1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

হাইওয়েতে বাইক চালাতে ৬টি নিয়ম মানুন

লাইফস্টাইল ডেস্ক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
সোমবার, ৭ মার্চ, ২০২২

দ্রুত এক স্থান থেকে অন্য স্থানে পৌঁছানোর এক অন্যতম বাহন হলো মোটরসাইকেল। তবে গতি নিয়ন্ত্রণ করতে না পারলে কখনো কখনো মারাত্মক দুর্ঘটনার কারণ হয়ে দাঁড়ায় দুই চাকার এই বাহন।

বিশেষ করে হাইওয়েতে মোটরসাইকেল চালাতে গিয়ে দুর্ঘটনার সম্মুখীন হন অনেকেই। এ কারণে হাইওয়েতে বাইক চালানোর সময় সর্বোচ্চ সচেতন থাকা জরুরি। এর মাধ্যমে দুর্ঘটনা ও ক্ষয়ক্ষতি এড়ানো কিংবা কম করা যায়।

এ বিষয়ে হাইওয়ে পুলিশের ৬ পরামর্শ আপনিও মেনে চলুন-

>> হেলমেট ব্যবহার করুন। হেলমেট ব্যবহারে যতই অসুবিধা হোক না কেন, জীবনের ঝুঁকি না নিয়ে হেলমেট ব্যবহার করা প্রত্যেকরই উচিত।

>> গতির উপর নিয়ন্ত্রণ রাখুন। খুব সতর্ক হয়ে রাস্তার মাঝে বাইক চালাতে চেষ্টা করুন।

>> ব্রিজ কিংবা সেতু পার হওয়ার সময় সাবধান থাকুন। কারণ নদীর উপর নির্মিত সেতু কিংবা বড় ধরনের ব্রিজের মাঝে বাতাসের চাপ থাকে অনেক বেশি।

>> বাস ও ট্রাক ওভারটেক করার সময় সতর্ক থাকুন। অনেক বাইকারই হাইওয়ের মাঝে বড় দুরপাল্লার বাস কিংবা ট্রাককে ওভারটেক করার প্রতিযোগিতা শুরু করে। যা দুর্ঘটনার কারণ হতে পারে।

>> স্পিড ব্রেকার লক্ষ্য করুন। অনেকেই রাস্তার পাশের স্পিড ব্রেকার খেয়াল না করে বাইক চালান। যার ফলে সামনের পথে বিভিন্ন ধরনের ঝুঁকিতে পড়তে পারেন।

>> রাস্তার বাঁক খেয়াল করে চলুন। রাস্তার মাঝে থাকা টার্নিং পয়েন্ট মানে বাঁকগুলো দেখে চালান ও বুঝে নিন কীভাবে সেই জায়গাটুকু আপনি রাইড করে পার হবেন।

সূত্র: হাইওয়ে পুলিশ


সর্বশেষ - জাতীয় সংবাদ