1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

ওডিআই র‍্যাংকিংয়ে এখন ছয় নম্বরে বাংলাদেশ

ক্রীড়া প্রতিবেদক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
বৃহস্পতিবার, ৩১ মার্চ, ২০২২

আইসিসি ওয়ানডে র‍্যাংকিংয়ে ষষ্ঠ স্থানে উঠেছে বাংলাদেশ ক্রিকেট দল। আইসিসি প্রকাশিত সর্বশেষ র‌্যাংকিংয়ে ৯৩ রেটিং নিয়ে বর্তমানে ষষ্ঠ স্থানে আছে বাংলাদেশ। ৯৩ রেটিং নিয়ে সপ্তমস্থানে পাকিস্তান। দেখা যাচ্ছে, বাংলাদেশ-পাকিস্তানের রেটিং সমান ৯৩। তবে ভগ্নাংশের হিসেবে এগিয়ে ষষ্ঠস্থানে এখন বাংলাদেশ।

সদ্য দক্ষিণ আফ্রিকার মাটিতে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ ২-১ ব্যবধানে জিতে বাংলাদেশ। সিরিজটি ৩-০ ব্যবধানে জিতলে তখনই র‌্যাংকিংয়ের ষষ্ঠস্থানে উঠতো টাইগাররা। তখন বাংলাদেশের রেটিং হতো ৯৬। ২-১ ব্যবধানে সিরিজ জয়ে পাকিস্তানের সমান ৯৩ রেটিং হয়েছিলো বাংলাদেশের। তবে ভগ্নাংশের হিসেবে সপ্তমস্থানে থাকে বাংলাদেশকে। এবার অস্ট্রেলিয়ার কাছে পাকিস্তানের হারে ভগ্নাংশের হিসেবে এগিয়ে থেকে ষষ্ঠস্থানে উঠলো বাংলাদেশ।

তবে এই ভগ্নাংশের হিসেবের উপর ভর করে পাকিস্তানের চেয়ে এগিয়ে থাকতে হবে না বাংলাদেশকে। আগামীকাল সিরিজের সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে আবারও অস্ট্রেলিয়ার কাছে হেরে যায় পাকিস্তান। তবে পাকিস্তানের চেয়ে ১ রেটিং এগিয়ে থেকেই ষষ্ঠস্থানে উঠবে বাংলাদেশ। আর যদি, সিরিজে হোয়াইটওয়াশ হয় পাকিস্তান, তবে ২ রেটিং নিয়ে এগিয়ে থাকবে বাংলাদেশ।
আর যদি সিরিজে সমতা আনে পাকিস্তান, তবে ৯৪ রেটিং নিয়ে আবারও ষষ্ঠস্থানে উঠবে বাবররা। আর ২-১ ব্যবধানে সিরিজ জিতলে ৯৭ রেটিং হবে পাকিস্তানের। তবে ২-১ ব্যবধানে সিরিজ হারলেও, ৯৪ রেটিং নিয়ে বাংলাদেশকে পেছনে ফেলে ষষ্ঠস্থানে থাকবে পাকিস্তান।

ওয়ানডে র‌্যাংকিংয়ে এখন শীর্ষে আছে নিউজিল্যান্ড। তাদের রেটিং ১২১। ১১৯ রেটিং নিয়ে দ্বিতীয়স্থানে ইংল্যান্ড। ১১৭ রেটিং নিয়ে তৃতীয়স্থানে অস্ট্রেলিয়া। চতুর্থস্থানে থাকা ভারতের রেটিং ১১০ এবং পঞ্চমস্থানে থাকা দক্ষিণ আফ্রিকার ১০২ রেটিং।

ষষ্ঠ ও সপ্তমস্থানে যথাক্রমে- বাংলাদেশ ও পাকিস্তান। এরপর আছে শ্রীলংকা, ওয়েস্ট ইন্ডিজ, আফগানিস্তান, আয়ারল্যান্ড, স্কটল্যান্ড, জিম্বাবুয়েসহ আরও সাতটি দল।


সর্বশেষ - জাতীয় সংবাদ