1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

প্রসঙ্গ- পুলিশ ক্লিয়ারেন্সের জন্য আবেদন!

ডেস্ক রিপোর্ট : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
সোমবার, ৬ মার্চ, ২০২৩

সাধারণত চাকরি কিংবা উচ্চশিক্ষার ক্ষেত্রে বিদেশ ভ্রমণের জন্য পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেটের প্রয়োজন হয়। আপনি দেশের একজন সুনাগরিক কিংবা কোনো ধরনের অপরাধের সঙ্গে জড়িত নন তার প্রমাণই হচ্ছে পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট।

এখন পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেটের জন্য অনলাইনে আবেদন করা হয়। তবে, বিভিন্নধরনের ত্রুটির জন্য অনেক সময় আবেদন বাতিল হয়ে যায়। আবেদন কেন বাতিল হয় এবং বাতিল হলে কী করণীয় সে বিষয়ে ধারণা নেই অনেকের।

যেসব কারণে আবেদন বাতিল হয়

১. আবেদনকারীর বিরুদ্ধে থানায় কোনো ফৌজদারি মামলা থাকলে।

২. অনলাইনে আবেদন করার ক্ষেত্রে ব্যক্তিগত তথ্যে (Personal Information) ভুল থাকলে।

৩. আবেদনের ক্ষেত্রে ঠিকানায় কোনো ধরনের ভুল থাকলে।

৪. ডকুমেন্টস অবশ্যই JPG/PNG/GIF/PDF ফরম্যাটে আপলোড করতে হবে। ফাইল সাইজ হবে সর্বোচ্চ 200KB। ডকুমেন্টস যথাসম্ভব A4 সাইজে রাখতে হবে। ছবির সাইজ হবে 150KB ও ৩০০/৩০০পিক্সেল।

৫. পাসপোর্টের তথ্য সম্বলিত প্রথম পাতা প্রথম শ্রেণির গেজেটেড কর্মকর্তা দ্বারা সত্যায়িত করে আপলোড করতে হবে। তা না হলে আবেদন বাতিল হয়ে যাবে।

৬. সত্যায়িত পাসপোর্ট কপি আপলোড করার পাশাপাশি পাসপোর্ট নম্বর, ইস্যুর তারিখ ও ঠিকানা সঠিকভাবে ইনপুট না দিলে আবেদন বাতিল হবে।

৭. দেশের বাইরে অবস্থান করলে সেক্ষেত্রে আপনি যে দেশে অবস্থান করছেন সে দেশে অবস্থিত বাংলাদেশ দূতাবাস/হাইকমিশনের মাধ্যমে পাসপোর্টের তথ্য পাতার কপি সত্যায়িত করে আপলোড করতে হবে। না হলে আবেদন বাতিল হয়ে যাবে।

উদাহরণস্বরূপ: আপনার পাসপোর্টে ঠিকানা দেওয়া ‘ক’ এলাকার। কিন্তু বর্তমানে ‘খ’ এলাকায় বসবাস করছেন। সেক্ষেত্রে ‘খ’ এলাকা থেকে ক্লিয়ারেন্স সার্টিফিকেট নিতে হলে ‘খ’ এলাকার কাউন্সিলর/মেয়র/চেয়ারম্যানের প্রত্যয়নপত্র আবেদনের সঙ্গে সংযুক্ত করতে হবে। অন্যথায় আবেদন বাতিল হয়ে যাবে।

৮. অফলাইন ও অনলাইন উভয় মাধ্যমে চালান জমা দেওয়া যায়। অনলাইনে চালান জমা দেওয়ার পর চালানের ফর্ম ডাউনলোড করে আবেদনের সময় আপলোড করতে হবে। তা না করলে আবেদন বাতিল হবে।

৯. চালানের বিস্তারিত তথ্য সঠিকভাবে না দেওয়ার কারণে ক্লিয়ারেন্স বাতিল হয়। যেমন: চালান নম্বর ও চালানের তারিখ ইত্যাদি সঠিকভাবে ইনপুট দিতে হবে। সর্বোচ্চ 300KB সাইজের মধ্যে চালানের ফর্ম PNG/JPEG/GIF/PDF ফরম্যাটে আপলোড করতে হবে।

১০. আবেদনে যে ঠিকানা উল্লেখ করেছেন সেখানে আপনাকে খুঁজে পাওয়া না গেলে ক্লিয়ারেন্স বাতিল হবে।

সাধারণত উপরিল্লিখিত কারণে পুলিশ ক্লিয়ারেন্সের আবেদন বাতিল হতে পারে। সতর্কতার সঙ্গে প্রয়োজনীয় সব তথ্য সঠিকভাবে দিয়ে আবেদন করলে আপনার আবেদনটি বাতিল হবে না। তথ্য ইনপুট দেওয়ার আগে পুলিশ ক্লিয়ারেন্সের আবেদনের ওয়েব পেজটি কয়েকবার পড়ে ভালোভাবে বুঝে নিলে ভালো হয়।

আবেদন বাতিল হলে করণীয়

১. পুনরায় আবেদন করা।

২. পুলিশ ক্লিয়ারেন্সের আবেদন বাতিল হলে এডিট বা সংশোধনের সুযোগ নেই। আপনাকে নতুন করে আবেদন করতে হবে। তবে, পুনরায় আবেদন করার জন্য অবশ্যই আগের ভুলগুলো ভালো করে বুঝে নিতে হবে।


সর্বশেষ - জাতীয় সংবাদ