামেলি রিলেশন্সশিপ’, ‘লাভ এন্ড ফ্রেন্ডশিপ’ নামের পাঠগুলো পড়তে হবে। ‘আর্ট এন্ড ক্রাফ্ট’ নামের অধ্যায়ে শিক্ষার্থীদের পড়তে হবে ‘হোয়াট ইজ বিউটি, ফোক মিউজিক এবং আওয়ার আর্ট এন্ড ক্রাফ্ট’ নামের পাঠগুলো।

বিশেষজ্ঞরা বলেছেন, নতুন এই বিষয়গুলো আবশ্যিক বিষয় ইংরেজিতে যুক্ত হওয়ায় শিক্ষার্থীরা লাভবান হবে। পাশাপাশি আলোকিত মানুষরা কীভাবে সাফল্য অর্জন করেছেন, তার গল্পগুলোও জানতে পারবে।


সর্বশেষ - জাতীয় সংবাদ