1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

তিতাসের সব সেবা এক অ্যাপেই 

নিজস্ব প্রতিবেদক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
বৃহস্পতিবার, ৯ মার্চ, ২০২৩

তথ্যপ্রাপ্তি সহজলভ্য করার উদ্যোগ নিয়েছে গ্যাস সরবরাহকারী প্রতিষ্ঠান তিতাস গ্যাস ও ট্রান্সমিশন কোম্পানি। পেট্রোবাংলার প্রতিষ্ঠানটি একটি অ্যাপে তথ্য ও সেবার সম্মিলন করেছে।

‘তিতাস গ্যাস’ নামের অ্যাপটি গুগল প্লে স্টোর থেকে বিনামূল্যে ডাউনলোড করে ব্যবহার করতে পারবেন গ্রাহক ও সেবা প্রত্যাশীরা।

অ্যাপে তিনটি উইন্ডো রয়েছে— ইনডেক্স, ফোনবুক, বিল পে। ইনডেক্সে রয়েছে তিতাস গ্যাস কোম্পানি বিষয়ক যাবতীয় তথ্য, যেমন— তিতাস গ্যাসের ভিশন ও মিশন, মন্ত্রণালয়ের গুরুত্বপূর্ণ ব্যক্তি, পরিচালনা পর্ষদ, তিতাসের অধিভুক্ত এলাকা, পাইপলাইন পরিসংখ্যান, গ্রাহক পরিসংখ্যান, মার্কেট শেয়ার, ক্যাটাগরি অনুযায়ী গ্যাস বিক্রয় ইত্যাদি। গ্রাহক প্রয়োজনীয় তথ্য ইনডেক্স উইন্ডো থেকে সংগ্রহ করতে পারবেন।

ফোনবুক উইন্ডোতে রয়েছে তিতাসের সব বিভাগের কর্মকর্তা-কর্মচারীদের ফোন নম্বর। প্রধান অফিস থেকে শুরু করে আঞ্চলিক অফিসের কর্মকর্তাদের নম্বরও রয়েছে এতে। যেকোনো তথ্যের প্রয়োজনে বা অভিযোগ জানাতে সেবা প্রত্যাশীরা এখান থেকে নম্বর সংগ্রহ করতে পারবেন।

ফোনবুক উইন্ডো ব্যবহারের সুবিধাগুলো হলো—

# অ্যাপটি অফলাইন হওয়ায় মোবাইল নম্বরগুলো ইন্টারনেট ছাড়াই পাওয়া যাবে।
# কোম্পানিতে বিদ্যমান ডিভিশন ও তার আওতাধীন বিভাগ/শাখাগুলোতে দেখা যাবে।
# কতজন কর্মকর্তা এখন ডিভিশন/বিভাগ/শাখায় কর্মরত আছেন তা জানা যাবে।
# মোবাইল নম্বরে ক্লিক করলেই স্বয়ংক্রিয়ভাবে কল চলে যাবে। অর্থাৎ মোবাইল নম্বরগুলো আলাদাভাবে ডায়াল করার প্রয়োজন নেই।
# সার্চ অপশন ব্যবহার করে কাঙ্ক্ষিত কর্মকর্তাকে সহজেই পাওয়া যাবে।
# মোবাইল ডিরেক্টরি অ্যাপটি মোবাইলে ইন্সটল করা থাকলে আলাদাভাবে মোবাইল নম্বর সেভ না করলেও চলবে।
# চলমান প্রকল্পগুলোর তালিকা ও সংশ্লিষ্টদের মোবাইল নম্বর পাওয়া যাবে।

বিল পে উইন্ডোর মাধ্যমে মিটার ও নন-মিটার গ্রাহকরা গ্যাস বিল পরিশোধ করতে পারবেন। আর্থিক সেবাদানকারী প্রতিষ্ঠানের (রেগুলার/মোবাইল ব্যাংকিং) মাধ্যমে গ্রাহকরা বিল পরিশোধের সুবিধা রয়েছে। ফলে বাড়তি কোনো ঝামেলা নেই।

এসবের পাশাপাশি রয়েছে অভিযোগ করার সুবিধাও। গ্রাহকরা অ্যাপের মাধ্যমে তাদের অভিযোগ দায়ের করতে পারবেন। প্রক্রিয়াটি দুইভাবে সম্পন্ন করা যাবে। অনলাইন পোর্টালের মাধ্যমে এবং তিতাস গ্যাসের কল সেন্টারে কল করার মাধ্যমে।

অনলাইনে অভিযোগ করার ক্ষেত্রে পোর্টালে প্রবেশ করে প্রয়োজনীয় তথ্য দিয়ে ফরম পূরণ করতে হবে, যা সরাসরি মূল সার্ভারে গিয়ে জমা হবে।

অপরদিকে তিতাস গ্যাসের কল সেন্টার ১৬৪৯৬-এ কল করেও অভিযোগ করা যাবে এবং তিতাস গ্যাস সম্পর্কিত যেকোনো তথ্যসেবা কল সেন্টার থেকে পাওয়া যাবে।

অ্যাপের অন্য সুবিধাগুলো হলো—

# মিটার ও নন-মিটার (আবাসিক) গ্রাহকরা গ্রাহক পোর্টালে প্রবেশ করে বিল সম্পর্কিত তথ্য দেখতে পারবেন।
# প্রি-পেইড গ্রাহকরা তাদের প্রয়োজনীয় ফাইল যেমন— ব্যবহার বিধি, জরুরি যোগাযোগ, রিচার্জ সেন্টারের তালিকা, মিটার হারানো ও ডিমান্ড কার্ডের আবেদন দেখতে এবং ডাউনলোড করতে পারবেন।
# নির্দেশনা অংশে বিভিন্ন সেবাপ্রাপ্তির ফর্ম/তথ্য দেখতে ও ডাউনলোড করতে পারবেন।

‘তিতাস গ্যাস’ অ্যাপটি ডেভেলপ করেছেন তিতাস গ্যাসের সহকারী প্রকৌশলী নুর ইসলাম নয়ন। তিনি বলেন, মূলত গ্রাহকদের উন্নত সেবা দেওয়ার লক্ষ্যেই এই অ্যাপ বানানো হয়েছে। তিতাসের অফিসিয়াল ওয়েবসাইটে অনেক তথ্যই নেই। বিশেষত অধিকাংশ কর্মকর্তা কিংবা তাদের নম্বর ওয়েবসাইটে দেওয়া নেই। এই অ্যাপের মাধ্যমে কেন্দ্রীয় অফিস থেকে আঞ্চলিক অফিসের কর্মকর্তাদের নাম, পদবি, ফোন নম্বর পাওয়া যাবে। প্রতিনিয়ত আপডেটের মাধ্যমে তিতাসের যাবতীয় তথ্য এতে মিলবে। এছাড়া গ্যাস বিল প্রদান, অভিযোগ দায়ের করাসহ জরুরি প্রয়োজনে যোগাযোগের জন্যও এই অ্যাপ সাহায্য করবে।


সর্বশেষ - জাতীয় সংবাদ