1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

বাংলাদেশ থেকে নিরাপত্তাকর্মী নেবে মালয়েশিয়া

প্রবাস ডেস্ক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
বুধবার, ৩০ মার্চ, ২০২২

মালয়েশিয়ার কুয়ালালামপুরে মঙ্গলবার দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী হামজা বিন জাইনুদ্দিনের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করেছেন বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী বীর মুক্তিযোদ্ধা আসাদুজ্জামান খান।বৈঠকে মালয়েশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী জানান, দেশটিতে অনেক নিরাপত্তাকর্মী প্রয়োজন হবে, তাই বাংলাদেশ থেকে নিরাপত্তাকর্মী নেবে মালয়েশিয়া। মঙ্গলবার রাতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, মালয়েশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী ডিফেন্স সার্ভিস এশিয়া (ডিএসএ) উপলক্ষে বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রীকে দেশটিতে সফরের আমন্ত্রণ জানান। এই আমন্ত্রণে মালয়েশিয়া যান বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী।

মালয়েশিয়ায় কর্মরত বাংলাদেশের শ্রমিকসহ প্রবাসীরা যেন কোনো ধরনের হয়রানি ও প্রতারণার শিকার না হন সেজন্য মালয়েশিয়া সরকার ই-লকার চালু করবে বলে জানান দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী। ই-লকারে মালয়েশিয়ায় বসবাসরত সব বাংলাদেশিদের বিস্তারিত তথ্য থাকবে। ই-লকারের বিষয়ে মালয়েশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী সভায় বিস্তারিত উপস্থাপন করেন।

বাংলাদেশিদের তথ্যসমূহ ডাটাবেজ আকারে সন্নিবেশ করার জন্য এরই মধ্যে সরকার অনেক কাজ করেছে। এনআইডি, পাসপোর্টসহ প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের মাধ্যমে এই ডাটাবেজ সংরক্ষণ করা হয়। এক্ষেত্রে মালয়েশিয়ায় বসবাসরত বাংলাদেশি বা কেউ যাতে কোনোভাবে প্রতারিত না হয় সে লক্ষ্যে পারস্পরিক সহযোগিতার জন্য উভয় পক্ষ একমত পোষণ করেন। এক্ষেত্রে একটি সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষরের জন্য মালয়েশিয়া প্রস্তাব করেন।

এছাড়া দেশটিতে কর্মরত বাংলাদেশি শ্রমিকদের দক্ষতা ও যোগ্যতার প্রশংসা করেন মালয়েশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী।

বাংলাদেশে আশ্রয় গ্রহণকারী জোরপূর্বক বাস্তুচ্যুত মিয়ানমারের নাগরিকদের নিজ দেশে দ্রুত ফেরত পাঠানোর ক্ষেত্রে বাংলাদেশের পাশে থাকারও আশ্বাস দেন মালয়েশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী।

সাক্ষাতে বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমেদ, সশস্ত্র বাহিনী বিভাগের প্রিন্সিপাল স্টাফ অফিসার লেফটেন্যান্ট জেনারেল ওয়াকার-উজ-জামান ও রাষ্ট্রদূত গোলাম সারওয়ার উপস্থিত ছিলেন।


সর্বশেষ - জাতীয় সংবাদ