1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

নতুন স্মার্টফোনে যেসব ভুল নয় 

ডেস্ক রিপোর্ট : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
বৃহস্পতিবার, ৯ মার্চ, ২০২৩

স্মার্টফোন ছাড়া এক মুহূর্তও কল্পনা করতে পারেন না অনেকে। সারাক্ষণ ফোনে কোনো না কোনো কাজ করছেন। তবে সারক্ষণ ব্যবহারের ফলে কমতে পারে স্মার্টফোনের আয়ু। তবে নতুন স্মার্টফোন কেনার কয়েকদিন পরই দেখা যায় তা স্লো হয়ে গেছে। কিংবা হ্যাং হয়ে যাচ্ছে বারবার, চার্জ হচ্ছে না ঠিকমতো। এছাড়াও হাজারো সমস্যা দেখা দিতে পারে। স্মার্টফোনের এসব সমস্যা মূলত দেখা দেয় ব্যবহারের নানান ভুলের কারণে।

ব্যবহারের ভুলের কারণে কমতে পারে স্মার্টফোনের আয়ু। চলুন দেখে নেওয়া যাক কোন কোন ভুলে নষ্ট হতে পারে নতুন কেনা স্মার্টফোনও-

>> সারারাত স্মার্টফোন চার্জে দিয়ে রাখা। অনেকেই চার্জ শেষ হওয়ার ভয়ে রাতদিন মোবাইলটাকে চার্জে বসিয়ে রাখেন। যা আদতে ক্ষতি করে মোবাইলের ব্যাটারির। শুধু ব্যাটারিই নয়, অতিরিক্ত চার্জে নষ্ট হয়ে যায় মাদারবোর্ডও। মাদারবোর্ড একবার নষ্ট হলে ফোনটাই অকেজো হয়ে যায়।

>> ভেজা স্থানে ফোন রাখবেন না। ময়েশ্চারের কারণেও মাদারবোর্ডও মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়। ফোনের ব্যাটারি, ক্যামেরা ও ডিসপ্লেরও ক্ষতি হয় অনেক। তাই ভেজা হাতে ফোন ধরা বা ফোন স্যাঁতস্যাঁতে জায়গায় রাখবেন না।

>> ফোনে গেম খেলার ক্ষেত্রে সতর্ক থাকুন। ফোন চার্জে বসিয়ে গেম খেলবেন না কখনো। তাতে ফোনের স্পিড কমে যায়। ব্যাটারি এবং ফোনের আয়ুও ফুরাতে থাকে দ্রুত।

>> ফোনের অরিজিনাল চার্জার ব্যবহার করেন না অনেকেই। যে কোনো চার্জার দিয়ে ফোন চার্জ করেন। তবে এই ভুলে দ্রুত কমতে থাকে আপনার ফোনের আয়ু।

>> ফোনের চার্জ ১০ শতাংশের নিচে আনবেন না কখনোই। আবার ১০০ শতাংশও করা যাবে না। সব সময় চেষ্টা করুন ৭০ শতাংশের মধ্যেই যেন থাকে।


সর্বশেষ - জাতীয় সংবাদ